Friday, March 1, 2024
প্রচ্ছদকুষ্টিয়াকুষ্টিয়া সদরকুষ্টিয়ায় শুরু হলো ১০ রাতব্যাপী যাত্রা উৎসব

কুষ্টিয়ায় শুরু হলো ১০ রাতব্যাপী যাত্রা উৎসব

Published on

ফিরে চল মাটির টানে’ স্লোগানকে সামনে রেখে কুষ্টিয়ায় ১০ রাতব্যাপী যাত্রা উৎসবের উদ্বোধন করা হয়েছে। রোববার সন্ধ্যায় কুষ্টিয়া জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে জেলা শিল্পকলা একাডেমীর আয়োজনে প্রধান অতিথি থেকে এ উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক ও শিল্পকলা একাডেমির সভাপতি মো. জহির রায়হান ।

এ সময় তিনি বলেন, যাত্রার এই সমৃদ্ধিকে ধরে রাখার জন্য এই আয়োজন করা। যাত্রা বিলুপ্তির পথে চলে যাচ্ছে। ভবিষ্যতে এই ধরনের আয়োজন অব্যাহত থাকবে এবং অপসংস্কৃতির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। শিল্পক্ষেত্রে বিকশিত করতে এবং সুস্থ্যধারার সংস্কৃতি চালু রাখতে এ ধরনের অনুষ্ঠান প্রয়োজন বলেও উল্লেখ করুন। জেলা শিল্পকলা যে উদ্যোগ নিয়েছে তাতে ঐতিহ্যবাহী এই শিল্পধারাটি বাঁচবে, অশ্লীলতার হাত থেকে আমাদের সংস্কৃতি রক্ষা পাবে। বিলুপ্তপ্রায় যাত্রাশিল্পীদের এ ধারা অব্যহত রাখতে সববাইকে এগিয়ে আসার আহবান জানান।

অনুষ্ঠানের শুরুতেই অতিথিদের উত্তোরীয় পরিয়ে দেওয়া হয় এবং সম্মাননা স্মারক প্রদান করা হয়। অতিথির বক্তব্যে কুষ্টিয়া প্রেসক্লাবের সভাপতি ও নজরুল একাডেমী জেলা শাখার সভাপতি আবদুর রশীদ চৌধুরী বলেন, গ্রাম বাংলার মানুষের বিনোদনের মুলেই ছিলো যাত্রাপালা। গ্রাম বাংলার বাস্তব চিত্র নিয়ে যাত্রাপালা অনুষ্ঠিত হতো। কিন্তু বর্তমানে আর সেই যাত্রাপালা নেই। এখনকার মতো রেডিও টিভি, ও ইন্টারনেটের যুগে আগের মতো আর যাত্রাপালা অনুষ্ঠিত হয় না।

তিনি আরও বলেন, যাত্রা হচ্ছে আমাদের লোকসংস্কৃতির সবচেয়ে ঐতিহ্যবাহী শিল্পমাধ্যম এবং এটা লোক শিক্ষারও বাহন।
আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কুষ্টিয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হাসান হাবিব, জেলা শিল্পকলা একাডেমীর সাধারন সম্পাদক আমিরুল ইসলাম, যুগ্ম সাধারন সম্পাদক শাহীন সরকার, জেলা কালচারাল অফিসার সুজন রহমানসহ জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও জেলা শিল্পকলা এবাডেমীর সদস্যরা উপস্থিত ছিলেন।

উৎসবের ১০ দিনে ১০টি যাত্রাপালা মঞ্চস্থ হবে। রোববার প্রথম রজনীতে মঞ্চস্থ হয় ‘নবাব সিরাজউদ্দৌলা’। আয়োজনকারী জেলা শিল্পকলা একাডেমীর সাধারন সম্পাদক আমিরুল ইসলাম জানান, অশ্লীল নৃত্য আর অসাধু ব্যবসায়িক চিন্তার প্রতিফলনে সভ্য সমাজের রুচিশীল মানুষকে যাত্রামুখী করতে এবং অপসংসস্কৃতির করালগ্রাসে বিলুপ্তপ্রায় যাত্রাশিল্পকে ধ্বংসের পথ থেকে বাঁচাতেই এমন উদ্যোগ।
এই উৎসব চলবে আগামী ১৪ মার্চ পর্যন্ত।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...