Saturday, June 15, 2024
প্রচ্ছদইতিবৃত্তকুষ্টিয়া আদালত প্রতিষ্ঠার ইতিহাস-ঐতিহ্য

কুষ্টিয়া আদালত প্রতিষ্ঠার ইতিহাস-ঐতিহ্য

Published on

কুষ্টিয়া ছিল মূলত একটি থানা যা ১৮২৮ সালে পাবনা জেলার অন্তর্ভূক্ত হয়। ১৮৬২ সালে কুষ্টিয়া মহকুমার কাজ আরম্ভ হলেও কুষ্টিয়া মহকুমা নদীয়া জেলাভূক্ত হয় ১৮৬৩ সালে। নীল হাঙ্গামা জনিত কারনে বিচারের জন্য কুমারখালীর ভালুকায় একটি মুনসেফী আদালত প্রতিষ্ঠা হয়। ঈষান চন্দ্র দত্ত প্রথম মুনসেফ হিসেবে নিয়োগ প্রাপ্ত হন। তিনি ছিলেন ভারতের অর্থনৈতিক ইতিহাসের সার্থক গ্রন্থকারিক সি আর দত্তের পিতা। ১৮৬৩ সালে কুষ্টিয়া থানা ও কুমারখালী থানা পাবনা জেলার অর্ন্তভূক্ত হলে ভালুকা থেকে মুনসেফ আদালত উঠে যায়।

১৮৬৩ সালে কুষ্টিয়া মহকুমার মর্যাদা পেলে কুষ্টিয়ায় মুনসেফী আদালত প্রতিষ্ঠিত হয়। কুষ্টিয়া প্রথমে রাজশাহী জেলা জাজশীপের অধীনে ও পরে পাবনা জেলা জাজশীপের অধীনে থাকে। কুষ্টিয়াতে পৃথক জেলা জজ নিয়োগের আগ পর্যন্ত পাবনা জেলা জজ সাহেব মাসে ১৫ দিন কুষ্টিয়া বসে বিচার কাজ করতেন।

উল্লেখ্য,নদিয়া একটি ঐতিহাসিক অঞ্চল। ১৭৮৭ সালে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির রাজত্বকালে জেলা হিসেবে নদিয়ার আত্মপ্রকাশ। সে সময় বর্তমান হুগলি ও উত্তর ২৪ পরগনা জেলার কিছু অংশ এই জেলার অন্তর্ভুক্ত ছিল। ১৯৪৭ সালের ১৫ আগস্ট সাময়িকভাবে এই জেলা পাকিস্তান রাষ্ট্রের অন্তর্ভুক্ত হয়। তিন দিন বাদে ১৮ আগস্ট কিয়দংশ বাদে নদিয়া পূনরায় ভারত অধিরাজ্যের অন্তর্ভুক্ত হয়। ১৯৪৮ সালের ২৩ ফেব্রয়ারি নদিয়া জেলা তার বর্তমান রূপটি লাভ করে। ১৯৪৭ সালে সাময়িকভাবে জেলার নামকরণ নবদ্বীপ করা হলেও অনতিবিলম্বেই সেই নামকরণ বাতিল হয়।

বর্তমান জেলা জজ সাহেবের বাসভবন, যা পুলিশ লইনের পার্শ্বে অবস্থিত সেখানে জেলা জজের এজলাস বসত। কুষ্টিয়া ইসলামিয়া কলেজ বিল্ডিং এ মুনসেফ কোর্ট বসত। এরপর ১৯৬৮ সালের ১৭ নভেম্বর কুষ্টিয়া জেলার জন্য পৃথক জেলা জজ কোর্ট নির্মাণ ও কার্যক্রম শুরু হয়। যা বর্তমান পর্যন্ত রয়েছে।

