Thursday, May 23, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়া করোনা আপডেট: আক্রান্ত ৯০০ ছাড়াল | নতুন শনাক্ত ৩৮ জন

কুষ্টিয়া করোনা আপডেট: আক্রান্ত ৯০০ ছাড়াল | নতুন শনাক্ত ৩৮ জন

Published on

কুষ্টিয়া মেডিকেল কলেজের পিসিআর ল্যাব থেকে গত ২৪ ঘন্টায় কুষ্টিয়া জেলার ১০২ টি রিপোর্ট পাওয়া গেছে যার মধ্যে ৩৮ জনের শরীরে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ শনাক্ত হয়েছে। নতুন আক্রান্তের মধ্যে পুরুষ ২৮ জন, মহিলা ১০ জন। এ নিয়ে জেলায় এ পর্যন্ত বহিরাগত বাদে ৯২৬ জন রোগী শনাক্ত হল। এ পর্যন্ত মারা গেছেন ১৯ জন।

শুক্রবার (১০ জুলাই) সন্ধ্যায় কুষ্টিয়ার সিভিল সার্জন ডা. এইচ এম আনোয়ারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

করোনা স্যাম্পল টেস্টঃ আজ কুষ্টিয়া মেডিক্যাল কলেজের পিসিআর ল্যাবে মোট ২৪৫টি স্যাম্পল এর টেস্ট করা হয়েছে যার মধ্যে ১০২টি কুষ্টিয়া জেলার, ৫২টি চুয়াডাঙ্গা জেলার, ৩৬টি ঝিনাইদহ জেলার, ৩৭টি নড়াইল জেলার এবং ১৮টি মেহেরপুর জেলার। এর মধ্যে কুষ্টিয়া জেলার ৪০টি, ঝিনাইদহ জেলার ১১টি, নড়াইল জেলার ১২টি, মেহেরপুর জেলার ১টি এবং চুয়াডাঙ্গা জেলার ১৪টি স্যাম্পলের ফলাফল পজিটিভ হয়েছে এবং বাকী সবগুলোর ফলাফল নেগেটিভ। এছাড়া নড়াইল জেলার ১ জন, মেহেরপুর জেলার ১ জন ও ঝিনাইদহ জেলার ১ জনের ফলোআপ রিপোর্ট পজেটিভ। আজ পর্যন্ত কুষ্টিয়া জেলার মোট ৬৯২৩ জনের স্যাম্পল সংগ্রহ করা হয়েছে, এর মধ্যে রিপোর্ট পাওয়া গেছে ৬৮৩৫ জনের। ৫৯০৬ জনের রেজাল্ট নেগেটিভ পাওয়া গেছে। কুষ্টিয়ার মোট করোনা পজিটিভ রোগী ৯৩০ জন (৯২৯ জনের টেস্ট কুষ্টিয়ায় করা হয়েছে এবং ১ জনের টেস্ট ঢাকায় করা হয়েছে), যার মধ্যে মোট ৪৫২ জন সুস্থ হয়ে গেছেন এবং ১৯ জন মৃত্যুবরণ করেছেন। বাকী ৪৫৯ জনের সবার বাসা লকডাউনের আওতায় আনা হয়েছে এবং আক্রান্ত রোগীদের আইসোলেশন নিশ্চিত করা হয়েছে। ৮৮টি স্যাম্পলের টেস্ট রেজাল্ট এখনো পাওয়া যায়নি।

নতুন আক্রান্তের মধ্যে কুষ্টিয়া জেলার দৌলতপুরে ৫ জন, সদরে ২৬ জন , মিরপুরে ৩ জন , কুমারখালীতে ৩ জন, খোকসায় ১ জন।

কুষ্টিয়া সদর উপজেলায় আক্রান্ত ২৬ জনের ঠিকানা- হাউজিং বি ব্লক ১ জন, লাহিনী বটতলা ১জন, আমলাপাড়া ৩ জন, মজমপুর ১ জন, মিলপাড়া ১ জন, এবি ব্যাংক ১ জন, ঢাকা ঝালুপাড়া ১ জন, কবুরহাট ১ জন, কালিশংকরপুর ৩ জন, কমলাপুর ১ জন, কুমারগাড়া ২ জন, জগতি ২ জন, চৌড়হাস ২ জন, উত্তর আমলাপাড়া ১ জন, পূর্ব আইলচারা ১ জন, এনএস রোড ৩ জন, আলি ইমাম লেন ১ জন।
দৌলতপুর উপজেলায় আক্রান্ত ৫ জনের ঠিকানা- আল্লারদরগা ২ জন, তারাগুনিয়া ১ জন, মাস্টারপাড়া ১ জন, দক্ষিণপাড়া ১ জন।
মিরপুর উপজেলায় আক্রান্ত ৩ জনের ঠিকানা- মিরজানগর, খুসাবাড়িয়া ও বালিয়াশিশা।
খোকসা উপজেলার আক্রান্ত ১ জনের ঠিকানা- ওসমানপুর।
কুমারখালি উপজেলার আক্রান্ত ৩ জনের ঠিকানা- চরবানিয়াপাড়া, মধুপুর ও গর্তা।

