Tuesday, April 23, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়ায় ৬৮টি কেন্দ্রে অংশ নিচ্ছে ৪২ হাজার ৬৯৭ পরীক্ষার্থী

কুষ্টিয়ায় ৬৮টি কেন্দ্রে অংশ নিচ্ছে ৪২ হাজার ৬৯৭ পরীক্ষার্থী

Published on

কাল থেকে শুরু হচ্ছে জেএসসি-জেডিসি পরীক্ষা

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হচ্ছে কাল থেকে।

কুষ্টিয়া জেলা প্রশাসকের শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, এ বছর কুষ্টিয়া জেলায় সর্বমোট ৪২ হাজার ৬শ ৯৭জন শিক্ষার্থী জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে  জেএসসি পরীক্ষার্থী ৩৫ হাজার ৩শ ১৫ জন এবং জেডিসি পরীক্ষার্থী ২ হাজার ৭শ ৮০ জন।

জেলার ৬টি উপজেলায় ২৯টি মূল কেন্দ্রের সাথে আরো ৩০টি ভেন্যু কেন্দ্র সর্বমোট ৫৯টি কেন্দ্রে জেএসসি পরীক্ষা এবং ৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে জেডিসি পরীক্ষা। মূল কেন্দ্র ও ভেন্যু কেন্দ্র সব মিলিয়ে ৬৮টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে পরীক্ষা।

গত বছর থেকে এবার জেএসসি-জেডিসি পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৬ হাজার ২০ জন। গত বছর ২০১৮ সালে কুষ্টিয়া জেলায় সর্বমোট ৩৬ হাজার ৬শ ৭৭জন শিক্ষার্থী জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে জেএসসি পরীক্ষার্থী ৩৩ হাজার ৯শ ৮২জন এবং জেডিসি পরীক্ষার্থী ২হাজার ৬শ ৭৭ জন।

এদিকে আজ থেকে একই সাথে এসএসসি ভোকেশোনাল (নবম শ্রেণী) পরীক্ষা অনুষ্ঠিত হবে ১২ টি কেন্দ্রে ও ৩টি ভেন্যু কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৪ হাজার ৬শ ২ জন।

উল্লেখ্য, সুষ্ঠুভাবে পরীক্ষা পরিচালনা জন্য গত ২৪ অক্টোবর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ডিসি আসলাম হোসেনের সভাপতিত্বে ২০১৯ সালের অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা পরিচালনা সংক্রান্ত প্রস্তুতি মূলক সভা অনুষ্ঠিত হয়।

সভায় সুষ্ঠুভাবে ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা পরিচালনার জন্য সকলের আন্তরিক সহযোগীতা কামনা করেন জেলা প্রশাসক আসলাম হোসেন। এছাড়া জেলার প্রত্যেক উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে যাতে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা সম্পন্ন করার জন্য।

সভায় সিদ্ধান্ত নেওয়া হয় পরীক্ষা চলাকালীন সময়ে কোন পরীক্ষার্থীকে নকলরত অবস্থায় পাওয়া গেলে সাথে সাথে সেই পরীক্ষার্থীকে বহিস্কার করা হবে। কোন শিক্ষক কর্মকর্তা কর্মচারী দায়িত্বরত অবস্থায় কোন পরীক্ষার্থীকে নকল করতে সহায়তা করলে সেই শিক্ষক কর্মকর্তা কর্মচারীর বিরুদ্ধে কঠোর আইননুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডে প্রথম হলেন কুষ্টিয়ার শিক্ষার্থী নাজিফা

এ বছর মাধ্যমিক পরীক্ষায় যশোর বোর্ডে প্রথম হয়েছে কুষ্টিয়া সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী নাজিফা...

টিউশনি করে গোল্ডেন এ প্লাস পেলেন কুষ্টিয়ার জমজ দুই বোন

সংসারের একমাত্র উপার্জনক্ষম বাবা দীর্ঘদিন ধরে মানসিক রোগী। টিউশনি করে কোন রকমে সংসার চালাচ্ছেন...