Wednesday, May 29, 2024
প্রচ্ছদকুষ্টিয়াকুষ্টিয়া সদরকুষ্টিয়ায় বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস-২০১৮ উপলক্ষে মানববন্ধন

কুষ্টিয়ায় বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস-২০১৮ উপলক্ষে মানববন্ধন

Published on

অনেক সময় আমাদের শহরে যান্ত্রিক যানের গতি সাইকেলের গতির চেয়ে এবং কোন কোন ক্ষেত্রে হাঁটার গতির চেয়ে কম হয়। ঢাকার যানজটের কারণে প্রতিদিন নষ্ট হচ্ছে ৩২ লাখ কর্ম ঘণ্টা। যার বাৎসরিক ক্ষতির পরিমাণ প্রায় ৩০ হাজার কোটি টাকা। এভাবে চলতে থাকলে ২০২৫ সাল নাগাদ যানবাহনের গড় গতি দাঁড়াবে ঘন্টায় ৪ কি.মি। যান্ত্রিক যানের আধিক্যের কারণে বায়ু দূষণ, শব্দ দূষণ, সময় অপচয়, খেলার জায়গা সংকট এবং সড়ক দূর্ঘটনার পরিমান দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এই যদি হয় আমাদের জনজীবন, তাহলে আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে আমরা কি দিয়ে যাব? আমরা চাই তাদের জন্য যান্ত্রিকযানমুক্ত স্বপ্নের শহর রেখে যেতে। আমরা যদি যান্ত্রিক যানের ছায়া থেকে বের হতে পারি, তাহলে আমরা স্বপ্নের মত একটি শহর গড়তে পারব।

কুষ্টিয়ায় এনএস রোডে বঙ্গবন্ধু সুপার মার্কেটের সামনে ইনস্টিটিউট অব ওয়েলবিয়িং ও কারফ্রি সিটিস এলায়েন্স বাংলাদেশ এর সহযোগিতায় সাফ, হিমু পরিবহন, স্বপ্ন প্রয়াস, অধিকার, ইসমাইল ইন লাইফ এর আয়োজনে বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস উপলক্ষে মানববন্ধন ও লিফলেট ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।

সাফ‘র নির্বাহী পরিচালক মীর আব্দুর রাজ্জাকের পরিচালনায় বক্তব্য রাখেন, চেম্বার অব কমার্সের সাবেক সহ-সভাপতি এসএম কাদেরী শাকিল, জেলা মাদক প্রতিরোধ কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি ও সাংবাদিক হাসিবুর রহমান রিজু, সাংগঠনিক সম্পাদক শাহারিয়া ইমন রুবেল, যুগ্ম সম্পাদক জিল্লুর রহমান, শরিফুল ইসলাম, ইঞ্জিনিয়ার অভি মোল্লা, সহকারী অধ্যাপক জামিরুল ইসলাম, সাংবাদিক এসএম জামাল খান প্রমুখ।

বক্তাগণ বলেন, ব্যক্তিগত গাড়িমুক্ত শহর হলে আমরা যে সুবিধাগুলো পাবো তা“হলো নিরাপদে আমরা আমাদের সব জায়গায় যাতায়াত করতে পারব। মূল্যবান সময়টুকু আমাদের দৈনন্দিন জীবনে সঠিকভাবে কাজে লাগাতে পারব। আমরা সবাই স্বাচ্ছন্দে হেঁটে ও সাইকেলে যাতায়াত করতে পারব। যান্ত্রিক যান নিয়ন্ত্রণের মাধ্যমে আমরা আমাদের প্রত্যাশিত শহর গড়ে তুলতে পারব। আমরা যদি যান্ত্রিক যানকে বর্জন করে অযান্ত্রিক যানকে প্রধান্য দিয়ে নগরায়ন পরিকল্পনা করতে পারি, তাহলে আমরা যানজট ও দূষণমুক্ত স্বপ্নের শহর গড়তে পারব। যেখানে শিশুর হাসি ও পাখিদের কলকাকলি শোনা যাবে।

এসময় আরও উপস্থিত ছিলেন ইসমাইল ইন লাইফের জেলা প্রতিনিধি মো: বাপ্পি, স্বপ্ন প্রয়াসের পরিচালক সাদিক হাসান রহিদ, হিমু পরিবহনের টিম লিডার শুভ ও স্বেচ্ছাসেবকবৃন্দ। আলোচনা শেষে লিফলেট বিলি করা হয়।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...