Monday, June 24, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়ায় দৈনিক সাথী র‌্যাফেল ড্র’র ফাঁদে দিন মজুরসহ সব শ্রেণীর মানুষ!

কুষ্টিয়ায় দৈনিক সাথী র‌্যাফেল ড্র’র ফাঁদে দিন মজুরসহ সব শ্রেণীর মানুষ!

Published on

কুষ্টিয়া পৌরসভার ১৫০ বছর পূর্তি উপলক্ষে চলছে মেলা

কুষ্টিয়া পৌরসভার ১৫০ বছর পূর্তি উপলক্ষে গতকাল থেকে শুরু হয়েছে মেলা। আর এই মেলা শুরু হওয়ার একদিন পর থেকেই শুরু হলো দৈনিক সাথী রাফেল ড্র নামের লটারি খেলা।

মেলায় র‌্যাফেল ড্র লটারির ছুড়ে দেওয়া লোভনীয় প্রলোভনের নেশায় ঝুঁকে পড়ছেন খেটে খাওয়া দিন মজুরেরা। মধ্যবিত্ত, শিশুসহ বিভিন্ন স্তরের মানুষ মাত্র ২০ টাকার টিকিট কিনে লক্ষ টাকার মোটরসাইকেলসহ লোভনীয় অনেক পুরস্কারের আশায় চিন্তায় বিভোর থাকছেন। আর এ সুযোগকে কাজে লাগিয়ে র‌্যাফেল ড্রর সাথে সম্পৃক্তরা গ্রামে গ্রামে বিভিন্ন মোড়ে টেবিল চেয়ার বসিয়ে, অটোরিকশা, রিক্সায় মাইক লাগিয়ে টিকিট বিক্রি করতে ছুটছেন।

অনেকে ঘরে থাকা চাল, হাঁস, ছাগল বিক্রি করে আবার কেউ কেউ ঋণ গ্রহণ করে লটারির টিকিট কিনছেন। পুরস্কার পাওয়ার আশায় এক সাথে ২০/২৫টি করে টিকিট কিনেন অনেকে।

লটারি ভাগ্যে না জোটার কারণে প্রতিদিন ক্ষতিগ্রস্থ হওয়ার ফলে এক সময় টিকিট কেনা সাধারণ দিন-মজুর মানুষগুলো ভীষণভাবে ক্ষতিগ্রস্থ হয়ে পড়েছেন। কিন্তু তারপরেও নিয়মিত আঙ্গুল ফুলে কলা গাছ হওয়ার স্বপ্নে বিভোর থাকেন তারা। মাত্র ২০ টাকায় অনেক টাকার গাড়ি, ব্রীজ, সাইকেল, টিভিসহ নানা আকর্ষনীয় পুরস্কারের লোভ সামলাতে পারছেনা তারা।

এদিকে স্বপ্নের বাড়া ভাতে ছাঁই দিচ্ছেন র‌্যাফেল ড্রয়ের কতিপয় স্বার্থান্বেসী ব্যক্তি। তারা মাত্র ২০ টাকায় অনেক বড় স্বপ্ন দেখিয়ে প্রতিদিন শতাধিক কুপন বক্সের মাধ্যমে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়ে আঙ্গুল ফুলে কলা গাছ হচ্ছে কর্তৃপক্ষ। টিকিট ক্রেতারা অনেকে ড্রয়ের মাঠে যেতে না পেরে টিকিট হাতে নিয়ে স্থানীয় টিভি চ্যানেলের পর্দার সামনে অপেক্ষা করেন।

কতক্ষণে বলে উঠবে উঠাও বাচ্চা ন্যাইড়া-চ্যাইড়া, মামা মাথায় নষ্ট, গাড়ি পাইয়্যা গেল পানের দোকানদার। টিকিটের কালার টিয়া, সিরিজ চড়ই ইত্যাদি কথাকে ছন্দে ছন্দে বয়ান করে গভীর রাত পর্যন্ত চলে র‌্যাফেল ড্র। আর কোমলমতি শিশুরা ড্র শেষ না হওয়া পর্যন্ত পড়ালেখা ঘুম বাদ দিয়ে র‌্যাফেল ড্রয়ের ফলাফলের জন্য গভীর রাত পর্যন্ত জেগে থাকে। এতে অভিভাবকদেরও রেহাই নেয় বাচ্চাদের সাথে তাদেরও জেগে থাকতে হয়।
অনেক দামি পুরস্কার পাওয়ার আশায় টিকিট হাতে শিশুরাও টিভির পর্দার সামনে জেগে থাকে গভীর রাত পর্যন্ত যতক্ষণ র‌্যাফেল ড্র শেষ না হয়।

অনেকে পুরস্কার পাওয়ার ফাঁদে পড়ে ঋণ করেও প্রতিদিন ১০, ২০, ৫০টি করে টিকিট কিনে ক্রমান্বয়ে নিঃস্ব হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক অনেকে বলেন, ভাই ২০ টাকায় লক্ষ লক্ষ টাকার গাড়ি পাওয়া যায়, কে চায় সুযোগ হাতছাড়া করতে। তাই পুরস্কার না পেলেও প্রতিদিন টিকিট কাটি পাওয়ার আশায়।

দৈনিক সাথী র‌্যাফেল ড্র’র পরিচালক কে তা এখনো পর্যন্ত জানা সম্ভব হয়নি। এদিকে লটারি বিক্রয়কারী শাকিব জানান, তাদের নিকট একটি ছোট্ট কাগজে ফোন নাম্বার দিয়ে লটারি বিক্রয় করার জন্য পাঠিয়েছে। যদি প্রশাসনের কেউ বাধা দেয় তাহলে ওই নাম্বারে যোগাযোগ করতে বলে দিয়েছে পরিচালক।

এদিকে সেই নাম্বারে ফোন দিলে তিনি জানান, আমি আলীর ভাই। আমার নাম রফিক। এই মাঠ পরিচালনা করছে পৌরসভার প্যানেল মেয়র মজনু তিনি বাদশার মাধ্যমে রাফেল ড্র এর ব্যবস্থা করেছে।

এই রাফেল ড্র এ বিষয়ে কুষ্টিয়া জেলা প্রশাসক মো. আসলাম হোসেন এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, রাফেল ড্র সম্পর্কে আমি অবগত নয়। যদি সেখানে রেফেল ড্র চালানো হয় তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...