Monday, April 22, 2024
প্রচ্ছদকুষ্টিয়াকুষ্টিয়া সদরকুষ্টিয়ায় জন্ম নেওয়া যমজ শিশু আপডেট : মাত্র ৫ ঘণ্টা বেঁচে থাকলো...

কুষ্টিয়ায় জন্ম নেওয়া যমজ শিশু আপডেট : মাত্র ৫ ঘণ্টা বেঁচে থাকলো তারা

Published on

কুষ্টিয়ায় জন্ম নেওয়া জোড়া লাগানো যমজ দুই মেয়ে শিশু মারা গেছে। জন্মের মাত্র ৫ ঘণ্টা পর মঙ্গলবার বিকেল ৩টার দিকে তাদের মৃত্যু হয়।

এর আগে সকাল ১০টার দিকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে এই মেয়ে শিশু দুটির জন্ম হয়। জন্মের পর তাদের স্ক্যানো ওয়ার্ডে রাখা হয়েছিল। জোড়া লাগানো শিশু দুটির শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গ ঠিক থাকলেও দুজনের শরীরে একটি মাত্র হৃদপিন্ড ও একটি লিভার ছিল।

কুষ্টিয়া মেডিকেল কলেজের গাইনি বিভাগের প্রধান ডা. তরুন কান্তি ঘোষ বলেন, প্রায় এক মাস আগে জেলার কুমারখালী উপজেলার রাজাপুর গ্রামের আবু তালেবের গর্ভবতি স্ত্রী আরিফা খাতুন কুষ্টিয়া জেনারেল হাসপাতালে আসেন আল্ট্রসনোগ্রাফি করতে। টেস্ট করার পর দেখা যায়, আরিফার পেটে জোড়া লাগানো যজম শিশু রয়েছে। পরে আরও পরীক্ষা নিরীক্ষার পর জানা যায়, শিশু দুটির শরীরে একটি মাত্র হৃদপিন্ড ও লিভার রয়েছে।

তিনি জানান, এ ব্যাপারে আরও নিশ্চিত হওয়ার জন্য পরে তারা আরিফা খাতুনকে রাজধানীর বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে পাঠান। সেখানে পরীক্ষা নিরীক্ষার পর একই ফলাফল আসে।

ডা. তরুন কান্তি ঘোষ বলেন, এ ধরণের জোড়া লাগানো শিশু খুব বিরল। লাখে একজন মা এমন শিশুর জন্ম দিয়ে থাকে। কুষ্টিয়াতে এ ধরনের অপারেশন এটাই প্রথম। তবে এ ধরনের শিশুরা সাধারণত বাঁচে না।

কুষ্টিয়া মেডিকেল কলেজের শিশু বিভাগের সহযোগী অধ্যাপক আইয়ুব আলী বলেন, শিশু দুটির বুক থেকে পেট পর্যন্ত জোড়া লাগানো ছিল। তাদের শরীরের সব অঙ্গ-প্রতঙ্গ আলাদা আলাদা হলেও হৃদপিন্ড ও লিভার একটি ছিল। এ কারণে তারা জন্মের পর ঠিকমত শ্বাস-প্রশ্বাস নিতে পারছিল না। শিশু দুটিকে বাঁচানোর জন্য তারা অপ্রাণ চেষ্টা করেছেন। তবে দুপুরের পর পরই মারা যায় তারা।

তিনি জানান, তাদের ওজন অনেক কম ছিল। মাত্র ২ কোজি ৭০০ গ্রাম ওজন নিয়ে জন্ম নিয়েছিল তারা।

শিশুটির বাবা আবু তালেব জানান, তাদের একটি সন্তান আছে। তবে যমজ বাচ্চা হওয়ার খবরে তারা খুশি হয়েছিলেন। তবে জোড়া লাগা আছে শুনে তাদের চিন্তা হচ্ছিল। দুপুরের পরে চিকিৎসাধীন অবস্থায় তারা মারা গেছে। তাদের লাশ বাড়িতে নিয়ে দাফন করা হয়েছে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...