Monday, July 22, 2024
প্রচ্ছদকুষ্টিয়াকুষ্টিয়া সদরকুষ্টিয়ায় শিক্ষার্থীদের আগুন নিভানো কৌশল শিখলো ফায়ারসার্ভিস কর্মিরা

কুষ্টিয়ায় শিক্ষার্থীদের আগুন নিভানো কৌশল শিখলো ফায়ারসার্ভিস কর্মিরা

Published on

গ্যাস সিলিন্ডারে রান্নার সময়ে অসাবধানতাবশত যদি কোন আগুন লেগে যায় তা কিভাবে মুহূর্তেই নিয়ন্ত্রনে আনবে সেটি হাতে-কলমে শিখিয়ে দিচ্ছিলেন ফায়ার সার্ভিসের কর্মীরা।

রবিবার সকালে কুষ্টিয়া শহরের চাঁদ সুলতানা মাধ্যমিক বালিকা বিদ্যালয় প্রাঙ্গণে রান্নার গ্যাস সিলিন্ডারে আগুন ও বাসা-বাড়িতে আগুন লাগলে করনীয় বিষয়ে সচেতনতামূলক মহড়ায় শিক্ষার্থীদের এসব শেখান কুষ্টিয়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মীরা।

এছাড়াও বাসা-বাড়িতে আগুন ও রান্নার গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে সাধারণ মানুষের করনীয় বিষয়ে সচেতনতামূলক মহড়া দেখানো হয়।

কুষ্টিয়ার চাঁদ সুলতানা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা নাসিরা নাসরিন বলেন, দুর্যোগকালীন প্রস্তুতিসহ মানুষের সৃষ্টি কিংবা দুর্ঘটনা ও করণীয় বিষয়ে মহড়া প্রদর্শন করেন ফায়ার সার্ভিসের অগ্নিনির্বাপক ও উদ্ধারকারী দল এবং প্রাথমিক চিকিৎসা দল।

মহড়া চলাকালীন সময়ে কুষ্টিয়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের অগ্নি প্রতিরোধ ও নির্বাপন, সড়ক দূর্ঘটনা থেকে উদ্ধারসহ তাদের বিভিন্ন কর্মকান্ড প্রদর্শন করেন। এতে করে আমাদের মেয়েরা কিছু জানতে ও শিখতে পারছেন বলেও মনে করেন তিনি।

কুষ্টিয়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন কর্মকর্তা আলী সাজ্জাদ মহড়া পরবর্তীতে জানান, দুর্যোগ মোকাবেলা ও প্রস্ততি গ্রহণে বাংলাদেশ আজ বিশ্বের যে কোন দেশের জন্যই রোল মডেল। যে কোন দুর্যোগ মোকাবেলায় আমাদের প্রস্তুত থাকত হবে। দুর্যোগ মোকাবেলার শক্তি থাকলে আমাদের অগ্রযাত্রা টেকসই হবে। আমরা শুধু প্রাকৃতিক দুর্যোগ কিংবা অগ্নিকান্ডে নয়, সড়ক দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেতে আমরা সবসময় চেষ্ট করে থাকি। তিনি আরও বলেন, আমরা প্রত্যেকটা শিক্ষাপ্রতিষ্ঠানে মাঝে মাঝে গিয়ে এরকম মহড়া দিয়ে আসি। যার ফলে শিক্ষার্থীরা একটু একটু করে সচেতন হতে পারে।

এর আগে তিনি সপ্তম শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের অগ্নিনির্বাপক ব্যবস্থাপনা বিষয়ক বিভিন্ন তথ্য উপাত্ত তুলে ধরেন।

মহড়ায় কুষ্টিয়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ইউনিটের ২০জন সদস্য অংশ গ্রহন করেন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...