Thursday, July 18, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়ায় ৮০০ শিশু রোগী সনাক্ত, দুই শতাধিক হাসপাতালে

কুষ্টিয়ায় ৮০০ শিশু রোগী সনাক্ত, দুই শতাধিক হাসপাতালে

Published on

কুষ্টিয়ায় সাম্প্রতিক সময়ে শিশুদের ভাইরাসজনিত শ্বাসতন্ত্রের রোগ ব্রংকিওলাইটিস রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। গত দুই সপ্তাহে ৮শর বেশি রোগী সনাক্ত হয়েছে।

বর্তমানে ২৫০ শয্যার কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ২১ বেডের শিশু ওয়ার্ডে দুই শতাধিক রোগী ভর্তি রয়েছে।
বারান্দায় ও ওয়ার্ডের আনাচে কানাচে গাদাগাদি রোগীদের এই বিশাল চাপ সামলাতে হিমশিম খাচ্ছে ডাক্তার ও সেবিকারা।

অতিরিক্ত গরম, আবহাওয়ার হঠাৎ পরিবর্তনে প্রথমে শ্বাসকষ্ট ও সর্দি-কাশি দিয়ে এ রোগের সৃষ্টি হচ্ছে জানিয়ে প্রাথমিক পর্যায়ে চিকিৎসা না নিলে এ রোগে শিশুদের মৃত্যু হতে পারে বলে সর্তক করছেন ডাক্তাররা।

কুষ্টিয়ায় গত দুই সপ্তাহ আগে হঠাৎ করেই শিশুদের মধ্যে এই ব্রংকিওলাইটিস রোগের প্রাদুর্ভাব দেখা দেয়। এরপর থেকে প্রায় প্রতিদিনই এ রোগীর সংখ্যা বাড়তে থাকে।

কুষ্টিয়া জেনারেল হাসপাতালের দেয়া তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় শিশু ওয়ার্ডে ৪৬ শিশু ভর্তি হয়েছে। আর গত এক সপ্তাহে জেলার প্রায় ৮শ শিশু রোগী এ হাসপাতালে চিকিৎসা নিয়েছে। বর্তমানে ২১ বেডের শিশু ওয়ার্ডে ২২২ জন শিশু রোগী ভর্তি রয়েছে। এদের ৮০ শতাংশই এ রোগে আক্রান্ত। বাকিরা নিউমোনিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত। হাসপাতালে কোনো জায়গা নেই। ওয়ার্ডের বারান্দায়, আনাচে-কানাচে এমনকি টয়লেটের সামনেও ফাঁকা স্থানে রোগীদের ভিড়।

রোগীর স্বজনরা বলছেন, ডাক্তারদের চিকিৎসাসেবা ভালো হলেও নোংরা অস্বাস্থ্যকর পরিবেশে দুধের শিশু নিয়ে থাকা দায় হয়ে পড়ছে এই হাসপাতালে। এত রোগী নিয়ে চিকিৎসাসেবা দিতে হিমশিম খাচ্ছেন ডাক্তার-সেবিকারা।

কুষ্টিয়া জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মোসা. নুরুন-নাহার বেগম জানান, প্রতিবছরই এ সময়ে এই রোগ দেখা যায়। তবে এবার একটু আগেই অতিমাত্রায় এ রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। অতিরিক্ত গরম বা শীতে এ রোগ হয়। এখন আবহাওয়ার হঠাৎ হঠাৎ পরিবর্তনে প্রথমে শিশুদের সর্দি-কাশি ও শ্বাসকষ্ট হচ্ছে। পরে ভাইরাসজনিত কারণে শ্বাসতন্ত্রের রোগ ব্রংকিওলাইটিসে আক্রান্ত হচ্ছে শিশুরা।

হেলাফেলা না করে সর্দি-কাশি ও শ্বাসকষ্ট হলে দ্রুত ডাক্তারের কাছে নেয়ার পরামর্শ দিয়ে তিনি বলছেন, চিকিৎসায় দেরি হলে শিশুর মৃত্যুও হতে পারে। তবে শিশুরা যাতে এ রোগ আক্রান্ত না হয় সে জন্য, শিশুকে বেশি গরমে বা বেশি ঠাণ্ডা পরিবেশে না রাখা ও হঠাৎ পরিবর্তিত আবহাওয়ার সাথে মানিয়ে নিতে মায়েদের সর্তক থাকার পরামর্শ দিয়েছেন তিনি।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...