Monday, January 30, 2023
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়া করোনা আপডেট: আক্রান্ত হাজার ছাড়াল | নতুন শনাক্ত ৪৫ জন

কুষ্টিয়া করোনা আপডেট: আক্রান্ত হাজার ছাড়াল | নতুন শনাক্ত ৪৫ জন

Published on

কুষ্টিয়া মেডিকেল কলেজের পিসিআর ল্যাব থেকে গত ২৪ ঘন্টায় কুষ্টিয়া জেলার ১২৮ টি রিপোর্ট পাওয়া গেছে যার মধ্যে ৪৫ জনের শরীরে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ শনাক্ত হয়েছে। নতুন আক্রান্তের মধ্যে পুরুষ ৩৫ জন, মহিলা ১০ জন। এ নিয়ে জেলায় এ পর্যন্ত বহিরাগত বাদে ১০১৯ জন রোগী শনাক্ত হল। এ পর্যন্ত মারা গেছেন ১৯ জন।

সোমবার (১৩ জুলাই) সন্ধ্যায় কুষ্টিয়ার সিভিল সার্জন ডা. এইচ এম আনোয়ারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

এদিকে রোগী বাড়তে থাকায় হাসপাতালের চিকিৎসকেরা চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন। কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডের সব শয্যাতেই রোগী রয়েছেন। রোগী বাড়লে অতিরিক্ত শয্যার প্রয়োজন হবে।

করোনা স্যাম্পল টেস্টঃ আজ কুষ্টিয়া মেডিক্যাল কলেজের পিসিআর ল্যাবে মোট ৩৫৭টি স্যাম্পল এর টেস্ট করা হয়েছে যার মধ্যে ১২৮টি কুষ্টিয়া জেলার, ৩৫টি চুয়াডাঙ্গা জেলার, ৯২টি বিনাইদহ জেলার, ৮৮টি নড়াইল জেলার এবং ১৪টি মেহেরপুর জেলার। এর মধ্যে কুষ্টিয়া জেলার ৪৫টি, ঝিনাইদহ জেলার ৩৭টি, নড়াইল জেলার ৩২টি, চুয়াডাঙ্গা জেলার ৫টি (এবং ৩ টি ফলোয়াপ) এবং মেহেরপুর জেলার ৪টি স্যাম্পলের ফলাফল পজিটিভ হয়েছে এবং বাকী সবগুলোর ফলাফল নেগেটিভ। এছাড়া কুষ্টিয়া সদরের ২ জন ও কুমারখালীর ১ জনের ফলোআপ রিপোর্ট পজেটিভ। আজ পর্যন্ত কুষ্টিয়া জেলার মোট ৭৪৭৪ জনের স্যাম্পল সংগ্রহ করা হয়েছে, এর মধ্যে রিপোর্ট পাওয়া গেছে ৭২৩৩ জনের। ৬২১৪ জনের রেজাল্ট নেগেটিভ পাওয়া গেছে। কুষ্টিয়ার মোট করোনা পজিটিভ রোগী ১০১৯ জন, যার মধ্যে মোট ৫২৮ জন সুস্থ হয়ে গেছেন এবং ১৯ জন মৃত্যুবরণ করেছেন। বাকী ৪৭২ জনের সবার বাসা লকডাউনের আওতায় আনা হয়েছে এবং আক্রান্ত রোগীদের আইসোলেশন নিশ্চিত করা হয়েছে। ২৪১টি স্যাম্পলের টেস্ট রেজাল্ট এখনো পাওয়া যায়নি।

নতুন আক্রান্তের মধ্যে কুষ্টিয়া জেলার ভেড়ামারায় ২ জন, দৌলতপুরে ৬ জন, কুমারখালীতে ৫ জন, কুষ্টিয়া সদরে ৩২ জন।

কুষ্টিয়া সদর উপজেলায় আক্রান্ত ৩২ জনের ঠিকানা- হাউজিং বি ব্লক ১ জন, পূর্ব মজমপুর ১ জন, উপজেলা রোড ১ জন, থানাপাড়া ৩ জন, মজমপুর ১ জন, পশ্চিম মজমপুর ১ জন, কেজিএইচ ২ জন, কৃত্তিনগর ১ জন, সাতবাড়ি লেন ১ জন, মতিমিয়া রেল গেট ১ জন, চৌড়হাস ১ জন, হরিপুর ৩ জন, মোল্লাতেঘরিয়া ১ জন, কমলাপুর ৩ জন, ছেউড়িয়া ১ জন, বটতৈল ১ জন, লক্ষীপুর ১ জন, তালিপাড়া ১ জন, আড়ুয়াপাড়া ১ জন, কুমারগাড়া ১ জন, জগতি ১ জন, বারখাদা ২ জন, মিলপাড়া ১ জন, আমলাপাড়া ১ জন।
দৌলতপুর উপজেলায় আক্রান্ত ৬ জনের ঠিকানা- জনতা ব্যাংক ২ জন, লাউবাড়িয়া ১ জন, জয়রামপুর ১ জন, বোয়ালিয়া ১ জন, পেয়ারপুর ১ জন।
কুমারখালী উপজেলার আক্রান্ত ৫ জনের ঠিকানা- কুমারখালী থানা ১জন, অগ্রণী ব্যাংক ১জন, গোপগ্রাম ১জন, ইউএফপিও অফিস ১ জন, সারকান্দি ১ জন।
ভেড়ামারা উপজেলার আক্রান্ত ২ জনের ঠিকানা- কাজিপাড়া ১জন, কাছারিপাড়া ১জন।

