Sunday, November 27, 2022
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়ায় পদ্মা ও গড়াই নদীতে বাড়ছে পানি | ভাঙন অব্যাহত

কুষ্টিয়ায় পদ্মা ও গড়াই নদীতে বাড়ছে পানি | ভাঙন অব্যাহত

Published on

পানি বাড়তে শুরু করেছে কুষ্টিয়ায় পদ্মা নদীর হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্ট ও তার শাখা গড়াই নদীতে। তবে এখনও বিপৎসীমার নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। এদিকে পানি বাড়ার কারণে ভাঙন দেখা দিয়েছে জেলার মিরপুর উপজেলার তালবাড়ীয়া ও কুমারখালী উপজেলার শিলাইদহের কোমরকান্দি এলাকায়।

রোববার (২৮ জুন) দুপুরে এ তথ্য নিশ্চিত করেন পানি উন্নয়ন বোর্ড (পাউবো) কুষ্টিয়ার নির্বাহী প্রকৌশলী পীযুষ কৃষ্ণ কুন্ডু।

তিনি জানান, ভারী বর্ষণ ও উজানের ঢলের কারণে দেশের নদ-নদীর পানি বাড়ছে। সেই সঙ্গে কয়েকদিন থেকেই কুষ্টিয়ায় পদ্মার হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে ও শাখা নদী গড়াইয়েও পানিতে বাড়ছে। 

রোববার সকাল ৬টার দিকে পদ্মার ওই হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানি প্রবাহের মাত্রা ছিল ১০ দশমিক ৮৯ সেন্টিমিটার। শনিবার (২৭ জুন) একই পয়েন্টে পানি প্রবাহের মাত্রা যা ছিল ১০ দশমিক ২৯ সেন্টিমিটার। ২৪ ঘণ্টায় পানি প্রবাহ বেড়েছে শূন্য দশমিক ৬০ সেন্টিমিটার। পদ্মার হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানি প্রবাহের বিপৎসীমা ১৪ দশমিক ২৫ সেন্টিমিটার।

অপরদিকে, রোববার সকাল ৬টার দিকে পদ্মা নদীর শাখা গড়াই নদীতে পানি প্রবাহের মাত্রা ছিল ০৯ দশমিক ৫৭ সেন্টিমিটার। শনিবার যা ছিল ০৯ দশমিক ২৩ সেন্টিমিটার। ২৪ ঘণ্টায় পানি প্রবাহ বেড়েছে শূন্য দশমিক ৩৪ সেন্টিমিটার। গড়াই নদীতে পানি প্রবাহের বিপৎসীমা ১২ দশমিক ৭৫ সেন্টিমিটার।

পীযুষ কৃষ্ণ কুন্ডু আরও জানান, পদ্মা ও গড়াই নদীতে পানি বাড়ার কারণে মিরপুরের উপজেলার তালবাড়ীয়া এবং কুমারখালী উপজেলার শিলাইদহের কোমরকান্দি এলাকায় ভাঙন দেখা দিয়েছে। তবে পদ্মা ও গড়াই নদীর পানি বিপৎসীমার অনেক নিচ দিয়েই প্রবাহিত হচ্ছে।

শিলাইদহ ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান সালাউদ্দিন খান তারেক বলেন, বর্ষায় নদীতে পানি বাড়ার সঙ্গে সঙ্গে কোমরকান্দি এলাকায় ভাঙন দেখা দিয়েছে। কুঠিবাড়ী সংলগ্ন নদীর প্রধান দেড় কিলোমিটার কোমরকান্দির অংশে কোনো বাঁধ নির্মাণ না হওয়ায় এ ভাঙন দেখা দিয়েছে। চলমান ভাঙন কোনোভাবে প্রতিরোধ না করা গেলে কুঠিবাড়ীসহ আশেপাশের ছয়টি গ্রামের হাজার হাজার বিঘা কৃষি জমি, ঘরবাড়িসহ সবকিছু নদীগর্ভে বিলীন হয়ে যাবে।

তালবাড়ীয়া ইউপি চেয়ারম্যান আব্দুল হান্নান বলেন, নদীতে পানি বাড়ার কারণে তালবাড়ীয়ার বাঁধের পাশে ভাঙন দেখা দিয়েছে। এরই মধ্যেই বেশ কিছু কৃষি জমি নদীগর্ভে ভাঙনের কবলে পড়েছে।

এদিকে খবর পেয়ে সোমবার ভাঙন এলাকা পরিদর্শন করেন কুষ্টিয়া পাউবো’র নির্বাহী প্রকৌশলী, কুমারখালী উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ও শিলাইদহ ইউপি চেয়ারম্যান।

উপজেলা নির্বাহী অফিসার রাজীবুল ইসলাম খান জানান, ভাঙন এলাকা ঘুরে ঘুরে পরিদর্শন করা হয়েছে।ভাঙন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ

কুষ্টিয়া কুমারখালী | পোড়া কয়লা বিক্রি করে ভাগ্য বদল, মাসে আয় দুই লাখ

জ্বালানি হিসেবে ব্যবহার করা হয় বিভিন্ন গাছের কাঠ। এই কাঠ পুড়েই হয় কয়লা। আর...

যুক্তরাজ্যে বিদেশি শিক্ষার্থী কমাতে চান ঋষি সুনাক

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক বিদেশি শিক্ষার্থীদের নিম্ন মানের ডিগ্রি নেওয়া এবং নির্ভরশীলদের যুক্তরাজ্যে আনার...

ভারতীয় সিরিয়াল ‘সিআইডি’ দেখে কুষ্টিয়ার ফুল ব্যবসায়ী আবু তৈয়ব হত্যার পরিকল্পনা

কুষ্টিয়ার মিরপুরে ফুল ব্যবসায়ী আবু তৈয়ব (৫৪) হত্যার পর দ্রুততার সাথে রহস্য উদঘাটন করেছে...

যশোরে প্রধানমন্ত্রী | ‘নৌকায় ভোট দিয়ে জয়ী করুন, যা চাইবেন তার চেয়ে বেশি দেব’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যশোরবাসীর কাছে আগামী নির্বাচনে নৌকা মার্কায় ভোট চেয়েছেন। আজ বৃহস্পতিবার যশোর...

আরও পড়ুন

হামলার বিচার না হলে আত্মহত্যার হুমকি ছাত্রলীগ নেতার

কুষ্টিয়া জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ হাফিজ চ্যালেঞ্জ গণধোলাইয়ের শিকার হয়েছেন। রক্তাক্ত অবস্থায় তিনি...

কুষ্টিয়ায় বাউলদের উপর হামলা | প্রতিবাদ, বিচার দাবি

কুষ্টিয়ায় বাউলদের উপর হামলায় জড়িতদের গ্রেপ্তার করে বিচারের আওতায় আনার দাবি জানিয়েছে এলাকাবাসী। ঘটনায় জড়িতদের...

কুষ্টিয়া করোনা আপডেট: আক্রান্ত হাজার ছাড়াল | নতুন শনাক্ত ৪৫ জন

কুষ্টিয়া মেডিকেল কলেজের পিসিআর ল্যাব থেকে গত ২৪ ঘন্টায় কুষ্টিয়া জেলার ১২৮ টি রিপোর্ট...