Monday, January 30, 2023
প্রচ্ছদকুষ্টিয়াকুমারখালীকুষ্টিয়ায় সিজারিয়ান অপারেশনের পর এক নবজাতক এখন মৃত্যুপথযাত্রী

কুষ্টিয়ায় সিজারিয়ান অপারেশনের পর এক নবজাতক এখন মৃত্যুপথযাত্রী

Published on

কুষ্টিয়ায় একটি বেসরকারী প্রাইভেট ক্লিনিকে সিজারিয়ান অপারেশনের পর হাসপাতালে চিকিৎসাধীন এক নবজাতক মৃত্যুপথযাত্রী। তাকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালের স্ক্যানু কক্ষে নিবীড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।

সিজারীয়ান কাজে ব্যবহৃত যন্ত্রপাতি জীবানুমুক্ত না করে তা ব্যবহার করায় নবজাতকের (সেপ্টিক সিমিয়া) ইনফেকশন হয়। তবে তার অবস্থা অপরিবর্তিত বলে জানিয়েছেন কর্তব্যরত চিকিৎসক। ঐ রোগীর স্বজনদের দাবী প্রাইভেট ক্লিনিকে সিজারিয়ান অপারেশনের সময় অস্ত্রাপচারের যন্ত্রপাতিতে জীবানু থাকার কারনে ইনফেকশন হয়েছে।

জানা যায়, কুষ্টিয়ার কুমারখালী উপজেলা গোবরা চাঁদপুর এলাকার রাসেলের স্ত্রী সাবিনার প্রসব বেদনা উঠলে গত ডিসেম্বর মাসের ২০ তারিখে কুষ্টিয়া সদর উপজেলার হরিণারায়ণপুর সেবা ক্লিনিকে ভর্তি করে। পরে ঐদিন রাতেই ৭হাজার টাকার বিনিময়ে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে একটি ফুটফুটে পুত্রসন্তান জন্মগ্রহণ করে।

মিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স’র সার্জারী বিভাগের জুনিয়ার কনসালটেন্ট ডা: মহাম্মদ আলী সিজারিয়ান অপারেশন করেন। পরবর্তীতে সেই শিশুর নাভিতে ইনফেকশন হলে আবার সেই ক্লিনিকে নিয়ে গেলে সেখান থেকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে পাঠায়।

১৬ জানুয়ারী তারিখে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ভর্তি করা হলে স্ক্যানু কক্ষে কুষ্টিয়া জেনারেল হাসপাতালের শিশু বিভাগের বিভাগীয় প্রধান ডা: আইয়ুব আলীর তত্বাবধায়নে নিবীড় পর্যবেক্ষণে রয়েছে।

ডা: আইয়ুব আলী জানান, শিশুটির অবস্থা খুব একটা ভালো নয়। আমরা তাকে উন্নত চিকিৎসার জন্য রাজশাহী বা ঢাকায় রেফার্ড করলেও তারা যেতে চায়নি। তাই এখানেই সর্বোচ্চ চিকিৎসক সহায়তা দেওয়া হচ্ছে।

রোগীর স্বজন হাসান জানান, শিশুর অপারেশনের সময় অস্ত্রপচার যথাযথ নিয়মে পরিশোধন না হওয়ার কারনেও ঐ শিশুর নাভিতে এই ইনফেকশন হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

কুষ্টিয়া সদর উপজেলার হরিণারায়ণপুর সেবা প্রাইভেট ক্লিনিকের মালিক জহির ইকবাল লেবু দাম্ভক্তিরস্বরে বলেন, আমার ক্লিনিক কেন? কুষ্টিয়া জেলার কোন বেসরকারী হাসপাতাল বা ক্লিনিকেই নিয়ম অনুযায়ী পরিচালনা করা হয় না। এসব হাসপাতালে সার্বক্ষনিক চিকিৎসক থাকে না বলেও তার নিজের অপকর্মের বিষয়টি এড়িয়ে যান। এছাড়া ল্যাকিং ব্যাকিং আছে আমার তাই আমাদের কোন সমস্যা নেই। একপর্যায়ে কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা: তাপস কুমার সরকারের কথা বলেন এবং তিনিই বিষয়গুলো দেখে থাকেন। দাম্ভক্তির সুরেই এমনই মন্তব্য করেন ক্লিনিক মালিক জহির ইকবাল লেবু।

সিজারীয়ান অপারেশন করা চিকিৎসক মিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স’র জুনিয়ার সার্জারী বিভাগের কনসালটেন্ট ডা: মহাম্মদ আলী বলেন, অফিস সময় ছাড়া বিভিন্ন ক্লিনিকে অপারেশন করে থাকি। তবে হরিণারায়ণপুর সেবা ক্লিনিকে ডা: বদরুজ্জমানসহ অন্যান্য ডাক্তাররা অপারেশন করে থাকে। এ ঘটনায় সেই রোগীর কোন অভিভাবক কিংবা ক্লিনিক কর্তপক্ষ আমাকে অবহিত করেনি। আমি ক্লিনিকে না থাকলে রোগীর ছাড়পত্রের সময় মোবাইল ফোনে ব্যবস্থাপত্রে ঔষধের কথা বললে সেখানকার কর্তব্যরত নার্সরা ছাড়পত্রে তা লিখে থাকেন।

কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা: তাপস কুমার সরকার বলেন, আমি সেই ক্লিনিকের পার্টনার নয়। তবে মাঝে মাঝে আমি সেখানে প্যাক্টিস করি।

কুষ্টিয়ার সিভিল সার্জন ডা: রওশানারা বেগম জানান, নিজের গায়ের জোরে যদি কোম প্রাইভেট ক্লিনিক এমন কার্যক্রম চালিয়ে থাকে। শীঘ্রই আমরা ক্লিনিকের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করবো।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...