Thursday, July 18, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়ায় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগীতা অনুষ্ঠিত

কুষ্টিয়ায় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগীতা অনুষ্ঠিত

Published on

সকল নারী পুরুষের বিনোদনের স্বার্থে-প্রতি বছর নৌকা বাইচ প্রতিযোগীর ব্যবস্থা আমি করবো – প্রধান অতিথি আব্দুল আলীম স্বপন

কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলা বহলবাড়ীয়া ইউনিয়নের একাংশ ও ভেড়ামারা উপজেলার বাহিরচর ইউনিয়নের মুন্সি পাড়ার একাংশে অনুষ্ঠিত হয় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগীতা।

এবার প্রতিযোগীতা ৬টি নৌকা অংশ গ্রহন করেন। এ খেলায় বিজয়ী হয়েছেন মিরপুর উপজেলার তালবাড়ীয়া ইউনিয়ন পরিষদ’র চেয়ারম্যান আব্দুল হান্নানের লালন শাহ নামের নৌকা এবং ২য় স্থান অধিকার করেন ভেড়ামারা উপজেলার বাহিরচর ইউনিয়নের সাগর মুন্সির বঙ্গবন্ধু একপ্রেস নামের নৌকাটি।

বিজয়ীদের পুরস্কার প্রদান করেন উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি জাসদ কেন্দ্রীয় কমিটি’র সাংগঠনিক সম্পাদক ও কুষ্টিয়া জেলা জাসদ’র বিল্পবী সাধারণ সম্পাদক আলহাজ্ব আব্দুল আলীম স্বপন ভাই।

গত শুক্রবার দিন ব্যাপী নৌকা বাইচ প্রতিয়োগীতা অনুষ্ঠিত হয়। বিকালে চুরান্ত পূর্বের খেলা শেষে বিকালে বিজয়ীদের পুরস্কার প্রদান করেন প্রধান অতিথি মহোদয়।

এ নৌকা বাইচ প্রতিযোগীতা অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উক্ত কমিটি’র সভাপতি ও বাহিরচর ইউনিয়নের ৯ নং ওয়ার্ড জাসদ’র সভাপতি ও রেজাউল করিম। সার্বিক তত্বাবধায়নে ছিলেন মিরপুর উপজেলা জাসদ’র সদস্য ও বহলবাড়ীয়া ইউনিয়ন জাসদ’র ত্যাগী নেতা সাইদুর রহমান মন্টু।

অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন, ভেড়ামারা কৃতি সন্তান ও বিশিষ্ট শিল্পপতি আনোয়ারুল কবির, ভেড়ামারা উপজেলা জাসদ’র সংগ্রামী সাধারণ সম্পাদক আনছার আলী, কুষ্টিয়া জেলা জাসদ’র কৃষি বিষয়ক সম্পাদক ও সংগ্রামী নেতা বশির উদ্দিন বাচ্ছু, বাহিরচর ইউনিয়ন জাসদ’র সাধারণ সম্পাদক আবু হোসেন, আ”লীগ নেতা আঃ রশীদ মেম্বর, মিজানুর রহমান মজনু মুন্সি, পিরু মেম্বর, জাতীয় যুবজোটের মিরপুর উপজেলা শাখার সিনিয়র সহ-সভাপতি সাংবাদিক এম আনোয়ার হোসেন নিশি, বাহিরচার ইউনিয়ন জাতীয় যুবজোটের সভাপতি টিক্কা মুন্সি প্রমুখ।

অনুষ্ঠান পরিচালনা করেন আয়োজক কমিটি’র সাধারণ সম্পাদক সেকেন্দার আলী মুন্সি। তাছাড়া ও শত শত নৌকায় আগত নৌকা ভ্রমন প্রেমিকবৃন্দ উপভোগ করেন নৌকা বাইচ খেলা। মিরপুর ও ভোড়ামারা উপজেলার প্রায় অদ্ধ লক্ষ নারী-পুরুষ, আবাদ বৃদ্ধসহ সর্ব শ্রেণী পেশার মানুষ আনন্দের সাথে শান্তি পূর্ণ ভাবে নৌকা বাইচ প্রতিযোগীতা উপভোগ করেন।

প্রধান অতিথি আলহাজ্ব আব্দুল আলীম স্বপন বলেন, আপনাদের আন্তরিকতা আরো থাকলে- আগামীতে আমি প্রতি বছর এই সময় আরো অধিক নৌকা নিয়ে নৌকা বাইচ প্রতিযোগিতা করাবো। যার পুরস্কার থাকবে স্বরণীয়। কারণ এলাকা থেকে খেলা ধুলা প্রায় নেই বল্লেই চলে,সে কারণে যুব সমাজ মাদকাক্ত হয়ে পরিবার তথা-দেশ থেকে মেধা হারানো উপকৃম হতে বসেছে, তাই লেখা পড়ার পাশা পাশি শিক্ষানিও -সকল খেলায় সুব্যবস্থা আমি আপনাদের জন্য করব তবে শর্ত একটি আপনারা শুধু আপনার সন্তানের দিকে বেশি করে নজর রাখবেন-যেন পথভ্রষ্ঠ না হতে পারে। আপনার সন্তান সু শিক্ষা নিয়ে ভাল ফলাফল করলে, শুধু আপনার একার লাভ নয়- সে দেশের সম্পদ হিসাবে সরকার তথা দেশের কাজ করবে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় কাভার্ড ভ্যান-সিএনজির মুখোমুখি সংঘর্ষে নিহত-২

কুষ্টিয়ার ভেড়ামারায় কাভার্ড ভ্যান ও সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে ২জন নিহত হয়েছেন। এ ঘটনায়...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

টিউশনি করে গোল্ডেন এ প্লাস পেলেন কুষ্টিয়ার জমজ দুই বোন

সংসারের একমাত্র উপার্জনক্ষম বাবা দীর্ঘদিন ধরে মানসিক রোগী। টিউশনি করে কোন রকমে সংসার চালাচ্ছেন...