Monday, June 24, 2024
প্রচ্ছদকুষ্টিয়াকুষ্টিয়া সদরকুষ্টিয়ায় বিশ্ব পরযায়ী পাখি দিবস ২০১৯ পালিত

কুষ্টিয়ায় বিশ্ব পরযায়ী পাখি দিবস ২০১৯ পালিত

Published on

পাখি রক্ষায় একটাই পণ, বন্ধ করি প্লাস্টিক দূষন” এই প্রতিপাদ্য নিয়ে প্রতি বছরের ন্যায় এবছরেও নানা আয়োজনে কুষ্টিয়ায় পালিত হল বিশ্ব পরযায়ী পাখি দিবস ২০১৯। বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ)’র কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এর সহযোগী সংগঠন মানুষ মানুষের জন্য কুষ্টিয়ার আয়োজনে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকালে শহরের বকচত্বর থেকে র‍্যালিটি শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ৬ রাস্তার মোড়ে এসে আলোচনা সভার মধ্য দিয়ে শেষ হয়। মানুষ মানুষের জন্য কুষ্টিয়ার প্রতিষ্ঠাতা পরিচালক শাহাবউদ্দিন মিলনের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন, পাখি পর্যবেক্ষক এস.আই সোহেল, সাংবাদিক নাব্বির আল নাফিজ, আরিফ, বিপ্লব, সিরাজ,মামুন,শাহিন, নবী আলী নোয়াজ, আকাশ, রবিউল, সুমন, কামাল, সবুজ, জাফর আলী, নয়ন, সুজন, সেলিম প্রমূখ। এসময় সভাপতি তার বক্তব্যে বলেন,বিশ্বের অসংখ্য দেশের মধ্যে পরিযায়ী পাখিদের জন্য সুন্দর এক আবাসস্থল হচ্ছে বাংলাদেশ।

রূপসী বাংলার এ দেশ রূপে গুণে অতুলনীয় এক উজ্জ্বল প্রদীপের মত। বিস্তীর্ণ সবুজের মাঠ, ফসলের সমারোহ, নদী-নালা, খাল-বিল, হাওর-বাঁওড় আর বহুজাতিক উদ্ভিদের পারস্পরিক মিলনাস্থলে এ দেশ হয়ে উঠে রূপসী বাংলা। আর এই রূপসী বাংলায় প্রতি বছর বিশেষ করে শীতকালীন সময়ে অসংখ্য পরিযায়ী পাখিরা চলে আসে আমাদের দেশে। হিমালয়ের পাদদেশ থেকে বেশিরভাগ পাখির আগমন ঘটে। এসব পাখিরা হিমালয়ের পাদদেশে অবস্থিত তিব্বতের লাদাখ থেকে সেন্ট্রাল এশিয়ান ইন্ডিয়ান ফ্লাইওয়ে দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। এছাড়া ইউরোপ, দুরপ্রাচ্য থেকেও এসব পাখি নভেম্বরের দিকে বাংলাদেশে আসে। প্রতি বছর বাংলাদেশে প্রায় ১৫০ প্রজাতির পরিযায়ী পাখির আগমনের ঘটে। বাংলাদেশের প্রায় প্রতিটি নদ-নদী, হাওর-বাঁওড়, বিল-ঝিলে এইসব পাখিদের প্রচুর বিচরণ লক্ষ করা যায়।

উল্লেখযোগ্য স্থানগুলোতে নিয়মিত দর্শনার্থীদেরও ভিড়ের কোন ফোয়ারা নেই। প্রকৃতির অলংকার এ পাখিরা কেবল অতিথি হয়েই আসে না দেশ-বিদেশে, এরা মূলত একটা দেশের অবিচ্ছেদ্য অংশ হিসাবে থেকে যায় বছরের নির্দিষ্ট সময়গুলো। সেখানে এরা বংশবৃদ্ধি ঘটিয়ে থাকে। প্রতি বছর দূর দেশ থেকে এই পরিযায়ী পাখিদের আগমন না ঘটলে বাংলাদেশের ভারসাম্য পুরোপুরি নষ্ট হয়ে যাবে। ক্ষতিকর পোকামাকড় দমন এবং এদের বিষ্ঠার মাধ্যমে মাটির উর্বরতা বৃদ্ধ করে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...