Tuesday, March 21, 2023
প্রচ্ছদকৃষিকুষ্টিয়ায় সৌর পাম্প থেকে উৎপাদিত অতিরিক্ত বিদ্যুৎ সংযোজন হচ্ছে জাতীয় গ্রীডে

কুষ্টিয়ায় সৌর পাম্প থেকে উৎপাদিত অতিরিক্ত বিদ্যুৎ সংযোজন হচ্ছে জাতীয় গ্রীডে

Published on

বাংলাদেশে সর্বপ্রথম কুষ্টিয়ার মিরপুর উপজেলার ছাতিয়ান ইউনিয়নের কালিনাথপুর গ্রামে অবস্থিত সৌর সেচ পাম্পটি এখন একটি ছোটখাটো বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। যার উৎপাদন ক্ষমতা ২৫ কিলোওয়াট।

এতদিন সোলার প্যানেল থেকে উৎপাদিত বিদ্যুৎ শুধুমাত্র সেচের কাজে ব্যবহৃত হতো। এখন সেচ  বন্ধ থাকলেই উৎপাদিত সৌর বিদ্যুৎ জাতীয় গ্রীডে সংযুক্ত হচ্ছে। এতে করে সৌর  সেচ পাম্পগুলির অতিরিক্ত উৎপাদিত বিদ্যুতের মূল্যে সেচ খরচে যোগ হওয়ায় কৃষির উৎপাদন ব্যয় কমছে, ফলে লাভবান হচ্ছেন কৃষক।

কুষ্টিয়ার ছাতিয়ান ইউনিয়নের কালিনাথপুর গ্রামে আনুষ্ঠানিকভাবে গত শনিবার বেলা ১২টায় সৌর পাম্প থেকে উৎপাদিত অতিরিক্ত বিদ্যুৎ জাতীয় গ্রীডে সংযোজন প্রকল্পের উদ্বোধন করেন অতিরিক্ত সচিব টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) এর চেয়ারম্যান মো. হেলাল উদ্দিন।

এ সময় প্রতিষ্ঠাতা ব্রাইট গ্রীণ এনার্জি ফাউন্ডেশন (বিজিইএফ) প্রেসিডেন্ট, বিএসআরইএ’র দিপাল বড়ুয়া, সমন্বয়কারী সোলার-ই- টেকনোলজি বাংলাদেশ আহমেদুল কবির উপল মিরপুর উপজেলা নির্বাহী অফিসার লিংকন বিশ্বাস, উপজেলা ভাইস চেয়ারম্যান কাশেম যোয়ার্দারসহ স্থানীয় দুই শতাধিক কৃষক কৃষাণী উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সরকারের টেকসই ও নবায়যোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) এর তত্ত্বাবধানে এবং ইউএনডিপির অর্থায়নে ও সোলার ই টেকনোলজি এর কারিগরি সহায়তায় শুরু  হলো এই যাত্রা। বর্তমানে ইডকল এর মাধ্যমে স্থাপিত প্রায় দুই হাজার একশত সৌর পাম্প সারাদেশে সেচের কাজ চালিয়ে যাচ্ছে।

বর্ষা মৌসুমে পানির প্রয়োজন না থাকায় এই পাম্পগুলি অব্যবহৃত থাকলেও সৌরশক্তির উৎপাদন অব্যাহত থাকে। সৌর শক্তির ব্যবহার বাড়ানোর লক্ষ্যে স্রেডা এর নির্দেশনায় এই পাইলট প্রকল্পটি হাতে  নেয় সরকার। যাতে করে সৌর বিদ্যুতের পরিপূর্ণ ব্যবহার করা যায়।

সমন্বয়কারি সোলার-ই- টেকনোলজি বাংলাদেশ এর আহমেদুল কবির উপল বলেন, দূরবর্তী স্থান  থেকে তথ্য সংগ্রহের জন্য এই প্রকল্পে স্থাপন করা হয়েছে। ওয়াইফাই নেটওয়ার্ক সংযুক্ত ডাটা লগার যার মাধ্যমে সার্বক্ষণিক তথ্য সংরক্ষণ এবং সংগ্রহ করা সম্ভব।

স্থানীয় কৃষক জানান, তেলে ইঞ্জিন চালিত পাম্পে বিঘা প্রতি সেচে খরচ হতো ২ হাজার টাকা কিন্তু সোলার পাম্পের সেচ বাবদ খরচ হচ্ছে ১২শত টাকা। এতে করে উৎপাদন খরচ অনেকটাই কমে গেছে। এখন যদি সোলারের অতিরিক্ত বিদ্যুৎ গ্রিডে যোগ হয় বিনিময়ে সেখানকার অর্থটা এই প্রকল্পে যোগ হলে কৃষকের পানির খরচ কমে আসবে। কৃষক তার উৎপাদিত পণ্যের বেশী লাভ করতে পারবে।

অতিরিক্ত সচিব টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কতৃপক্ষ (স্রেডা) এর চেয়ারম্যান মো. হেলাল উদ্দিন বলেন, পাইলট প্রকল্পটি ১৯লক্ষ টাকা ব্যয়ে বর্তমানে সৌর সেচ প্রকল্পগুলি সর্বাধিক তিনটি ফসলের চাষ করতে পারছে। ৫০% এর বেশি সৌর শক্তি অব্যবহৃত থেকে যায়। কৃষকের চাহিদা পূরণের লক্ষ্যে অব্যবহৃত সৌর শক্তির বিকল্প ব্যবহার খুঁজে বের করার একটি দুর্দান্ত প্রয়োজনীয়তা রয়েছে। এই পদ্ধতির ফলে  কেবল সৌর বিদ্যুৎ ব্যবহারকেই বাড়ানো হচ্ছে না এটি কৃষক এবং জামানতকারী উভয়ের উপর আর্থিক চাপ হ্রাস করবে, কারণ এটি অতিরিক্ত রাজস্ব অর্জন করতে পারবে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

টিউশনি করে গোল্ডেন এ প্লাস পেলেন কুষ্টিয়ার জমজ দুই বোন

সংসারের একমাত্র উপার্জনক্ষম বাবা দীর্ঘদিন ধরে মানসিক রোগী। টিউশনি করে কোন রকমে সংসার চালাচ্ছেন...

ভারতীয় সিরিয়াল ‘সিআইডি’ দেখে কুষ্টিয়ার ফুল ব্যবসায়ী আবু তৈয়ব হত্যার পরিকল্পনা

কুষ্টিয়ার মিরপুরে ফুল ব্যবসায়ী আবু তৈয়ব (৫৪) হত্যার পর দ্রুততার সাথে রহস্য উদঘাটন করেছে...

কুষ্টিয়ায় ব্যবসায়ীর অতিরিক্ত কৃষি জমি যাচ্ছে সরকারের হাতে

কুষ্টিয়ার দৌলতপুরে নিয়ম বহির্ভূতভাবে কৃষি জমির মালিক থাকায় আইনের আওতায় নেয়া হয়েছে নুরুজ্জামান বিশ্বাস...