Friday, February 23, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়ায় ২৪ ঘণ্টায় ১০ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি

কুষ্টিয়ায় ২৪ ঘণ্টায় ১০ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি

Published on

কুষ্টিয়ায় এক দিনে ১০ জন ডেঙ্গু আক্রান্ত রোগীর হাসপাতালে ভর্তির খবর পাওয়া গেছে। কেবল কুষ্টিয়া জেনারেল হাসপাতালেই গতকাল শুক্রবার ২৪ ঘণ্টায় ১০ জন ডেঙ্গু রোগী শনাক্ত করা হয়েছে। এ নিয়ে সরকারি হিসেবে কুষ্টিয়ায় গত ২০ দিনে ২৭ জন ডেঙ্গু রোগী শনাক্ত করা হলো।

গতকাল ভর্তি হওয়া ১০ জনের মধ্যে ৬ জন এখনো হাসপাতালে চিকিৎসাধীন। বাকি চারজন চিকিৎসা শেষে ফিরে গেছেন।

কুষ্টিয়া জেনারেল হাসপাতাল সূত্রে জানা গেছে, সপ্তাহখানেক আগেও প্রতিদিন এক থেকে দুজন ডেঙ্গু রোগী শনাক্ত হচ্ছিল। তবে গত তিন দিন থেকে ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়ে গেছে। তিন দিন ধরে প্রতিদিন গড়ে ৫-৬ জন ডেঙ্গু রোগী শনাক্ত হচ্ছে।

জানতে চাইলে শনিবার দুপুরে কুষ্টিয়া জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক মোছা. নূরুন নাহার বলেন, প্রচারণার কারণে রোগীরা এখন হাসপাতালে আসছে। কেবল শুক্রবারেই ১০ জন ডেঙ্গু রোগীকে শনাক্ত করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। রোগীদের প্রয়োজনীয় পরীক্ষা করে ডেঙ্গু রোগী শনাক্ত করা হচ্ছে।

কুষ্টিয়া জেনারেল হাসপাতাল সূত্র বলছে, গত ৭ জুলাই কুষ্টিয়ায় প্রথম ডেঙ্গু রোগী শনাক্ত করা হয়। সদর উপজেলার বালিয়াপাড়া গ্রামের ইসমাইল হোসেন (২১) নামে এক যুবক ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিতে আসেন। এরপর ১১ জুলাই থেকে আজ শনিবার পর্যন্ত কুষ্টিয়া জেনারেল হাসপাতালে আরও ২৬ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হন। যে ছয়জন এখনো হাসপাতালে ভর্তি, তাঁদের অবস্থা তেমন আশঙ্কাজনক নয় বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

কুষ্টিয়া জেনারেল হাসপাতালের জ্যেষ্ঠ মেডিসিন বিশেষজ্ঞ এএসএম মুসা কবির বলেন, ধারণা করা হচ্ছিল ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা কমে যাবে। কিন্তু প্রতিদিনই জ্বরে আক্রান্ত রোগীরা চিকিৎসা নিতে আসছেন। প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষার পর ডেঙ্গু আক্রান্তদের শনাক্ত করা হচ্ছে। গত তিন দিনে শনাক্তকৃত রোগীর সংখ্যা বেড়েছে।

চিকিৎসকেরা বলছেন, ডেঙ্গু প্রতিরোধে সবার আগে দরকার পৌরসভার উদ্যোগ। জরুরি ভিত্তিতে মশা নিধনে কঠোর ব্যবস্থা না নিলে পরিস্থিতি আরও খারাপ হতে পারে।

কুষ্টিয়া পৌরসভার মেয়র আনোয়ার আলীর দাবি, মশা নিয়ন্ত্রণে পৌরসভা কাজ করছে। নিয়মিত ওষুধ ছিটানো হচ্ছে। যদিও পৌরসভার বেশ কয়েকটি ওয়ার্ডের বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা গেছে, মশার ওষুধ নিয়মিতভাবে ছিটানো হচ্ছে না। পৌরসভা নয়, বরং মশা নিয়ন্ত্রণে মানুষকেই আগে সচেতন হতে হবে বলেও মনে করছেন আনোয়ার আলী।

জানতে চাইলে জেলা প্রশাসক আসলাম হোসেন বলেন, জেলায় এডিস মশা বেড়েছে। ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা যেন না বাড়ে সে ব্যাপারে সবাইকে সজাগ থাকতে হবে। এডিস মশার বংশবৃদ্ধি যেন না হয় সে ব্যাপারে প্রতিদিনই বিভিন্ন প্রতিষ্ঠানে সচেতনতামূলক সভা করা হচ্ছে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...