Thursday, June 13, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়ায় যৌতুক, বাল্য বিবাহ, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে উঠান বৈঠক

কুষ্টিয়ায় যৌতুক, বাল্য বিবাহ, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে উঠান বৈঠক

Published on

যৌতুক, বাল্য বিবাহ, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে জনসচেতনা সৃষ্টি করে প্রতিরোধ গড়ে তোলার আহবান জানিয়েছেন কুষ্টিয়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জুলিয়া সুকায়না।

গতকাল মঙ্গলবার বিকেলে কুষ্টিয়া সদর উপজেলার আব্দালপুর মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে যৌতুক, বাল্য বিবাহ, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে উঠান বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে কুষ্টিয়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জুলিয়া সুকায়না উপস্থিত সকলের প্রতি এ আহবান জানান।

তিনি বলেন, বাল্য বিবাহ একটি সমাজের জন্য মারাত্মক ক্ষতিকারক দিক। অল্প বয়সে বিয়ে হলে অপ্রাপ্তবয়স্ক কিশোরি স্বাস্হ্যঝুঁকিতে থাকে। তাই বাল্যবিবাহ রোধ করতে হলে সর্বপ্রথম পরিবার হতে সচেতন হতে হবে।

তিনি আরও বলেন, বাল্যবিবাহের ক্ষেত্রে মা’ দের ভূমিকাই বেশী। তাছাড়া যৌতুক, নারী ও শিশু নির্যাতন এবং পাচার রোধে পাড়া,গ্রাম,সমাজ থেকে নানা শ্রেণী পেশার মানুষ ঐক্যবদ্ধভাবে কাজ করলে এই সব সংক্রামক ব্যধি হতে দেশ মুক্ত হতে পারবে, তবেই আমরা একটি সোনার বাংলাদেশ গড়ে তুলতে পারবো।

উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে আব্দালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আলী হায়দার স্বপনের সভাপতিত্বে বক্তব্য রাখেন ইবি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রতন শেখ, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মর্জিনা খাতুন, উপজেলা পরিবার পরিকল্পা অধিদপ্তরের কর্মকর্তা নাসিমা ইয়াসমীন।

এসময় এনজিও প্রতিনিধি, সাংবাদিক, শিক্ষক-শিক্ষার্থী, যুবা-বৃদ্ধ, নারী পুরুষ সহ আপামর জনসাধারনের সতঃস্ফূর্ত অংশগ্রহন করেন।

পরে সদ্য যোগদানকৃত কুষ্টিয়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জুলিয়া সুকায়না আব্দালপুর ইউনিয়ন পরিষদ, আব্দালপুর ইউনিয়ন ভূমি অফিস, আব্দালপুর ইউনিয়ন ডিজিটাল সেন্টার, হরিনারায়নপুর ইউনিয়ন পরিষদ, হরিনারায়নপুর ইউনিয়ন ভূমি অফিস, ঝাউদিয়া বাজারে বাস্তবায়িত উন্নয়ন প্রকল্প এবং বটতৈল ইউনিয়নের অতিদরীদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি (৪০ দিনের কর্মসৃজন কর্মসূচি) পরিদর্শন করেন। এর আগে আব্দালপুর ইউনিয়ন পরিষদে আয়োজিত দরিদ্র মা’র জন্য মাতৃত্বকাল ভাতা প্রদান কর্মসূচীর প্রশিক্ষন কর্মশালার উদ্বোধন করেন তিনি।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...