Friday, March 1, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়ায় তিন ইটভাটায় দেড় লাখ টাকা জরিমানা

কুষ্টিয়ায় তিন ইটভাটায় দেড় লাখ টাকা জরিমানা

Published on

বিএসটিআই নির্ধারিত মাপের চেয়ে অপেক্ষাকৃত ছোট মাপে ইট তৈরী ও তা বিক্রির দায়ে কুষ্টিয়ায় তিন ইটভাটা মালিককে ১,৫০,০০০/(এক লক্ষ পঞ্চাশ) টাকা জরিমানা আদায় করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর কুষ্টিয়া জেলা কার্যালয়।

জাতীয় ভোক্তা অধিকার আইন ২০০৯ এর ৪৮ ধারা মোতাবেক ইবি থানাধীন বড় বটতলা বৈদ‍্যনাথপুরে অবস্থিত মনিরুল ইসলামের মালিকানাধীন এমআরবি ব্রিকসকে ৫০ হাজার টাকা, সদর উপজেলার ঝাউদিয়ার ডাবলু ব্রিকসকে ৫০ হাজার টাকা ও আলামপুরের ডায়মন্ডস ব্রিকসকে ৫০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর কুষ্টিয়ার সহকারী পরিচালক মোঃ সেলিমুজ্জামান। অভিযান পরিচালনাকালে পরিবেশ অধিদপ্তরের ফিল্ড ইন্সপেক্টর, মৎস্য অধিদপ্তরের প্রতিনিধি, কুষ্টিয়া চেম্বার অব কমার্সের সহ-সভাপতি মোকাররম হোসেন মোয়াজ্জেমসহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

অভিযান পরিচালনায় বিষয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর কুষ্টিয়ার সহকারী পরিচালক মোঃ সেলিমুজ্জামান বলেন, ইট তৈরীতে বিএসটিআই থেকে সরকারীভাবে মাপ নির্ধারিত রয়েছে।

বিএসটিআই নির্ধারিত মাপ হচ্ছে দৈর্ঘ্য ২৪ সেঃমিঃ,প্রস্থ ১১.৫ সেঃমিঃ ও উচ্চতা বা গভীরতা ৭ সেঃমিঃ ৷ কিন্তু ভাটাগুলোতে নির্ধারিত মাপ পাওয়া যায়নি ৷ মালিকগণ দীর্ঘদিন ধরে বিএসটিআই থেকে নির্দেশিত অপেক্ষাকৃত ছোট আকারে ইট তৈরী ও বিক্রি করে আসছেন। অভিযানকালে ভাটাগুলোতে সঠিক মাপ না থাকায় ভোক্তা অধিকার আইন ২০০৯ এর ৪৮ ধারা মোতাবেক প্রত্যেক ভাটা মালিককে ৫০ হাজার টাকা করে জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এসময় তিনি বলেন, নিয়মিত বাজার অভিযানের অংশ হিসেবে এই অভিযান অব্যাহত থাকবে। তিনি আরও বলেন, প্রত্যেকটি ইটভাটাকে বিএসটিআই কতৃক নির্ধারিত মাপ অনুসারে ইট তৈরী করতে হবে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

যশোর বোর্ডে পাসের হার ৯৫% | কুষ্টিয়ায় শীর্ষে জিলা স্কুল, জিপিএ-৫ পেয়েছে ২৪৩ জন

মাধ্যমিক পরীক্ষার ফলাফলে এ বছর যশোর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তির সব রেকর্ড ভঙ্গ করেছে।...