Saturday, June 22, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়ায় প্রথমদিন অনুপস্থিত ১ হাজার ১০ জন পরীক্ষার্থী, বহিস্কার-১

কুষ্টিয়ায় প্রথমদিন অনুপস্থিত ১ হাজার ১০ জন পরীক্ষার্থী, বহিস্কার-১

Published on

জেএসসি-জেডিসি ও এসএসসি ভোকেশনাল (নবম শ্রেণী) পরীক্ষা

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা প্রথমদিনের পরীক্ষায় কুষ্টিয়ায় অনুপস্থিত ছিলো ১ হাজার ১০ জন পরীক্ষার্থী।

এদিকে অসদুপায় অবলম্বনের দায়ে দৌলতপুর উপজেলায় এসএসসি ভোকেশনাল (নবম শ্রেণী) পরীক্ষায় বিপ্লব নামের এক পরীক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে। জেলা প্রশাসকের শিক্ষা অফিস থেকে বহিস্কারের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

শনিবার থেকে শুরু হওয়া জেএসসিতে যশোর বোর্ডে প্রথম পরীক্ষা ছিলো বাংলা ১ম পত্র আর ডেডিসিতে মাদ্রাসা বোর্ডের প্রথম পরীক্ষা ছিলো কুরআন মাজিদ ও তাজবীদ শিক্ষা।

কুষ্টিয়া জেলা প্রশাসকের শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, প্রথম দিনের পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়। প্রথম দিনে বাংলা ১ম পত্র পরীক্ষায় কুষ্টিয়ায় জেএসসি পরীক্ষার্থী ছিলো ৩২ হাজার ৩শ ২১ জন। এর মধ্যে পরীক্ষায় উপস্থিত ছিলো ৩১ হাজার ৬শ ২৬ জন। আর অনুপস্থিত ছিলো ৬শ ৯৭ জন।

জেডিসি পরীক্ষায় প্রথম দিনে কুরআন মাজিদ ও তাজবীদ শিক্ষা পরীক্ষায় কুষ্টিয়ায় পরীক্ষার্থী ছিলো ২ হাজার ৪শ ৭৭ জন। এর মধ্যে পরীক্ষায় উপস্থিত ছিলো ২ হাজার ২শ ৮১ জন। আর অনুপস্থিত ছিলো ১৯৬ জন। 

অন্যদিকে এসএসসি ভোকেশোনাল (নবম শ্রেণী) পরীক্ষায় প্রথমদিন কুষ্টিয়ায় পরীক্ষার্থী ছিলো ৩ হাজার ৫৩৮ জন। এর মধ্যে পরীক্ষায় উপস্থিত ছিলো ৩ হাজার ৪শ ২১ জন। আর অনুপস্থিত ছিলো ১শ ১৭ জন।

এদিকে জেলা প্রশাসকের শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, এ বছর কুষ্টিয়া জেলায় সর্বমোট ৪২ হাজার ৬শ ৯৭জন শিক্ষার্থী জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে  জেএসসি পরীক্ষার্থী ৩৫ হাজার ৩১৫ জন এবং জেডিসি পরীক্ষার্থী ২ হাজার ৭৮০ জন।

জেলার ৬টি উপজেলায় ২৯টি মূল কেন্দ্রের সাথে আরো ৩০টি ভেন্যু কেন্দ্র সর্বমোট ৫৯টি কেন্দ্রে জেএসসি পরীক্ষা এবং ৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে জেডিসি পরীক্ষা। মূল কেন্দ্র ও ভেন্যু কেন্দ্র সব মিলিয়ে ৬৮টি কেন্দ্রে অনুষ্ঠিত হয় পরীক্ষাা। এসএসসি ভোকেশনাল (নবম শ্রেণী) পরীক্ষায় অনুষ্ঠিত হয় ১২টি কেন্দ্রে ও ৩টি ভেন্যু কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা মোট ৪ হাজার ৬শ ২ জন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডে প্রথম হলেন কুষ্টিয়ার শিক্ষার্থী নাজিফা

এ বছর মাধ্যমিক পরীক্ষায় যশোর বোর্ডে প্রথম হয়েছে কুষ্টিয়া সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী নাজিফা...

টিউশনি করে গোল্ডেন এ প্লাস পেলেন কুষ্টিয়ার জমজ দুই বোন

সংসারের একমাত্র উপার্জনক্ষম বাবা দীর্ঘদিন ধরে মানসিক রোগী। টিউশনি করে কোন রকমে সংসার চালাচ্ছেন...