Thursday, July 18, 2024
প্রচ্ছদআইন আদালতকুষ্টিয়ায় ত্রাণ ও চাল আত্মসাত অভিযোগে মেয়র-চেয়ারম্যান ও কাউন্সিলর-মেম্বারদের বিরুদ্ধে মামলা

কুষ্টিয়ায় ত্রাণ ও চাল আত্মসাত অভিযোগে মেয়র-চেয়ারম্যান ও কাউন্সিলর-মেম্বারদের বিরুদ্ধে মামলা

Published on

কুষ্টিয়ায় সরকারী ত্রাণ বিতরণে অনিয়মের দায়ে কুমারখালী পৌর মেয়রসহ ৭ কাউন্সিলর এবং ভিজিডি ও ওএমএস এর চাল আত্মসাৎ ও কার্ড জালয়াতি ও বিতরণে অনিয়মের দায়ে দৌলতপুর উপজেলার ৪নং মরিচা ইউপি চেয়ারম্যানসহ মহিলা ইউপিসদস্যের নামে পৃথক দুটি মামলা করেছে আদালত।

বিষয়টি আদালতের দৃষ্টিগোচর হলে স্ব-প্রনোদিত হয়ে আদালত বিষয়টি আমলে গ্রহণ করেন। এছাড়া অভিযুক্ত পৌরসভার মেয়রসহ ৭ কাউন্সিলরের অনিয়ম সংক্রান্ত বিষয়ে তদন্তপূর্বক আগামী ২৩ জুলাইয়ের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিলের জন্য ওসিকে নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার দুপুর ১টায় কুষ্টিয়া জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আমলী আদালতের বিচারক সেলিনা খাতুন এর আদালত স্ব-প্রনোদিত এই মামলাটি রেকর্ড করেন।

আদালত কর্তৃক ইস্যুকৃত ক্রিমিন্যাল মিসকেস নং কুমারখালী ০২/২০২০ এবং দৌলতপুর মিসকেস নং ০৩/২০২০ ফৌ:কা:বি: ১৯০(১) (সি) ধারায় আমলযোগ্য মামলার আদেশের কপি সংশ্লিষ্ট কুমারখালী ও দৌলতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদ্বয় কুষ্টিয়া বরাবর প্রেরণ করা হয়েছে বলে আদালত সূত্রে নিশ্চিত করেন।

আদালত সূত্র জানায়, সহায়তা হিসাবে সরাকরি ত্রাণ প্রতি প্যাকেটে ১০ কেজি চাল, এক কেজি ডাল, তিন কেজি আলু ও একটি সাবান বিতরণে অনিয়মের অভিযোগের বিষয়টি স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত হলে তা আদালতের দৃষ্টিগোচর হয় এবং পরে আদালত স্ব-প্রণোদিত হয়ে মামলা করেন।

জানা যায়, পৌরসভার ৯টি ওয়ার্ডে বরাদ্দকৃত ১৩৫০ প্যাকেট ত্রাণ কুমারখালীর মেয়রের নিকট থেকে কাউন্সিলরগণ গ্রহণ করেন এবং পরে তা তালিকাভুক্তদের মধ্যে বিতরণ না করে দেওয়া হয় অন্যদের। এ ঘটনায় পুলিশ সুপারের কার্যালয়ের জেলা বিশেষ শাখার গোপন অনুসন্ধানে উঠে আসে ত্রাণ বিতরণে অনিয়মের এ চিত্র। এছাড়া ওই তালিকাভুক্ত দুস্থদের ত্রাণ বিতরণ করা হয়েছে মর্মে তাদের স্বাক্ষর ও টিপসহি দেখানো হয়েছে তা সঠিক নয়।

মামলা দায়েরের আগে পুলিশ সুপার কার্যালয়ের বিশেষ শাখার রিপোর্টের ভিত্তিতে জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আব্দুর রহমান সরকারি ত্রাণ বিতরণে অনিয়ম সংক্রান্ত বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য কুমারখালী উপজেলা নির্বাহী কর্মকর্তাকে চিঠি দেন। এসব বিষয় আদালতের দৃষ্টিগোচর হলে আদালত এমন পদক্ষেপ গ্রহণ করেন।

