Tuesday, April 23, 2024
প্রচ্ছদশিক্ষাউচ্চ মাধ্যমিক শিক্ষাকুষ্টিয়ায় ৪৭টি কেন্দ্রে অংশ নিচ্ছে ২৯ হাজার ৫৯ জন শিক্ষার্থী

কুষ্টিয়ায় ৪৭টি কেন্দ্রে অংশ নিচ্ছে ২৯ হাজার ৫৯ জন শিক্ষার্থী

Published on

এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা বৃহস্পতিবার থেকে সারাদেশে একসাথে শুরু হচ্ছে। কুষ্টিয়া জেলা প্রশাসকের শিক্ষা ও কল্যাণ শাখা সুত্রে জানা গেছে, এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষায় কুষ্টিয়া জেলায় এবার মোট পরীক্ষার্থী ২৯ হাজার ৫৯ জন। গত বছর এ সংখ্যা ছিলো ২৩ হাজার ৮শ ৬৫ জন। এ বছর পরীক্ষার্থী সংখ্যা বেড়েছে ৫ হাজার ১শ ৯৪ জন।

কুষ্টিয়ায় ৪৭টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৪৭ টি কেন্দ্র বাদে এসএসসি পরক্ষার জন্য আরো ২২ টি, ও এসএসসি ভোকেশনাল পরীক্ষায় ১১ ভেন্যু কেন্দ্র রয়েছে। এবার কুষ্টিয়ায় ৬টি উপজেলায় মোট এসএসসি পরীক্ষার্থী ২৪ হাজার ৫শ ৬৭ জন। গত বছর এ সংখ্যা ছিলো ১৯ হাজার ৭শ ৮৩ জন। ৫০টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ২৮টি মুল কেন্দ্রে ও ২২ টি ভেন্যু কেন্দ্র। কুষ্টিয়ায় ৬টি উপজেলায় মোট দাখিল পরীক্ষার্থী ১৮শ ৮০ জন। গত বছর এ সংখ্যা ছিলো ১৭শ ৪২ জন। ৮টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

কুষ্টিয়ায় ৬টি উপজেলায় মোট এসএসসি ভোকেশনাল পরীক্ষার্থী ২৬শ ১২ জন। গত বছর এ সংখ্যা ছিলো ২৩শ ৪০ জন। ২৩শ ৪০ জন। ১১টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া আরো ১১টি ভেন্যু কেন্দ্র রয়েছে।

বৃহস্পতিবার যশোর বোর্ডের অধীনে এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্রের পরীক্ষা রয়েছে। মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে কুরআন মাজিদ ও তাজবীদ এবং কারিগরি বোর্ডের অধীনে বাংলা-২ (সৃজনশীল) পরীক্ষা রয়েছে। সুষ্ঠভাবে পরীক্ষা শেষ করতে সব মহলের সার্বিক সহযোগিতা জেলা কুষ্টিয়া প্রশাসকের পক্ষ থেকে। এছাড়া জেলার প্রত্যেক উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে যাতে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা সম্পন্ন করার জন্য।

এ বিষয়ে গত ২৩ জানুয়ারী বেলা ১১টায় কুষ্টিয়া জেলা প্রশাসকের সভা কক্ষে জেলা প্রশাসক জহির রায়হানের সভাপতিত্বে এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষা পরিচালনা সংক্রান্ত সভা অনুষ্ঠিত হয়। সভায় সিদ্ধান্ত নেওয়া হয় পরীক্ষার সাথে সংশ্লিষ্ট ব্যাক্তি ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পরবে না, পরীক্ষা চলাকালিন সময়ে কোন পরীক্ষার্থীকে নকলরত অবস্থায় পাওয়া গেলে সাথে সাথে সেই পরীক্ষার্থীকে বহিস্কার করা হবে।

কোন শিক্ষক কর্মকর্তা কর্মচারী দায়িত্বরত অবস্থায় কোন পরীক্ষার্থীকে নকল করতে সহায়তা করলে সেই শিক্ষক কর্মকর্তা কর্মচারীর বিরুদ্ধে কঠোর আইননুগ ব্যবস্থা গ্রহন করা হবে। কোন পরীক্ষার্থীর নিকট নকল পাওয়া গেলে ঐ কক্ষে নিয়োজিত সকল কক্ষ পরিদর্শক যৌথ ভাবে দায়ী থাকবেন। এছাড়া সুষ্ঠভাবে পরীক্ষা পরিচালনার জন্য বিভিন্ন সিদ্ধান্ত নেওয়া হয়।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

যশোর বোর্ডে পাসের হার ৯৫% | কুষ্টিয়ায় শীর্ষে জিলা স্কুল, জিপিএ-৫ পেয়েছে ২৪৩ জন

মাধ্যমিক পরীক্ষার ফলাফলে এ বছর যশোর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তির সব রেকর্ড ভঙ্গ করেছে।...