Thursday, February 29, 2024
প্রচ্ছদকুষ্টিয়াকুমারখালীকুষ্টিয়ায় গড়াই তীরে ১লা ফেব্রুয়ারী বসছে ৩ দিন ব্যাপী জেলা ইজতেমা

কুষ্টিয়ায় গড়াই তীরে ১লা ফেব্রুয়ারী বসছে ৩ দিন ব্যাপী জেলা ইজতেমা

Published on

পহেলা ফেব্রুয়ারী থেকে কুষ্টিয়ায় শুরু হচ্ছে তিন দিন ব্যাপী জেলা ইজতেমা। কুষ্টিয়া জেলাতে বিগত দিনে ২০১৪ ও ২০১৬ সালে কুষ্টিয়া শহরের হাউজিং এর খোলা মাঠে ইজতেমা অনুষ্ঠিত হলেও এবারই প্রথম শহরের অদুরে কুমারখালী ছেউরিয়া মন্ডলপাড়া সংলগ্ন গড়াই নদীর তীরে ইজতেমা অনুষ্ঠিত হবে। এ স্থানটি কুষ্টিয়া জেলা ইজতেমার জন্য বরাদ্দ দেওয়া হয়েছে।

জানা গেছে, ৩৩ একরের বিশাল এলাকা জুড়ে সুষ্ঠভাবে ইজতেমা সম্পন্নের লক্ষ্যে সকল প্রস্তৃতি চলছে বেশ জোরেশোরে। ১ফেব্রুয়ারী বৃহস্পতীবার ফজরের নামাজের পর থেকে আমবয়ানের মধ্য দিয়ে শুরু হবে, চলবে ৩ ফেব্রুয়ারী পর্যন্ত। তিনদিনব্যাপী এই ইজতেমায় ইসলামী জীবন বিধান ও ধর্মের আলোকে বয়ান করবেন তাবলীগ জামাতের মুরব্বি ও দেশবরেণ্য আলেমগণ। ইজতেমায় প্রায় দুই লক্ষ মুসল্লী অংশগ্রহণ করবে বলে আশা করা হচ্ছে। ইজতেমা প্রাঙ্গনে স্থাপন করা হচ্ছে দুইশ’র উপরে শৌচাগার, সাড়ে তিনশ প্রস্রাবখানা, গোসলখানা, অজুখানা।

এছাড়া চলছে বাশ কাবারি দিয়ে ছামিয়ানা টানানোর জন্য মুল মাঠের প্রস্তুতি। এদিকে ইজতেমাস্থলে সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য পুলিশ প্রশাসনের পক্ষ থেকে প্রস্তুতি গ্রহন করা হবে, পুলিশ প্রশাসন থেকে এমটিই জানানো হয়েছে। এ বিষয়ে কুমারখালী থানার ওসি আব্দুল খালেক মুঠোফোনে বলেন, ইজতেমার মাঠে সার্বিক নিরাপত্তার জন্য কয়েক স্তরের নিরাপত্তার ব্যবস্থা গ্রঞন করা হবে। এছাড়া সাদা পোশাকেও পুলিশ মোতায়েন করা হবে।

এছাড়া ইজতেমায় আগত মুসল্লিদের চিকিৎসা ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য স্বাস্থ বিভাগের অস্থায়ী ক্যাম্প বসানো হবে এবং ফায়ার সার্ভিস থেকেও অস্থায়ী ক্যাম্প হবে বলে জানা গেছে।

টঙ্গীর তুরাগতীরে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শেষ হয়েছে চলছে দ্বিতীয় পর্বেও ইজতেমা। দেশের ৬৪ টি জেলাকে ২ ভাগে ভাগ করে ৩২ টি জেলার ইজতেমা আঞ্চলিক ভাবে অনুষ্ঠিত হবে। আগামী বছরের বিশ্ব ইজতেমা বাকি ৩২ জেলা নিয়ে অনুষ্ঠিত হবে।

কুষ্টিয়ার ইজতেমা মাঠে বিশ্বের বিভিন্ন মুসলিম দেশ থেকেই তাবলিগ জামাতের অনুসারী ধর্মপ্রাণ মুসলমানরা অংশ নেবেন। তাঁরা এখানে তাবলিগ জামাতের শীর্ষ আলেমদের বয়ান শ্রবন করবেন এবং ইসলামের দাওয়াতি কাজ দেশব্যাপী পৌঁছে দেওয়ার জন্য জামাতবদ্ধ হয়ে বেরিয়ে যাবেন।

কুষ্টিয়ায় তাবলীগ জামাতের একজন শীর্ষস্থনীয় মুরব্বি জানান, ইতিমধ্যে কুষ্টিয়া জেলাতে ৪টি বিদেশী জামাত দাওয়াতের কাজে রয়েছে। তারা কুষ্টিয়া জেলা ইজতেমায় অংশ নিবেন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...