Thursday, May 23, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়ায় ভিজিএফ’র চাল পায়নি ২শ’ হতদরিদ্র পরিবার

কুষ্টিয়ায় ভিজিএফ’র চাল পায়নি ২শ’ হতদরিদ্র পরিবার

Published on

কুষ্টিয়া সদর উপজেলার ঝাউদিয়া ইউনিয়নে ভিজিএফ কার্ডের চাল পায়নি ২শ হতদরিদ্র পরিবার। এসব ভিজিএফ কার্ডধারীরা প্রতি মাসে ২০ কেজি চাল অথবা আটা পেয়ে থাকেন।

স্থানীয় আওয়ামীলীগ নেতা ও ইউপি সদস্যদের দাবি, চেয়ারম্যান মো: কেরামত আলী ২শ হতদরিদ্র পরিবারের চাল আত্মসাত করেছেন। তবে অভিযুক্ত ইউপি চেয়ারম্যান জানান স্থানীয় রাজনৈতিক বাস্তবতায় প্রতিকুলতা সামাল দিতে গিয়ে কিছু নিয়মের ব্যত্যয় ঘটেছে। এদিকে ইউনিয়ন পরিষদের নানা উন্নয়ণ খাতে বরাদ্দসহ আদায়কৃত ট্যাক্সের টাকা আত্মসাতের সুনির্দিষ্ট অভিযোগ এনে চেয়ারম্যান মো: কেরামত আলীর বিরুদ্ধে অনাস্থাসহ বিধি সম্মত ব্যবস্থা গ্রহনের দাবিতে ইউপি সদস্যরা উপজেলা ও জেলা প্রশাসনে অভিযোগ পত্র দাখিল করেছেন। বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেয়ার আশ^াস দিয়েছেন জেলা প্রশাসক।

কুষ্টিয়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তর সূত্রে জানা যায়, সদর উপজেলার ৯নং ঝাউদিয়া ইউনিয়ন পরিষদের ১২জন সদস্যের মধ্যে ৯জনই চেয়ারম্যানের বিরুদ্ধে অভিন্ন অভিযোগ এনে ৩শ টাকার স্ট্যাম্পে স্বাক্ষরযুক্ত একটি অভিযোগনামা জমা দিয়েছে। অভিযোগে ইউপি চেয়ারম্যান কেরামত আলী সদ্য বন্টনকৃত ভিজিএফ কার্ডের তালিকাভুক্ত ২শ জন হত দরিদ্র পরিবারে বরাদ্দকৃত প্রতি কার্ডের ২০ কেজি হিসেবে চাল, ২০১৬-১৭ অর্থ বছরে আদায়কৃত ট্যাক্সের টাকা, ২০১৬-১৭ থেকে ১৭-১৮ অর্থ বছরের এডিপি কর্তৃক বরাদ্ধকৃত উন্নয়ন খাতের টাকা এবং একই অর্থ বছরে কর্মদক্ষতা ও মূল্যায়ন খাতে দুই কিস্তিতে বরাদ্দকৃত মোট ২লক্ষ ২০হাজার টাকা বিধি বহির্ভুত ভাবে উত্তোলন করে একক ভাবে তা আত্মসাত করেন বলে উল্লেখ করা হয়েছে। বিষয়টির যথাযথ তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা নেয়ার আবেদন করেছেন ইউপি সদস্যরা।

একই ভাবে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে সদর উপজেলার ৯নং ঝাউদিয়া ইউনিয়নের ৯নং ওয়ার্ডের সদস্য মো: সামসুর রহমান বলেন, এসব অনিয়মের বিষয়ে ইউপি চেয়ারম্যন কেরামত আলীর সাথে কথা বলতে গেলে তিনি অসংলগ্ন কথাবার্তা বলেন এবং এসব নিয়ে মাথা না ঘামানোর হুমকি প্রদানসহ তার নিজের ক্যাডার বাহিনী দিয়ে প্রাননাশের হুমকি প্রদান করেন।

সরেজমিন অনুসন্ধানকালে দেখা যায়, কুষ্টিয়া সদর উপজেলার ৯নং ঝাউদিয়া ইউনিয়নে মোট ১১টি গ্রামে প্রায় ২৮হাজার মানুষের বাস। এদের মধ্যে প্রায় ২হাজার হতদরিদ্র পরিবার সরকারের খাদ্য সহায়তার আওতায় নির্ধারিত পরিমান চাল, গম বা আটা পেয়ে থাকেন। সবচেয়ে বেশী সংখ্যক(১হাজার ৫৯জন)ভিজিএফ কার্ডধারী হতদরিদ্র পরিবার সরকারের খাদ্য সহায়তা কর্মসূচীর আওতায় তালিকাভুক্ত। সর্বশেষ সরকারের খাদ্য সহায়তা কর্মসূচীর আওতায় গত ঈদের পূর্বে ভিজিএফ কার্ডধারীদের বরাদ্দ দেয়া হয়। নিয়মানুযায়ী প্রতিটি কার্ডধারী ২০ কেজি করে খাদ্য শস্য বরাদ্দ পাওয়ার কথা। কিন্তু স্থানীয় রাজনৈতিক বাস্তবতায় অধিকাংশ ক্ষেত্রেই এসব নিয়মের ব্যত্যয় ঘটে বলে অভিযোগ আছে জনপ্রতিনিধিদের বিরুদ্ধে।

