Sunday, February 25, 2024
প্রচ্ছদকুষ্টিয়াকুষ্টিয়া সদরকুষ্টিয়ায় নিয়ম না মেনে তৈরি হচ্ছে বহুতল ভবন, দুর্ঘটনা ঝুঁকিতে সাধারন মানুষ

কুষ্টিয়ায় নিয়ম না মেনে তৈরি হচ্ছে বহুতল ভবন, দুর্ঘটনা ঝুঁকিতে সাধারন মানুষ

Published on

কুষ্টিয়ার কর্ম্মকার জুয়েলার্সের বিল্ডিংটি ঝুকিপূর্ণ: ঘটতে পারে যে কোন সময় দূর্ঘটনা

কোথাও আগুন লাগলে, ভবনধসে বা বড় ধরনের ক্ষয়ক্ষতি ও প্রাণহানি হলেই সবাই সাময়িকভাবে সতর্ক হওয়ার চেষ্টা করি। বাস্তবতা হচ্ছে, ভবন নির্মাণের সময়ে কেউই নিয়মকানুন মানেন না।

বনানীতে অগ্নিকাণ্ডের পর বহুতল ভবনে অগ্নিনির্বাপণ ব্যবস্থা নিয়ে জোরালোভাবে আলোচনা হয়েছে। সামনে এসছে কুষ্টিয়া সহ সারা দেশের অবৈধ ঝুঁকিপূর্ণ ভবনের অবস্থান নিয়েও। এক জরিপে দেখা গেছে, রাজধানীতে বহুতল ভবন রয়েছে ২ হাজার ৯শর বেশি। এসব ভবনের প্রায় ৯০ শতাংশেই অগ্নিনির্বাপণ ব্যবস্থা নেই। সে হিসাবে প্রায় ২ হাজার ৭শ ভবনই অগ্নিঝুঁকিতে রয়েছে।

একটু অনুসন্ধানী দৃষ্টিতে তাকালে স্পষ্ট দেখা যাবে, কুষ্টিয়াতে যেন বহুতল ভবন নির্মাণের ধুম পড়েছে। কিন্তু এর কোনটি নিয়ম মেনে আর কোনটি নিয়ম ভেঙে উঠছে তা সাদা চোখে বোঝার উপায় নেই। কুষ্টিয়াতে যে কোনো স্থাপনা নির্মাণের তদারকির দায়িত্বে রয়েছে পৌরসভা কর্তৃপক্ষ। নাম প্রকাশ না করার শর্তে পৌরসভার একজন কর্মকর্তার অভিযোগ, অনুমোদন নিলেও বিধিমালা মানছেন না নির্মাণ প্রতিষ্ঠান ও ভবন মালিকরা।

দেশে নিরাপদ ভবন বা ঝুঁকিমুক্ত অট্টালিকা নির্মাণের জন্য যথোপযুক্ত আইন রয়েছে। ১৯৫২ সালে প্রণীত এই আইনের আওতায় পরবর্তীকালে তৈরি করা হয়েছে বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড এবং ইমারত নির্মাণ বিধিমালা। কিন্তু এসব আছে শুধু নথিপত্রে। আইনটি বাস্তবায়নের কার্যকর কোনো পদক্ষেপ নেয়া হয়নি। এমনকি এসব আইন ও বিধিবিধান বাস্তবায়নের জন্য রাষ্ট্রের তরফে সমন্বিত কোনো ব্যবস্থা যেমন নেই, তেমনি তদারকির জন্যও নেই কোনো কর্তৃপক্ষ। মূলত এ কারণেই দেশে একের পর এক ভবন ধসের মতো মর্মান্তিক দুর্ঘটনায় ব্যাপক প্রাণহানির ঘটনা ঘটছে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

আমরা লক্ষ করি, ভবনধস, অগ্নিকাণ্ডের মতো দুর্ঘটনা ঘটলেই কেবল সংশ্লিষ্টরা নড়েচড়ে বসেন, কিছুদিন কর্মতৎপরতা বেড়ে যায়। অথচ বাসযোগ্য রাখতে অবৈধভাবে, কোড না মেনে, অনিয়ম করে স্থাপনা নির্মাণ রোধ করতে হবে। ঝুঁকিপূর্ণ ভবন, নির্মাণ প্রকল্প শনাক্ত করে অনিয়মকারীদের শাস্তির আওতায় আনতে হবে। ভবনের পরিকল্পনা, নকশা প্রণয়ন, স্ট্রাকচারাল ডিজাইন ও নির্মাণকাজের সঙ্গে জড়িত সব পরিকল্পনাবিদ, স্থপতি ও প্রকৌশলীর দায়বদ্ধতা নিশ্চিতকরণে প্রয়োজন হলে আইনি সংস্কার করতে হবে।

কুষ্টিয়ার বি সি স্ট্রীটে বাবর আলী গেটে যে কোন সময় ভেঙ্গে পড়তে পারে ডাক্তার আব্দুর রহিম সুপার মার্কেটের কর্ম্মকার জুয়েলার্সের বিল্ডিংটি। নিয়ম আর অনিয়ম মিশে একাকার হয়ে জীবন ঝুকিতে বাস করছে ডাক্তার আব্দুর রহিম সুপার মার্কেট এর ব্যবসায়ীরা।

তথ্য সুত্রে জানা যায়, ১৯৮৯ সালে পূর্বের মালিক সকিনা বেগম ৪ রডের বিম দিয়ে ১ তলা বিল্ডিং নির্মান করে পরবর্তিতে ২.৬৭ পয়েন্ট জমি সহ সুবাস কুমার মজুমদার ও স্বপন কুমার মজুমদারের কাছে ২০১৪ সালে বিক্রয় করেন।

সূত্র মতে জানা যায়, ৪ঠা জানুয়ারী ২০১৭ সালে কুষ্টিয়া পৌরসভার সার্ভেয়ার আব্দুল মান্নান কে দিয়ে নতুন প্লান পাশ করে ৬ রডের বিম দিয়ে ৪ তলা মার্কেট নির্মান করে। নিয়ম অনুযায়ী নিচতলা ভেঙ্গে ৪ তলা করার নিয়ম হলেও তা না করে ৪ তলা মার্কেট নির্মান করে সুবাস কুমার মজুমদার যা বসবাসের জন্য ঝুকিপূর্ন ।

গত ২৭/০৯/২০১৮ তারিখে মার্কেটের দোকান মালিক মসলেম উদ্দিন মহন কুষ্টিয়া পৌরসভার মাননীয় মেয়র মহোদয়কে লিখিত অভিযোগ দিলে তিনি ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।

পরবর্তিতে কুষ্টিয়া পৌরসভার প্রধান ইঞ্জিনিয়ার রবিউল ইসলাম ও সার্ভেয়ার আব্দুল মান্নান সরেজমিন আসলেও আজ অবধি কোন ব্যবস্থা নেওয়া হয়নি বলে জানান ভুক্তভোগীরা । ডাক্তার আব্দুর রহিম সুপার মার্কেট এর ব্যবসায়ীরা এ রকম ঝুঁকিপুর্ন ভাবে বসবাস না করে তদন্তের দাবি জানিয়েছেন।

স্থানীয়রা জানিয়েছে এ বিল্ডিং টি মাত্র ৪ রড দিয়ে বিল্ডিং করা এর বেজ এ কোনো শক্তি নেই এখানে ব্যবসা করা খুবই ঝুকিপুর্ণ এটি সঠিক তদন্ত করে ব্যবস্থা নেওয়া হোক তা না হলে যে কোন সময় প্রানহানির মতো ঘটনা ঘটতে পারে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...