Wednesday, July 24, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়ায় স্কুলে স্কুলে চলছে প্রাইভেট, কোচিং এর নামে শিক্ষা বানিজ্য

কুষ্টিয়ায় স্কুলে স্কুলে চলছে প্রাইভেট, কোচিং এর নামে শিক্ষা বানিজ্য

Published on

কুষ্টিয়া জেলার প্রায় অধিকাংশ সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকরা জড়িয়ে পড়েছেন কোচিং বাণিজ্যে, স্কুলের শিক্ষকদের কাছে প্রাইভেট না পড়লে পরিক্ষায় ভালো নাম্বার মেলে না অভিযোগ শিক্ষার্থীদের।

বর্তমান সরকার শিক্ষার গুনগত মান বৃদ্ধির জন্য শিক্ষা ক্ষেত্রে নিয়েছেন যুগান্তকারী পদক্ষেপ, যার মধ্যে উল্লেখযোগ্য সিদ্ধান্ত হলো মুখস্থ বিদ্যা শিক্ষার পরিবর্তে সৃজনশীল পদ্ধতিতে শিক্ষা দান এবং শিক্ষকদের প্রাইভেট টিউশন অথবা কোচিং করানো থেকে বিরত রাখা যাতে করে তারা স্কুলের ক্লাসে ছাত্র-ছাত্রিদের পড়ানোতে মনোনিবেশ করেন, অন্যথায় শিক্ষকদের বিরুদ্ধে কঠোর শাস্তি মুলক ব্যবস্থা নেওয়ার আইন করে দেয়া হয়েছে। কিন্তু সরকারের সকল নিয়ম- নিতির এবং আইনের তোয়াক্কা না করে কুষ্টিয়া শহর সহ সকল উপজেলার অধিকাংশ সরকারি-বেসকারি মাধ্যমিক বিদ্যলয়ের শিক্ষকরা নির্বিঘ্নে চালিয়ে যাচ্ছেন কোচিং ব্যাবসা। এক্ষেত্রে কুষ্টিয়ার নামকরা স্কুল গুলোর শিক্ষকরাও বাদ যাচ্ছেন না।

অভিভাবক মহল মনে করে, শিক্ষা জাতির মেরুদণ্ড, আর এই জাতির মেরুদন্ড তৈরির কারিগর হলো শিক্ষক সমাজ, শিক্ষকদের কাছ থেকে শিখছে শিক্ষার্থীরা। আজকেরা শিক্ষার্থীরা আগামী দিনের রাষ্ট্র, সমাজের নেতৃত্ব দিবে, তাদের হাতেই আমাদের ভবিষ্যৎ। কিন্তু এই ভবিষ্যৎ নির্মানকারি যদি হয় একজন আইন অমান্যকারী, নিতি ভ্রষ্ট তা হলে তার দেওয়া শিক্ষায় ভবিষ্যৎ প্রজন্ম কেমন তৈরি হবে তার প্রমান আমরা এখন থেকেই পাচ্ছি।খোজ নিয়ে দেখা যায় কুষ্টিয়া শহরের নামকরা সরকারী বিদ্যালয়ের শিক্ষক সহ বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের অনেক শিক্ষক প্রাইভেট কোচিং চালাচ্ছেন।এ ক্ষেত্রে শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা গেছে, স্কুলের শিক্ষকরা বাধ্য করেন তাদের কাছে পড়তে, তা না হলে স্যাররা পরিক্ষায় প্রাপ্ত ভালো নাম্বার দেন না।

তারা আরো বলে, স্কুলের শিক্ষকদের কাছে প্রাইভেট পড়ে ক্লাসে মেধাহীন ছাত্র-ছাত্রীরা পরিক্ষায় ভালো রেজাল্ট করছে আর মেধা থাকা সত্বেও শিক্ষকদের কাছে প্রাইভেট না পড়ার কারনে ক্লাসে ভালো রেজাল্ট করতে পারছে না মেধাবীরা। এর ফলে শিক্ষার পরিবেশ সামগ্রীক ভাবে নষ্ট হচ্ছে।

কয়েকজন প্রবিন শিক্ষকের সাথে কথা বললে তারা বলেন, এক সময় শিক্ষকতা পেশা ছিলো মহাসন্মানের, অর্থ প্রাপ্তির বিষয়টি ছিলো গৌণ, মুখ্য বিষয় ছিলো কতোটুকু শিক্ষা দিতে পারলাম। আর এখন হয়েছে উল্টো অর্থ টায় মুখ্য আর শিক্ষাদেয়া টা গৌণ, ফলে সরকার যতই যুগান্তকারী পদক্ষেপ গ্রহন করুক, যতই আইন তৈরি করুক কোনো লাভ হবে না যতক্ষণ না শিক্ষকরা তাদের নৈতিক আদর্শ নিয়ে শিক্ষার্থীদের শিক্ষা দেবে।

শিক্ষকদের প্রাইভেট কোচিং করানোর বিষয় নিয়ে কথা হয় কুষ্টিয়া জেলা শিক্ষা কর্মকর্তা জায়েদুর রহমানের সাথে তিনি বর্তমান প্রেক্ষাপট স্বীকার করে বলেন, এম,পি,ও ভুক্ত শিক্ষকদের প্রাইভেট পড়ানো একটা পুরানো অভ্যাসে পরিনত হয়ে আছে। আমরা সর্বদা সতর্ক করছি যাতে এ সমস্যা থেকে বের হয়ে আসতে পারি। জনবল কম হওয়ার কারনে কিছু সমস্যা থেকে যায়, তারপর ও কারো বিরুদ্ধে সুনিদিষ্ট অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

যশোর বোর্ডে পাসের হার ৯৫% | কুষ্টিয়ায় শীর্ষে জিলা স্কুল, জিপিএ-৫ পেয়েছে ২৪৩ জন

মাধ্যমিক পরীক্ষার ফলাফলে এ বছর যশোর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তির সব রেকর্ড ভঙ্গ করেছে।...