সম্প্রতি ২শ ভিজিএফ কার্ডধারী দরিদ্র পরিবার চাল পায়নি এবং সেই চাল ইউপি চেয়ারম্যান আত্মসাত করেছেন বলে অভিযোগ তুলে তা তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবিতে ইউপি আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল জলিল প্রধানমন্ত্রী, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী, ত্রাণ দুর্যোগ ও পূর্নবাসন মন্ত্রনালয়ের মন্ত্রী, কুষ্টিয়া জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট দপ্তরে বরাদ্দ বঞ্চিত কার্ডধারীদের তালিকা সংযোগে প্রতিকার চেয়ে লিখিত দরখাস্ত দিয়েছেন। বিষয়টি গুরুত্বসহকারে তুলে ধরে ৯ সেপ্টেম্বর জেলা আইন শৃংখলা কমিটির মাসিক সভায়ও উত্থাপন করেন কমিটির সদস্য কুষ্টিয়া জেলা জাসদের সভাপতি গোলাম মহসিন। তিনি ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ২শ ভিজিএফ কার্ডধারী দরিদ্র পরিবারের জন্য বরাদ্দকৃত ২০ কেজি করে চাল না দিয়ে তা আত্মসাত করেছেন ইউপি চেয়ারম্যান এমন লিখিত অভিযোগের ভিত্তিতে জেলার আইন শৃংখলা সংক্রান্ত মাসিক সভায় উত্থাপন করা হয়েছে যাতে জেলার সংশ্লিষ্ট প্রশাসন এর প্রতিকারে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করেন। কারণ এসব ছোট খাটো স্থানীয় অনিয়ম দূর্ণীতিও যদি প্রধানমন্ত্রীকে দেখতে হয় তাহলে দেশ অচল হয়ে পড়বে।

এবিষয়ে কুষ্টিয়া সদর উপজেলার ৯নং ঝাউদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কেরামত আলী বিশ^াস মুঠোফোনে জানান, স্থানীয় রাজনৈতিক নেতৃারা সব সময়ই সরকারী বরাদ্দ আসলে মোট বরাদ্দের ৪০% দলীয় লোকদের মাঝে দেয়ার দাবি করেন। এবারেও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বখতিয়ার হোসেন এবং সেক্রেটারী জহুরুল ইসলাম ঠান্টু পরিষদের এসে চাল সব ঢেলে নিজেদের মতো করে দেয়া শুরু করেন। সেক্ষেত্রে ইউনিয়নের কার্ডধারী ১হাজার ৫৯জন দরিদ্রের মাঝে বরাদ্দকৃত নির্ধারিত ২০ কেজি পরিমান করে খাদ্য বন্টনে হেরফের হয়ে যায়। গত ঈদের পূর্বে দলীয় নেতাদের ভাগের চাউল দিতে গিয়েই সর্বশেষ প্রায় ১৫০ জন কার্ডধারী চাল পাওয়া থেকে বঞ্চিত হয়। তবে তাদের মধ্যে অন্তত ৬০জনকে নিজ পকেট থেকে কিছু টাকা দিয়ে তাদের বিদায় করেছি। প্রকৃত অর্থে এই হেরফের হওয়ার কারণেই বিভিন্ সময় কেউ কেউ অনিয়মের অভিযোগ তুলে আত্মসাতের দায় চাপায় চেয়ারম্যানদের ঘারে।

ইউপি সদস্যা মোছা: নফসরিন আক্তার বলেন, সরকারী মাল আসলে দলীয় লোকদের ভাগ বাটোয়ারায় হেরফের হলেই তারা অনিয়ম দূর্নীতি ও আত্মসাতের অভিযোগ তোলেন। আসলে চাল আত্মসাতের যে অভিযোগ দেয়া হয়েছে তা সম্পূর্ণরূপে মিথ্যা ও বানোয়াট। আমরাও চাই এর একটা তদন্ত হোক। কুষ্টিয়া জেলা প্রশাসক আসলাম হোসেন বলেন, রবিবার জেলার আইন-শৃংখলা সংক্রান্ত মাসিক সভায় সদর উপজেলার ৯নং ঝাউদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানে বিরুদ্ধে ভিজিএফ কার্ডধারীদের চাল আত্মসাতসহ নানা অনিয়মের অভিযোগ উত্থাপিত হয়েছে; সেটা রেজুলেশনে অন্তর্ভুক্ত করা হয়েছে এবং খুব শীঘ্রই এর তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

যশোর বোর্ডে পাসের হার ৯৫% | কুষ্টিয়ায় শীর্ষে জিলা স্কুল, জিপিএ-৫ পেয়েছে ২৪৩ জন

মাধ্যমিক পরীক্ষার ফলাফলে এ বছর যশোর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তির সব রেকর্ড ভঙ্গ করেছে।...