Tuesday, December 6, 2022
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়া ঈশ্বরদী মহাসড়কে ৩ কিলোমিটার যানজট

কুষ্টিয়া ঈশ্বরদী মহাসড়কে ৩ কিলোমিটার যানজট

Published on

কুষ্টিয়া -ঈশ্বরদী মহাসড়কের মজমপুর থেকে সাত মাইল পর্যন্ত খানাখন্দে পড়ে ১৫টি গাড়ী বিকল হয়ে পড়ে থাকতে দেখা গেছে। এ সড়কের রানাখড়িয়া জ্যােতি তেল পাম্প থেকে ৯মাইল কাচারী পর্যন্ত প্রায় ৪ কিলোমিটার যানজট সৃষ্টি হয়েছে। এতে বাস-টাকসহ কয়েক’শ যানবাহন আটকা পড়ে থাকতে দেখা।এরমধ্যে ২টি বাস, ৮ টি ট্রাক ও দুইটি মাইক্রোবাস।

এটা রোববার সকাল ৯ টা থেকে দুপুর সাড়ে ১২ টার চিত্র। ওই সময় সীমাহীম দূর্ভোগে পড়েছিল দূরপাল্লার যাত্রীরা। বিআরটিসি খুলনা সাতক্ষিরা-রংপুরের একজন যাত্রী রংপুর মিঠাপুকুর গ্রামের আয়ুব আলী জানান, কুষ্টিয়াতে এসে জ্যামে পড়ে দেড় ঘন্টা অপেক্ষা করছি। যদি এখন থেকে কয়েক কিলোমিটার আমার গন্তব্য হতো তাহলে বাস থেকে নেমে পায়ে হেটে চলে যেতাম, কথাটি বলতে বলতে আর কত সময় অপেক্ষা করতে হবে তাকে এই প্রশ্নই ছুড়ে দেন। তার মত আরো অনেক দূরপাল্লার যাত্রীরা জ্যামে আটকে পড়ার ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করলেও কখন জ্যাম ছাড়বে তার কোন লক্ষন নেই।

এদিকে দীর্ঘদিন ধরে মেরামত ও সংস্কার না হওয়ায় কুষ্টিয়ার এই মহাসড়ক এখন চলাচলের একেবারেই অযোগ্য হয়ে পড়েছে। কখনও কোটি কোটি টাকা ব্যয়ে লোক দেখানো সংস্কার কাজ হলেও বাস্তবচিত্রে গর্ত ও খানাখন্দ স্থায়ী রূপ নিয়েছে এই মহাসড়কে।

কুষ্টিয়া মজমপুর গেটস্থ জিরো পয়েন্ট থেকে শুরু করে কুষ্টিয়া ভেড়ামারা-ঈশ্বরদী সড়কে কোন প্রকার যানজট না থাকলেও ১২মাইল ১৫ মিনিটের পথ যেতে লাগে দু’এক ঘণ্টা। ভাঙা সড়কে প্রাণ হাতে নিয়ে পথ চলছেন এখানকার বাসিন্দা ও যাত্রীরা। জেলাজুড়ে বিস্তৃত প্রায় ২৬০ কি:মি: সড়ক-মহাসড়কের ৯০% অংশই অভিন্নচিত্র।

এ সড়কের বিভিন্ন জায়গায় নামে মাত্র গর্ত ভরাট করে সমস্যা সমাধানের চেষ্টা হয়েছে। কিন্তু তাতে দুর্ভোগ বেড়েছে বলে মনে করছেন যাত্রী সাধারণ। ফলে উত্তরবঙ্গের সাথে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যোগাযোগের একমাত্র এই মহাসড়কটি এখন সীমাহীন দুর্ভোগের ফাঁদে পরিণত হয়েছে। এতে দুর্ভোগ কবলিত সকল প্রকার যানবাহন মালিক-শ্রমিক ও যাত্রীরা চরম ক্ষুব্ধ।

আজ রোববার সরেজমিনে দেখা গেছে রাস্তার অধিকাংশ স্থানে পাথর উঠে গিয়ে ছোট বড় গর্তের সৃষ্টি হয়েছে। পাথর সড়কের পাশে ছড়িয়ে-ছিটিয়ে পড়ে আছে। পুরু রাস্তায় ধুলোবালিতে ভরদুপুরেও কুয়াশার রুপ নিয়েছে।এতে যান চলাচলে সমস্যার পাশাপাশি দুর্ঘটনা ও যানবাহন বিকলসহ যানজট এখন নিত্যসঙ্গী।

কুষ্টিয়া শহর থেকে ১২ মাইল পর্যন্ত এবং বারখাদা ত্রিমোহনী পর্যন্ত সব থেকে বেশি খারাপ। এই স্থান দিয়ে ঝুঁকি নিয়েই সব ধরনের যান চলাচল করছে। প্রতিনিয়ত গাড়ী বিকল হওয়াসহ দুর্ঘটনায় মানুষের প্রাণ যাচ্ছে । আর এ সড়কে দূর্ঘটনার কবলে পরে পঙ্গুত্ববরণ করেছেন অনেকেই। এতে সংশ্লিষ্ট কর্তপক্ষের যেন কোন মাথাব্যথা নেই!

কুষ্টিয়া সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম বলেন, ‘এ বছর অতি বৃষ্টিতে এই মহাসড়ক দুটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সেই অনুযায়ী সরকারি বরাদ্দ আসেনি। তবে আমরা সাধ্যমতো চেষ্টা করছি সড়কটি ঠিক রাখার জন্য। এরই মধ্যে এই সড়ক সংস্কারের জন্য ৪০ কোটি টাকা বরাদ্দ পাওয়া গেছে। আগামী মার্চ মাস নাগাদ কাজ শুরু হবে।’

সর্বশেষ

কুষ্টিয়ায় মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় ঝরে গেল ২ প্রাণ

কুষ্টিয়া ভেড়ামারা উপজেলায় ট্রাকের চাপায় মোটরসাইকেল চালকসহ দুইজন নিহত হয়েছেন। শনিবার (৩ ডিসেম্বর) সকাল সাড়ে...

ইসলামী বিশ্ববিদ্যালয়ে পাইলিংয়ের সময় ক্রেন ছিড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নির্মাণাধীন দ্বিতীয় প্রশাসন ভবনের পাশে পাইলিংয়ের সময় মাথার আঘাত পেয়ে দুর্ঘটনাবশত...

এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডে প্রথম হলেন কুষ্টিয়ার শিক্ষার্থী নাজিফা

এ বছর মাধ্যমিক পরীক্ষায় যশোর বোর্ডে প্রথম হয়েছে কুষ্টিয়া সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী নাজিফা...

টিউশনি করে গোল্ডেন এ প্লাস পেলেন কুষ্টিয়ার জমজ দুই বোন

সংসারের একমাত্র উপার্জনক্ষম বাবা দীর্ঘদিন ধরে মানসিক রোগী। টিউশনি করে কোন রকমে সংসার চালাচ্ছেন...

আরও পড়ুন

এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডে প্রথম হলেন কুষ্টিয়ার শিক্ষার্থী নাজিফা

এ বছর মাধ্যমিক পরীক্ষায় যশোর বোর্ডে প্রথম হয়েছে কুষ্টিয়া সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী নাজিফা...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

যশোর বোর্ডে পাসের হার ৯৫% | কুষ্টিয়ায় শীর্ষে জিলা স্কুল, জিপিএ-৫ পেয়েছে ২৪৩ জন

মাধ্যমিক পরীক্ষার ফলাফলে এ বছর যশোর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তির সব রেকর্ড ভঙ্গ করেছে।...