পৌরসভার মেয়র ছামসুজ্জামান অরুণ জানান, ত্রাণ বিরতণে কোনো অনিয়ম করা হয়নি। তবে বিষয়টি যেহেতু আদালত পর্যন্ত গড়িয়েছে তাই এটি আদালতেই নিষ্পত্তি হবে।

কুমারখালী থানার অফিসার ইনচার্জ মজিবুর রহমান জানান, আদালতের আদেশ এখনও হাতে পেলে সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

অপরদিকে দৌলতপুর থানাধীন ৪নং মরিচা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের যোগসাজসে ইউপি সদস্যরা নিজের এবং পরিবারের অন্য সদস্যদের নামে ভিজিডি কার্ড এবং ওএমএস এর কার্ড জালিয়াতির মাধ্যমে এবং ১৫ মাস ধরে প্রকৃত কার্ডধারী দুস্থদের চাল আত্মসাৎ করে আসছেন।

মামলার আসামি হলো চেয়ারম্যান শাহ আলমগীর ও সদস্য শারমিন সুলতানা।

মামলার বিবরণে জানা যায়, গত কয়েকদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিভিন্ন নিউজ পোর্টালসহ গণমাধ্যমে প্রকাশিত সংবাদ “কুষ্টিয়ার কুমারখালী পৌরসভায় ত্রাণ বিতরণে অনিয়ম নিয়ে প্রতিবেদন” এবং “ভিজিডি কার্ডে অনিয়ম: কুষ্টিয়া দৌলতপুরে দুস্থদের চাল খাচ্ছে ইউপি সদস্যরা” গণমাধ্যমে প্রকাশিত এমন বিষয় আদালতের দৃষ্টিগোচর হওয়ায় ইহা একটি ফৌজদারী অপরাধ হিসেবে আমলে নেয়া হয়েছে। ফলে উক্ত বিষয়টি তদন্তপূর্বক মামলা যথাক্রমে আগামী ২৩-০৬-২০২০ খ্রিঃ ও ২৪-০৬-২০২০ খ্রিঃ তারিখের মধ্যে তদন্ত পূর্বক আইনগত ব্যবস্থা গ্রহনসহ প্রতিবেদন দাখিলের জন্য ভারপ্রাপ্ত কর্মকর্তা কুমারখালী ও দৌলতপুর থানাকে নির্দেশ দেওয়া গেল।”

সংশ্লিষ্ট দৌলতপুর ও কুমারখালী থানার অফিসার ইনচার্জ যথাক্রমে এএম আরিফুর রহমান এবং মজিবুর রহমান জানান, সরকারী চাল আত্মসাতের ব্যাপারে আদালত কর্তৃক মামলার বিষয়টি শুনেছি। তবে আদেশের কপি এখনও হাতে পায়নি। হাতে পেলে নির্দেশনানুযায়ী তদন্তসহ আইনগত ব্যব্যবস্থা নেয়া হবে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় হত্যার দায়ে ৬ ডাকাতের যাবজ্জীবন

কুষ্টিয়ার দৌলতপুরে ডাকাতি করার সময় শাজাহান আলী নামের এক বাড়ির মালিককে চাইনিজ কুড়াল দিয়ে...

কুষ্টিয়ায় দুর্নীতির দায়ে ডিসি অফিসের সাবেক দুই কর্মচারীর কারাদণ্ড

গ্যাস সঞ্চলন পাইপলাইন নির্মাণ প্রকল্পে দুর্নীতির দায়ে কুষ্টিয়া জেলা প্রশাসনের সাবেক কানুনগো রেজাউল করিম...

কুষ্টিয়ায় ভার্চুয়াল আদালতে অংশ নিচ্ছেন আইনজীবীরা

ভার্চুয়াল আদালতের মাধ্যমে গেল কয়েক দিনে শতাধিক মামলার শুনানি হয়েছে। এসব মামলায় জামিন পাচ্ছেন...