Monday, January 30, 2023
প্রচ্ছদকুষ্টিয়াকুষ্টিয়া সদরকুষ্টিয়ায় লকডাউন বাস্তবায়নে এবার কঠোর অবস্থানে প্রশাসন

কুষ্টিয়ায় লকডাউন বাস্তবায়নে এবার কঠোর অবস্থানে প্রশাসন

Published on

প্রতিটি ওয়ার্ডে বাড়ানো হয়েছে তৎপরতা

কুষ্টিয়া পৌর এলাকার রেডজোন ঘোষিত ১০টি ওয়ার্ডসহ এবার পুরো ২১টি ওয়ার্ডকে রেডজোনের আওতায় এনে কঠোরভাবে লকডাউন বাস্তবায়ন করার উদ্যোগ নেয়া হয়েছে। সাধারণ ছুটি ঘোষণা করে জরুরী পরিষেবা ছাড়া সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান, মার্কেট, শপিং মলের পাশাপাশি শহরে অটো, রিক্সা ও স্থাণীয় সকল রুটে বাস চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। শহরের প্রবেশের প্রতিটি এলাকায় পকেট গেটে বাঁশ দিয়ে চলাচল সীমিত করে দেয়া হয়েছে। পাশাপাশি কঠোর পাহার বসনো হয়েছে।

সরেজমিন কয়েকটি এলাকা ঘুরে, এদিকে লকডাউন কঠোর করতে শহরের প্রতিটি এলাকায় জেলা ও পুলিশ প্রশাসন আগের থেকে কঠোর হয়েছে। প্রতিটি এলাকায় মনিটরিং জোরদার করার পাশাপাশি জরুরী প্রয়োজন ছাড়া কাউকে বের হতে দেয়া হচ্ছে না।

আজ বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে পুলিশ সুপার এসএম তানভীর আরাফাত, অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান, আজাদ রহমান, আতিকুর রহমানকে সাথে নিয়ে শহরের প্রতিটি লকডাউন এলাকার ঘুরে দেখেন। তিনি লাহিনী, চৌড়হাস ও ত্রিমহোনী এলাকা পরিদর্শন করেন।

এ সময় সাধারন লোকজনের কোন প্রয়োজন হলে পুলিশের কন্ট্রোল রুমে ফোন দিয়ে চাহিদার বিষয়টি জানানোর অনুরোধ করেন। কোন প্রয়োজন হলে পুলিশ সদস্যরা বাড়িতে পৌঁছে দেবে বলে তিনি প্রতিশ্রুতি দেন।

এদিকে কুষ্টিয়ার সাথে স্থানীয় সকল রুটে গণপরিবহন চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। শহরের প্রধান সড়কগুলোতে অটো, রিক্সা ও ভ্যান চলাচল সীমিত করে দেয়া হয়েছে। শুধুমাত্র সরকারি পরিষেবা, রোগী বহনকারী যানবাহন ছাড়া কোন পরিবহন চলতে দেয়া হচ্ছে না।

পুলিশ সুপার এসএম তানভীর আরাফাত বলেন, ‘সাধারন ছুটি ঘোষণা করে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন যৌথভাবে মাঠে নেমেছে। কঠোরভাবে লকডাউন বাস্তবায়ন করতে এবার উদ্যোগ নেয়া হয়েছে। তারপরও অনেকে বাইরে আসছেন। আগামী দিনে আরো কঠোর হবে। শহরের প্রতিটি এলাকায় পুলিশ পাহার জোরদার করা হয়েছে। মানুষের কোন প্রয়োজন হলে আমাদের কন্ট্রোল রুমে ফোন দিলে তাদের সেইভাবে সহযোগিতা করা হচ্ছে।’

এদিকে জেলা প্রশাসনের একাধিক মোবাইল টিম শহরের প্রতিটি এলাকায় কাজ করছে। তারা সামাজিক দুরত্ব না মানা ও মাস্ক ব্যবহার ব্যতিত কেউ বাইরে আসলে কঠোর ব্যবস্থা গ্রহন করছে। জেল জরিমানাসহ অর্থদন্ড দিচ্ছে। লকডাউন কঠোরভাবে বাস্তবায়নে জেলা ও পুলিশ প্রশাসন যখন সর্বক্ষনিক কাজ করছে তখন পৌর মেয়র ও কাউন্সিলরদের পক্ষ থেকে জোরালো কোন ভূমিকা দেখা যাচ্ছে না। এ কারনে ওয়ার্ডগুলোতে লকডাউন বাস্তবায়নে কিছুটা সমস্যা হচ্ছে। পৌর কাউন্সিলররা এগিয়ে আসলে পুরোপুরি লকডাউন বাস্তবায়ন করা সহজ হবে বলে মনে করছেন নাগরিকরা। এদিকে ব্যবসায়ীদের পক্ষ  থেকে সহযোগিতা দেয়া হচ্ছে। পুরো মার্কেট বন্ধ রাখা হয়েছে।

কুষ্টিয়া চেম্বারের পরিচালক হাজী রবিউল ইসলাম বলেন, ‘পৌর এলাকায় করোনা রোগী প্রতিনিয়ত বাড়ছে। পরিস্থিতি খারাপ হচ্ছে। তাই এবার লকডাউন বাস্তবায়নে ব্যবসায়ীদের পক্ষ থেকে প্রশাসনকে সহযোগিতা দেয়া হচ্ছে।’

এদিকে সদর উপজেলা প্রশাসনও কঠোর অবস্থান নিয়েছে। এবার তারা কোন প্রকার ছাড় দিতে নারাজ। সবকিছু কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় আনতে চাই। উপজেলা নির্বাহী অফিসার জুবায়ের হোসেন চৌধুরী সর্বক্ষনিক প্রতিটি ওয়ার্ডে মনিটর করছেন। সবার সাথে সমন্বয় করে কাজ করছেন তিনি।

তিনি বলেন, কুষ্টিয়া পৌরসভা ‘রেড জোন’ হওয়ায় এখানে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। লকডাউন পুরোপুরি ও কঠোরভাবে কার্যকর করা হচ্ছে।

জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেন বলেন,‘ পৌর এলাকায় এবার কঠোরভাবে লকডাউন বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়েছে। ছাড় দেয়ার ফলে রোগী বাড়ছে। এ অবস্থায় সব কিছু বন্ধ করে দেয়া হয়েছে। জরুরী প্রয়োজন ছাড়া বাইরে বের হলেই আইনী ব্যবস্থা নেয়া হবে। কোন ধরনের শিথিলতা দেখানোর সুযোগ নেই। তাই সবাইকে আইন মেনে চলার পাশাপাশি প্রশাসনকে সহযোগিতা করার অনুরোধ জানান তিনি।’

এদিকে জেলায় আজ বৃহস্পতিবার পর্যন্ত ৪৯৭ জন মানুষের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ৬ জন আর সুস্থ হয়ে উঠেছেন ১২৭ জন রোগী।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...