Thursday, July 18, 2024
প্রচ্ছদআইন আদালতকুষ্টিয়া আদালতের বিচার বিভাগীয় কর্মচারীদের স্মারকলিপি প্রদান

কুষ্টিয়া আদালতের বিচার বিভাগীয় কর্মচারীদের স্মারকলিপি প্রদান

Published on

জুডিসিয়াল সার্ভিস কমিশনের সহায়ক কর্মচারী হিসেবে অর্ন্তভূক্তির দাবিতে

অধঃস্তন আদালতের কর্মচারীদের বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশনের সহায়ক কর্মচারী হিসেবে অর্ন্তভূক্ত করে বিচারকগণের ন্যায় সহায়ক কর্মচারীদের বেতন ও ভাতা প্রদানের দাবিতে স্মারকলিপি দিয়েছেন কুষ্টিয়া আদালতে কর্মরত বিচার বিভাগীয় কর্মচারীরা।

সোমবার দুপুরে বাংলাদেশ বিচার বিভাগীয় কর্মচারী এসোসিয়েশন কুষ্টিয়ার নেতারা সিনিয়র জেলা ও দায়রা জজ অরূপ কুমার গোস্বামীর মাধ্যমে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব বরাবর এই স্মারকলিপি প্রদান করেন। স্মারকলিপিতে এসোসিয়েশনের নেতারা দাবি জানান, দেশের অধঃস্তন আদালতে কর্মরত কর্মচারীগণকে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশনের সহায়ক কর্মচারী হিসেবে অন্তর্ভূক্ত করে বিচারকদের ন্যায় সহায়ক কর্মচারীদের ভাতা প্রদান করতে হবে। সকল ব্লক পদ বিলুপ্ত করে যুগোপযোগী পদ সৃজনপূর্বক মন্ত্রণালয়ের ন্যায় যোগ্যতা ও জ্যৈষ্ঠতার ক্রমানুসারে প্রতি পাঁচ বছর অন্তর অন্তর স্বয়ংক্রিয়ভাবে পদোন্নতি ও উচ্চতর গ্রেড প্রদানের ব্যবস্থা এবং পদোন্নতির সুযোগ রেখে অধঃস্তন আদালতের কর্মচারীদের এক ও অভিন্ন নিয়োগ বিধি প্রণয়ন করতে হবে।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ বিচার বিভাগীয় কর্মচারী এসোসিয়েশন কুষ্টিয়ার সভাপতি ফজলুর রহমান, সাধারণ সম্পাদক তারিক আহাম্মেদ রিংকু, সহ-সভাপতি নুরুল ইসলাম নাজির, সাইদুর রহমান, সালাহ উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক ফরিদ হোসেন, মুন্সী আব্দুল্লাহ ইবনে মাহমুদ, আব্দুল আলিম, সাংগঠনিক সম্পাদক মতিয়ার রহমান খান, সহ সাংগঠনিক সম্পাদক দেলোয়ার হোসেন, আল-আমিন হোসাইন, আশরাফুল আলম, প্রচার সম্পাদক রোকনুজ্জামান হেলাল, সহ-প্রচার সম্পাদক শফি উদ্দিন, সাধন কুমার পাল, কোষাধ্যক্ষ আশরাফুল ইসলাম, সহ- কোষাধ্যক্ষ সজীব আহমেদ, দপ্তর সম্পাদক হাসানুজ্জামান মামুন, সহ-দপ্তর সম্পাদক মিলন হোসেন, আইন সম্পাদক মোনায়েম হোসেন, মহিলা বিষয়ক সম্পাদক শাহনাজ পারভীন প্রমূখ।

এসময় বক্তারা বলেন, বাংলাদেশের স্বাধীন বিচার বিভাগের সহায়ক কর্মচারী হিসেবে কর্মরত থাকা সত্ত্বেও আমাদেরকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মচারী হিসেবে অর্ন্তভূক্ত করে রাখা হয়েছে। ২০০৭ সালে বিচার বিভাগ পৃথকীকরণের পর ২০০৯ সালে বর্তমান সরকার বিচারকগণের জন্য বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশন গঠনসহ বাংলাদেশ জুডিসিয়াল বেতন স্কেল নামে স্বতন্ত্র বেতন স্কেল প্রণয়ন করেন। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় সম্মানিত বিচারকগণের বিচার সহায়ক কর্মচারী হিসেবে কর্ম সম্পাদন করা সত্ত্বেও আমাদেরকে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশনের সহায়ক কর্মচারী হিসেবে অর্ন্তভূক্ত করা হয়নি এবং পৃথক কোন বেতন স্কেলও প্রদান করা হয়নি।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাধীন বিচার বিভাগে সম্মানিত বিচারকগণের বিচার সহায়ক কর্মচারী হিসেবে কর্ম সম্পাদন করা সত্ত্বেও আমাদের পরিচয় আমরা জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মচারী। এই পরিচিতি আমাদের জন্য চরম বঞ্চনার ও পীড়াদায়ক।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...