এরপর ভারত-পাকিস্তান বিভক্তির পর ১৯৪৭ সালে আইনজীবী সমিতি প্রতিষ্ঠিত হয় কুষ্টিয়া মহকুমায়। কুষ্টিয়া বার সভায় উপস্থিত সভ্যগণের মধ্যে উল্লেখযোগ্য ছিলেন শ্রী যুক্ত বাবু বিনয়কৃষ্ণ চট্টোপাধ্যায়, শ্রী যুক্ত বাবু বিনয় নাথ বাগচী এরা দুজনই আইনজীবী সমিতি প্রতিষ্ঠাকালীন সভাপতি ও সেক্রেটারীর দায়িত্ব পালন করেন। মুসলিম আইনজীবীদের মধ্যে সর্বপ্রথম মোঃ কুতুব উদ্দিন আহমেদ ১৯৫০ সালে আইনজীবী সমিতির সেক্রেটারীর দায়িত্ব পালন করেন।

আইনজীবী সমিতিটি প্রতিষ্ঠার পর হতে কুষ্টিয়াতে নানা কল্যাণকর কাজ করেছে। ৫২’এর ভাষা আন্দোলন, ৫৪’ এর যুক্তফ্রন্ট নির্বাচন, ৬৬’ এর ছয় দফা দাবী, ৭০’ এর সাধারণ নির্বাচন ও ৭১’এর মুক্তিযুদ্ধ প্রতিটি আন্দোলন সংগ্রামে আইনজীবী সমিতির ভূমিকা ছিল অগ্রগণ্য।

ভারত-পাকিস্তান বিভক্তির পূর্বে এখানকার আইনজীবীগণ ফৌজদারী আদালতে যেতেন না কিংবা ফৌজদারী মামলা পরিচালনা করতেন না। তাদের কার্যক্রম কেবলমাত্র দেওয়ানী আদালতের মধ্যে সীমাবদ্ধ ছিল।

১৯৪৭ সালের ১৫ আগষ্ট বৃটিশ আইন সভা ভারত ও পাকিস্তানকে ভারতীয় স্বাধীনতা আইন, ১৯৪৭ এর বলে স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা করে। এ আইন অনুসারে, স্বাধীন ভারত ও পাকিস্তানের জন্য নতুন সংবিধান রচিত না হওয়া পর্যন্ত এ দুই দেশের সরকার পরিচালিত হবে ভারত সরকার আইন, ১৯৩৫ এর মাধ্যমে। বিচার বিভাগের গঠন প্রণালি ১৯৪৭ সনের আগে যেরূপ ছিল প্রধানত তাই রয়ে গিয়েছে। ১৯৩৫ সালের ভারত সরকার আইন সরকারের গঠন পদ্ধতিতে পরিবর্তন এনে দেয়। ফলে শাসন ব্যবস্থা একক বা কেন্দ্রীয় শাসন পদ্ধতি হতে ফেডারেল পদ্ধতিতে পরিবর্তিত হয়। এ আইনের বিধি অনুসারে ভারত এবং পাকিস্তান উভয় দেশেই নতুন সংবিধান রচিত না হওয়া পর্যন্ত ফেডারেল আদালত চালু রাখা হয়। পাকিস্তান গণপরিষদ ‘প্রিভি কাউন্সিল (অধিক্ষেত্র বাতিল) আইন, ১৯৫০’ পাশ করে যা পাকিস্তানের ফেডারেল আদালত হতে প্রিভি কাউন্সিলে আপীল দায়েরের ব্যবস্থাকে বাতিল করেছিল। পাকিস্তানের এ সংবিধান ১৯৫৮ সালে বাতিল করা হয়েছিল এবং ১৯৬২ সালে নতুন আরেকটি সংবিধান চালু করা হয়, কিন্তু সমগ্র বিচার কাঠামো একই রয়ে যায়।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী : পর্ব-০১

‘একজন মানুষ হিসেবে সমগ্র মানবজাতি নিয়েই আমি ভাবি। একজন বাঙালি হিসেবে যা কিছু বাঙালিদের...

স্বাধীন বাংলাদেশে প্রথম ফাঁসির দন্ডপ্রাপ্ত একজন রাজাকার কুষ্টিয়ার চিকন আলীর গল্প

১৯৭১ সালের মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন বাংলাদেশ নামক রাষ্ট্রের জন্ম হয়। আর এই মহান মুক্তিযুদ্ধের...

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আনুষ্ঠানিক রাজনীতির যাত্রা শুরু কুষ্টিয়া থেকে

বাংলাদেশের স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আনুষ্ঠানিক রাজনীতির যাত্রা...