Thursday, July 18, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়ায় নদীর পানি বাড়ছে

কুষ্টিয়ায় নদীর পানি বাড়ছে

Published on

কুষ্টিয়ায় নদ-নদীর পানির উচ্চতা প্রতিদিন গড়ে ৬ ইঞ্চি করে বৃদ্ধি পাচ্ছে। গত এক সপ্তাহে পদ্মা ও গড়াইয়ে পানি বৃদ্ধির হার সবচেয়ে বেশি। তবে এই দুটি নদ-নদীর পানি এখনো বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

আজ রোববার সকাল ১০টার দিকে কুষ্টিয়া পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী পীযুষ কৃষ্ণ কুন্ডু বলেন, প্রতিদিন গড়ে ৬ ইঞ্চি করে পানির উচ্চতা বাড়ছে। তবে এতে আতঙ্কের কিছু নেই।

পাউবো বলছে, হার্ডিঞ্জ সেতু পয়েন্টে পদ্মার পানির বিপৎসীমা ১৪ দশমিক ২৫ সেন্টিমিটার। গড়াইয়ের কুমারখালী রেলসেতু পয়েন্টে বিপৎসীমা নির্ধারিত হয় ১২ দশমিক ৭৫ সেন্টিমিটার। পদ্মার হার্ডিঞ্জ সেতু পয়েন্টে গতকাল রোববার সকালে পানির উচ্চতা পরিমাপ করা হয় ৯ দশমিক ৪৫ সেন্টিমিটার। গড়াইয়ে পানির উচ্চতা ৭ দশমিক ৭৬ সেন্টিমিটার। এক সপ্তাহ আগে গত ৭ জুলাই পানির উচ্চতা ছিল পদ্মায় ৭ দশমিক ৭১ ও গড়াইয়ে ৬ দশমিক ৪০ সেন্টিমিটার।

পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা বলছেন, যমুনার পানি বৃদ্ধি পাওয়ায় রাজবাড়ীর গোয়ালন্দ পয়েন্টে পদ্মার পানির উচ্চতা বেড়ে গেছে। এতেই কুষ্টিয়া অংশে পদ্মা ও গড়াইয়ের পানি নিচের দিকে নামতে পারছে না। এতে পদ্মা ও গড়াইয়ে পানি বেড়েছে।

উজানে ভারতের অংশে বৃষ্টিপাত বেড়ে গেলে গঙ্গার পানি বৃদ্ধি পাবে। তখন পদ্মার পানিও আরও বেড়ে যাবে। এতে আতঙ্কের কিছু নেই। কুষ্টিয়া শহর রক্ষা বাঁধসহ কুষ্টিয়া অংশের যতগুলো বাঁধ আছে সব বাঁধের নিয়মিত তদারকি করা হচ্ছে বলে পাউবোর কর্মকর্তারা জানিয়েছেন।

গত শুক্রবার পদ্মা-গড়াইয়ের মোহনায় গিয়ে দেখা যায়, কুষ্টিয়া সদর উপজেলার হরিপুর চরাঞ্চল তলিয়ে গেছে। তবে সেখানে বাঁধ নির্মাণ করায় বসত এলাকায় পানি ঢুকতে পারেনি।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

যশোর বোর্ডে পাসের হার ৯৫% | কুষ্টিয়ায় শীর্ষে জিলা স্কুল, জিপিএ-৫ পেয়েছে ২৪৩ জন

মাধ্যমিক পরীক্ষার ফলাফলে এ বছর যশোর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তির সব রেকর্ড ভঙ্গ করেছে।...