হোম কোয়ারেন্টাইনঃ নোভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) এর প্রাদুর্ভাব মোকাবেলায় কুষ্টিয়া জেলায় ১০ জুলাই পর্যন্ত বিদেশ ফেরত ৬৭৩ জনসহ ঢাকা/নারায়ণগঞ্জ/করোনা আক্রান্ত এলাকা হতে আগত ২৫৯২ জনের হোম কোয়ারেন্টাইন এবং ৪ জনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন নিশ্চিত করা হয়েছে। কুষ্টিয়া জেলায় মোট ৩৫০ জনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের (জেলায় ১০০ এবং কুষ্টিয়া সদর ব্যতীত অন্য ৫টি উপজেলায় ২৫০টি) এবং ৬টি উপজেলাসহ ৩টি প্রতিষ্ঠানে (FWVTI তে ৪০টি, কুষ্টিয়া ডায়াবেটিস হাসপাতালে ৩০টি, ২৫০ শয্যাবিশিষ্ট কুষ্টিয়া সদর হাসপাতালের ৩০টি) মোট ১৬৫টি আইসোলেশন ওয়ার্ডের ব্যবস্থা করা হয়েছে। বর্তমানে ৪৬২ জন আইসোলেশনে আছেন।

শুক্রবার (১০ জুলাই) এর করোনা আপডেট

বহিরাগত বাদে জেলায় আদ্যাবধি কোভিড সনাক্ত ৯২৬ জন। বহিরাগত সনাক্ত-২।
উপজেলা ভিত্তিক রোগী-
দৌলতপুর-১১৫, ভেড়ামারা-৯০, মিরপুর-৫৪, সদর-৫০৮, কুমারখালী-১২৭, খোকসা-৩২
(পুরুষ রোগী-৬৭১, নারী রোগী-২৫৫)
মৃত- ১৯ জন (কুমারখালী -৩, দৌলতপুর-১, ভেড়ামারা-১, কুষ্টিয়া সদর-১৩ ) পুরুষ ১৫, মহিলা ৪ জন

সুস্থ হয়ে ছাড় পেয়েছেন ৪৫১ জন।
উপজেলা ভিত্তিক সুস্থ- ৪৪৯
জন
দৌলতপুর-৬৪, ভেড়ামারা-৭০, মিরপুর-৩৫, সদর-২০০, কুমারখালী-৬০, খোকসা-২০, বহিরাগত সুস্থ-২
বর্তমানে হোম আইসোলেশনে চিকিৎসাধীন ৪২২জন
হাসপাতালে চিকিৎসাধীন ৩৪
জন।

এদিকে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা দেশে ৭৭টি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষার করোনার চিত্র তুলে ধরে বলেন, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১৪ হাজার ৩৭৭টি নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষা করা হয় ১৩ হাজার ৪৮৮টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো নয় লাখ ১৮ হাজার ২৭২টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে আরও দুই হাজার ৯৪৯ জনের মধ্যে। ফলে শনাক্ত করোনা রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ৭৮ হাজার ৪৪৩ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৩৭ জন। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে দুই হাজার ২৭৫ জনের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও এক হাজার ৮৬২ জন। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ৮৬ হাজার ৪০৬ জনে।

গত ২৪ ঘণ্টায় যে ৩৭ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ২৯ এবং নারী আটজন। এদের মধ্যে ২০ বছরের বেশি বয়সী একজন, ত্রিশোর্ধ্ব একজন, চল্লিশোর্ধ্ব সাতজন, পঞ্চাশোর্ধ্ব নয়জন, ষাটোর্ধ্ব ১৫ জন ও সত্তরোর্ধ্ব চারজন রয়েছেন। ১২ জন ঢাকা বিভাগের, ১৭ জন চট্টগ্রাম বিভাগের, দুজন রাজশাহী বিভাগের, দুজন সিলেট বিভাগের, দুজন রংপুর বিভাগের, একজন বরিশাল বিভাগের এবং একজন ময়মনসিংহ বিভাগের।

শুক্রবারের বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২১ দশমিক ৮৬ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১৯ দশমিক ৪৩ শতাংশ। আর রোগী শনাক্ত তুলনায় সুস্থতার হার ৪৮ দশমিক ৪২ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ২৭ শতাংশ।

বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেয়া হয়েছে আরও ৮৯৩ জনকে এবং এ পর্যন্ত আইসোলেশনে নেয়া হয়েছে ৩৪ হাজার ৯১৫ জনকে। গত ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৭৬৮ জন এবং এ পর্যন্ত ছাড় পেয়েছেন ১৭ হাজার ৭২৩ জন। বর্তমানে আইসোলেশনে রয়েছেন ১৭ হাজার ১৯২ জন।

গত ২৪ ঘণ্টায় হোম ও প্রাতিষ্ঠানিক মিলিয়ে কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে দুই হাজার ৬০০ জনকে, এ পর্যন্ত কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে তিন লাখ ৮৯ হাজার ১৮১ জনকে। গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন থেকে ছাড় পেয়েছেন দুই হাজার ১৬৯ জন, এ পর্যন্ত কোয়ারেন্টাইন থেকে মোট ছাড় পেয়েছেন তিন লাখ ২৫ হাজার ৬৪৪ জন। বর্তমানে হোম ও প্রাতিষ্ঠানিক মিলিয়ে কোয়ারেন্টাইনে রয়েছেন ৬৩ হাজার ৫৩৭ জন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...