হোম কোয়ারেন্টাইনঃ নোভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) এর প্রাদুর্ভাব মোকাবেলায় কুষ্টিয়া জেলায় ১৩ জুলাই পর্যন্ত বিদেশ ফেরত ৬৭৩ জনসহ ঢাকা/নারায়ণগঞ্জ/করোনা আক্রান্ত এলাকা হতে আগত ২৫৯২ জনের হোম কোয়ারেন্টাইন এবং ৪ জনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন নিশ্চিত করা হয়েছে। কুষ্টিয়া জেলায় মোট ৩৫০ জনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের (জেলায় ১০০ এবং কুষ্টিয়া সদর ব্যতীত অন্য ৫টি উপজেলায় ২৫০টি) এবং ৬টি উপজেলাসহ ৩টি প্রতিষ্ঠানে (FWVTI তে ৪০টি, কুষ্টিয়া ডায়াবেটিস হাসপাতালে ৩০টি, ২৫০ শষ্যাবিশিষ্ট কুষ্টিয়া সদর হাসপাতালের ৩০টি) মোট ১৬৫টি আইসোলেশন ওয়ার্ডের ব্যবস্থা করা হয়েছে। বর্তমানে ৪৭৭ জন আইসোলেশনে আছেন।

সোমবার (১৩ জুলাই) এর করোনা আপডেট

বহিরাগত বাদে জেলায় আদ্যাবধি কোভিড সনাক্ত ১০১৯ জন। বহিরাগত সনাক্ত-২।
উপজেলা ভিত্তিক রোগী-
দৌলতপুর-১২৬, ভেড়ামারা-৯৫, মিরপুর-৫৬, সদর-৫৬১, কুমারখালী-১৪৬, খোকসা-৩৫
(পুরুষ রোগী-৭৪১, নারী রোগী-২৭৮)
মৃত- ১৯ জন (কুমারখালী -৩, দৌলতপুর-১, ভেড়ামারা-১, কুষ্টিয়া সদর-১৩ ) পুরুষ ১৫, মহিলা ৪ জন

সুস্থ হয়ে ছাড় পেয়েছেন ৫২৯ জন।
উপজেলা ভিত্তিক সুস্থ- ৫২৭
জন
দৌলতপুর-৭৫, ভেড়ামারা-৭৬, মিরপুর-৩৭, সদর-২৫০, কুমারখালী-৬৬, খোকসা-২৩, বহিরাগত সুস্থ-২
বর্তমানে হোম আইসোলেশনে চিকিৎসাধীন ৪৩৪জন
হাসপাতালে চিকিৎসাধীন ৩৭
জন।

এদিকে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা দেশে ৭৭টি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষার করোনার চিত্র তুলে ধরে বলেন, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় ১২ হাজার ৩৫৮টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১২ হাজার ৪২৩টি নমুনা। এ নিয়ে দেশে মোট নয় লাখ ৫২ হাজার ৬৪৭টি নমুনা পরীক্ষা করা হলো। নতুন নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে আরও তিন হাজার ৯৯ জনের মধ্যে। ফলে শনাক্ত করোনা রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ৮৬ হাজার ৮৯৪ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৩৯ জন। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে দুই হাজার ৩৯১ জনের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও চার হাজার ৭০৩ জন। ফলে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ৯৮ হাজার ৩১৭ জনে।

গত ২৪ ঘণ্টায় যে ৩৯ জন মারা গেছেন তাদের ৩০ জন পুরুষ এবং নয়জন নারী। তাদের মধ্যে শূন্য থেকে ১০ বছরের মধ্যে একজন, ১০ বছরের বেশি বয়সী একজন, ত্রিশোর্ধ্ব তিনজন, চল্লিশোর্ধ্ব ছয়জন, পঞ্চাশোর্ধ্ব ১৩ জন, ষাটোর্ধ্ব ১১ জন, সত্তরোর্ধ্ব তিনজন এবং ৮০ বছরের বেশি বয়সী একজন ছিলেন। এদের ১৯ জন ঢাকা বিভাগের, পাঁচজন চট্টগ্রাম বিভাগের, একজন ময়মনসিংহ বিভাগের, সাতজন খুলনা বিভাগের, তিনজন বরিশাল বিভাগের এবং দুজন করে রংপুর ও সিলেট বিভাগের বাসিন্দা ছিলেন।

সোমবারের বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৪ দশমিক ৯৫ শতাংশ। এ পর্যন্ত শনাক্তের হার ১৯ দশমিক ৬১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫২ দশমিক ৬১ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ২৮ শতাংশ। এ পর্যন্ত মৃতদের মধ্যে পুরুষ এক হাজার ৮৯০ জন এবং নারী ৫০১ জন। পুরুষ ৭৯ দশমিক ০৫ শতাংশ এবং নারী ২০ দশমিক ৯৫ শতাংশ নারী।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...