Wednesday, July 24, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়ায় সংস্কার কাজ শেষ না হতেই দুটি মহাসড়কে ঢিবি

কুষ্টিয়ায় সংস্কার কাজ শেষ না হতেই দুটি মহাসড়কে ঢিবি

Published on

কুষ্টিয়ার দুটি মহাসড়কের তিন জায়গায় বেশ কিছু এলাকা জুড়ে পিচ-পাথর উঁচু হয়ে অসংখ্য ঢিবির সৃষ্টি হয়েছে। এতে ঝুঁকি নিয়ে চলাচল করতে গিয়ে প্রায়ই দুর্ঘটনার কবলে পড়ছে  ছোট-বড় যানবাহন।

কুষ্টিয়া শহরের ত্রিমোহনী ও বটতৈল বাইপাস গোল চত্বর এবং মিরপুর উপজেলার তালবাড়িয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। কোটি টাকা ব্যয়ে সংস্কার করা সড়কে এমন হওয়ায়  ক্ষোভ প্রকাশ করেছেন এলাকাবাসী। বটতৈল ও তালবাড়িয়া এলাকাবাসী সূত্রে জানা যায়, সড়কের বিভিন্ন জায়গায় সংস্কার কাজ এখনও চলমান। মাত্র পাঁচ মাস আগে গোল চত্বর নির্মাণের কাজ শেষ হয়েছে। এই সময়ের মধ্যেই সড়কে পিচ ও পাথর উঠে ঢিবি হয়ে গেছে। এতে যান চলাচল করতে গিয়ে দুর্ঘটনার শিকার হচ্ছেন অনেক যাত্রী। কুষ্টিয়া সড়ক ও জনপথ বিভাগ (সওজ) সূত্রে জানা যায়, শত কোটি টাকা ব্যয় করে কুষ্টিয়া শহর বাইপাস নির্মাণ করা হয়েছে। এ সড়কের বটতৈল, ত্রিমোহনী ও ভেড়ামারা সড়ক মোহনায়  ফোর লেন আকারে তিনটি গোল চত্বর নির্মাণ করা হয়। মিজানুর রহমান নামে এক ঠিকাদার এ কাজ করেন। একেকটি গোল চত্বরে খরচ হয় অন্তত ৬ কোটি টাকা করে। গত বছরের ডিসেম্বর মাসে কাজ শেষ হয়। রং ও সাইবোর্ডসহ কিছু কাজ এখনো বাকি রয়েছে। তবে সড়কে পিচ-পাথরের কাজ শেষ হয়েছে।

সরেজমিনে দেখা যায়, কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়কের বটতৈল এলাকায় চার-পাঁচজন শ্রমিক পিচ-পাথর আবার তোলার কাজ করছেন। তাঁরা বলেন, সড়কের নিচে ইট-পাথরের স্তরের (বেড) সঙ্গে পিচ-পাথরের প্রলেপের সংযোগ নেই। তাই পিচ-পাথর চাপ হয়ে উঠে যাচ্ছে। পুনরায় সংস্কারের জন্য সেগুলো উপড়ে ফেলা হচ্ছে।  ভেড়ামারা সংযোগ সড়কের ত্রিমোহনী গোলচত্বরেও দেখা যায় একই চিত্র। এদিকে কুষ্টিয়া-ঈশ্বরদী মহাসড়কের তালবাড়িয়ায় জ্যোতি পাম্প এলাকার ৮০০ মিটার জায়গা জুড়ে পিচ-পাথর উঠে অসংখ্য জায়গায় ঢিবি হয়ে গেছে। এ সড়কের সাড়ে ১০ কিলোমিটার কাজে ব্যয় ধরা হয়েছিল প্রায় ২৩ কোটি ৪৫ লাখ টাকা। আংশিক মজবুতকরণসহ ওভার  লে করানো হয়। একই ঠিকাদার গত বছরের ২৯ মার্চ কাজ শুরু করেন যা শেষ হয় ৩১ ডিসেম্বর। কিন্তু কাজ চলমান থাকা অবস্থায় অক্টোবর মাসে জ্যোতি তেল পাম্প এলাকার শতাধিক জায়গায় ঢিবি হয়ে যায়। সেসময় সেগুলো সংস্কার করা হয়। তারপরও আবারও সেখানে ঢিবি হয়ে গেছে।

এ সময় তালবাড়িয়ার রানাখড়িয়ার কয়েকজন বাসিন্দা বলেন, প্রতিদিনই দূরপাল্লাগামী দ্রুতগতির কোনো না কোনো যান এসব ঢিবির সঙ্গে ধাক্কা খায়। দুর্ঘটনাও ঘটে। ঢিবির সঙ্গে ধাক্কা খেয়ে সবচেয়ে বেশি দুর্ঘটনার শিকার হয় প্রাইভেট কার ও মাইক্রোবাস। তালবাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুল হান্নান বলেন, ঢিবির কারণে প্রায়ই দিনই ছোট ছোট গাড়ি উল্টে যাচ্ছে। কাজের মান খারাপ হাওয়ায় পিচ ও পাথরগুলো ঢিবি হয়ে যাচ্ছে। অথচ সেদিকে কর্তৃপক্ষের  কোনো নজর নেই বলে ক্ষোভ প্রকাশ করেন তিনি।

কার চালক আমজাদ হোসেন বলেন, মহাসড়কের পাশ দিয়ে চলার সময় শত চেষ্টার পরও এখন আতঙ্কে থাকতে হয়। ঢিবির সঙ্গে ঘষা লেগে গাড়ির চাকা ও যন্ত্রাংশ নষ্ট হচ্ছে বলেও জানান তিনি। কুষ্টিয়া সড়ক ও জনপথ বিভাগের প্রকৌশলী রফিকুল ইসলাম বলেন, মহাসড়কের জ্যোতি  তেলপাম্প এলাকায় গত বছর ঢিবি মেরামত করা হয়েছিল। বৃষ্টির কারণে আবার একই অবস্থার সৃষ্টি হয়েছে। সড়কটির পাকা অংশের নিচে পিচ শক্ত হয়ে জমাট ওপরের দিকে উঁচু হওয়ায় ঢিবির মতো হয়েছে। সড়কের সহ্য-ক্ষমতার চেয়ে যানবাহনগুলো মাত্রাতিরিক্ত মালামাল বহন করায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। যে এলাকায় বালু বোঝাই ভারী ট্রাক  বেশি চলাচল করে সেখানে সবচেয়ে বেশি ঢিবি হয়েছে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, বটতৈল এলাকায় ইট পাথরের বেডের ওপরের অংশ ভালোভাবে পরিষ্কার না করে পিচ করায় এমনটি হয়েছে। যে কারণে মিল হয়নি। এতে পিচ উঠে ঢিবি হয়ে গেছে। সেখানেও উপড়ে ফেলা হচ্ছে। আবার সেখানে পিচ-পাথরের প্রলেপ দেবে সংশ্লি¬ষ্ট ঠিকাদার।

ঠিকাদারি মিজানুর রহমান বলেন, যতবার নষ্ট হবে ততবারই ঢিবি সংস্কার করা হবে। কোনো ধরনের সমস্যা রেখে কাজ শেষ করা হবে না বলে জানান তিনি।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...