Friday, February 23, 2024
প্রচ্ছদকুষ্টিয়াকুষ্টিয়া সদরকুষ্টিয়ায় বাড়ছে যানজট, সাধারণ মানুষের জনজীবন অতিষ্ট

কুষ্টিয়ায় বাড়ছে যানজট, সাধারণ মানুষের জনজীবন অতিষ্ট

Published on

কুষ্টিয়া শহরের প্রধান সড়কের নাম এন এস রোড। মানুষ এখন যেন বিপদে পড়েই আসে এন এস রোডে। প্রয়োজন ছাড়া কেউ যেন পা রাখতে চান না, এই এন এস রোড়ে।

আটো বাইক আর রিক্সার দখলে থাকে এন এস রোড । দেখার মত কেউ নাই, সাধারণ জনগণের সুবিধা অসুবিধা । কুষ্টিয়া মডেল থানার নাকের ডগায়, যানজটের কাছে নাকাল কুষ্টিয়ার নগর বাসী ।

অবৈধ অটো বাইকের কারনেই যানজটের সৃষ্টি বলে সাধারণ জনগণ মনে করেন । কিন্তুু অবৈধ অটোবাইক কে কোন প্রকারেই নিদির্ষ্ট নীতিমালার মধ্যে আনতে ব্যর্থ হচ্ছে প্রশাসন, নাকি দেখেও না দেখার ভান করে চলেছে ।

যানজটের বিষয়ে পৌর কর্তৃপক্ষের নিরবতা নিয়েও প্রশ্ন তুলেছে সাধারণ জনগণ । সাধারণ জণগনের অনেকেই মনে করেন ইজি বাইক এর লাইসেন্স এর অনুমোদন না থাকায় দিন দিন ইজি বাইকের দৌরত্ব বেড়েই চলেছে ।

আবার অনেকেই মনে করেন ইজি বাইক চালকেদের যদি শহরের মধ্যে ঢুকতে না দেওয়া হয় তাহলে যানজট থাকবে না ।

কুষ্টিয়া শহরে ব্যাটারি চালিত অটোরিকশা সাধারণ মানুষের জনজীবন অতিষ্ট হয়ে উঠেছে। এসব যান চলাচলের জন্য শহরের মধ্যে তিল পরিমাণ জায়গা ফাঁকা নেই। রাস্তার দু’পাশ দিয়ে ফুটপাথের জায়গা দিয়ে পথচারীদের হাটার পথ থাকলেও সেখানেও নানা ধরনের পসরা সাজিয়ে বসে আছে ব্যবসায়ীরা। ফলে পথচারীদের পথচলা ও পারপার হওয়াটা ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। বাস্তবতা যা, তা হলো জেলার ট্রাফিক সদস্য সংখ্যা প্রয়োজনের তুলনায় অনেকটাই কম। শহরের দৃশ্য দেখে মনে হয় ব্যাটারি চালিত অটো রিকশার মিছিলের শহর। অন্যদিকে সিএনজি নিয়মতান্ত্রিকভাবে না চালিয়ে রান্না করা এলপি গ্যাস দিয়ে চালানো হচ্ছে। এতে বড় ধরনের দুর্ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে।

কুষ্টিয়া পৌরসভা সূত্র জানায়, পৌরসভার লাইসেন্স শাখা থেকে থেকে ২০১৭ সালে এক হাজার ২৪৮ জন শহরে অটোরিকশা ব্যবসার জন্য ট্রেড লাইসেন্স করেছিলেন। গত বছর করেছেন প্রায় ৬০০ জন। এক বছরের জন্য একটি অটোরিকশার ভ্যাট ট্যাক্স মিলে দুই হাজার ২৫ টাকা দিয়ে ট্রেড লাইসেন্স করতে হয়। এরপর লাইসেন্স দেয়া অটো রিকশাগুলো পৌর এলাকায় চলার অনুমতি পায়।

সরেজমিন দেখা গেছে, অটোরিকশার কারণে সবচেয়ে বেশি যানজটের সৃষ্টি হয় শহরের তিনটা রুটে। সেগুলো হলো- মজমপুর থেকে এনএস রোড হয়ে বড় বাজার, থানামোড় থেকে মোল্লাতেঘরিয়া ও পলিটেকনিক থেকে কলেজ ও হাসপাতাল মোড় হয়ে সাদ্দাম বাজার পর্যন্ত। এই তিন সড়কে মোট পাঁচ কিলোমিটারে দুই হাজারের বেশি অটোরিকশা চলাচল করে। এ ছাড়া কলেজ মোড়, হাসপাতাল মোড় ও কোর্টস্টেশন মোড়ে সকালে ও বিকালে সবচেয়ে বেশি যানজট বাধে।

বিশেষ করে শহরের এনএস রোডের চাঁদ সুলতানা বালিকা বিদ্যালয় থেকে সিঙ্গার মোড় পর্যন্ত দীর্ঘ জানজট সবসময় লেগ্ইে থাকে।

কুষ্টিয়া ট্রাফিক কার্যালয়ের পরিদর্শক মেহেদী হাসান বলেন, ‘অটোরিকশা নিয়ন্ত্রণ করতে ট্রাফিক সদস্যরা কাজ করে যাচ্ছে। পৌরসভা চাইলে তাদের সহযোগিতা করা হবে। তবে শহরে চলাচলকারী লাইসেন্স প্রাপ্ত বৈধ অটো-রিকশা থেকে বহুগুণে বেশি চলছে। বর্তমানে কুষ্টিয়া শহরে যত অটো-রিকশাচলাচল করে তাদের মধ্যে অধিকাংশের লাইসেন্স নেই। ট্রাফিক আইনে ধারণা না থাকায় ট্রাফিক চিহ্ন বুঝতে পারে না তারা। সঙ্কেত না দিয়ে ইচ্ছামতো ডানে-বামে মোড় নেয়ায় ঘটছে দুর্ঘটনা।

এমতাবস্থায় শহরবাসীর দাবী পৌর কর্তৃপক্ষ এবং প্রশাসন অতি দ্রুত সঠিক পদক্ষেপ গ্রহণ করে, শহরবাসীকে যানজটের হাত থেকে রক্ষা করে কুষ্টিয়া শহরকে বাস যোগ্য রাখতে সহায়ক ভূমিকা পালন করবেন । সচেতন মহলের দাবি পৌর কর্তৃপক্ষকে ভোটের ভাবনা ছাড়তে হবে। জনস্বার্থে এই সকল অবৈধ ব্যাটারি চালিত অটো বাইকের বিরুদ্ধে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নিতে হবে। সেই সাথে শহরের মধ্যে সৃষ্টি হওয়া যানজটের দায়ভার এককভাবে ট্রাফিক পুলিশের কাঁধে না ঠেলে নিজেদের দায়িত্বে সচেতন হতে হবে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...