Friday, May 24, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়ায় ক্যান্সার সচেতনতামুলক ক্যাম্পেইন ও আলোচনা সভা

কুষ্টিয়ায় ক্যান্সার সচেতনতামুলক ক্যাম্পেইন ও আলোচনা সভা

Published on

কুষ্টিয়ায় “আমরা পারি, আমি পারি” স্লোগানকে প্রতিপাদ্য রেখে বিশ্ব ক্যান্সার দিবসে সচেতনতামুলক ক্যাম্পেইন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার বিকেলে পুলিশ লাইন্স সংলগ্ন পুনাকের ফুডের পার্টি সেন্টারে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, কুষ্টিয়ার সিভিল সার্জন ডাঃ রওশন আরা বেগম।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন, বিএমএ কুষ্টিয়া জেলা শাখার সাধারন সম্পাদক ডাঃ এএফএম আমিনুল হক রতন।

বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, জেলা মাদকদ্রুব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক মিজানুর রহমান ও ডাঃ লিজা-রতন ম্যাটসের চেয়ারম্যান ডাঃ আসমা জাহান লিজা। রোটারী ক্লাব অব কুষ্টিয়ার সেক্রেটারী আলিমুল হক সনজুর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, রোটারী ক্লাব অব কুষ্টিয়ার চাটার্ড প্রেসিডেন্ট রোটাঃ আশরাফ উদ্দিন নজু, এ্যাসিস্টেন্ট গভর্ণর রোটাঃ অজয় সুরেকা।

রোটারী ক্লাব অব কুষ্টিয়ার সহযোগীতায় ও হিমু পরিবহন আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাফের নির্বাহী পরিচালক মীর আব্দুর রাজ্জাক, মানুষ মানুষের জন্য ফাউন্ডশেনের শাহাবুদ্দিন মিলন, ইচ্ছে পুরণ সংগঠনের উপদেষ্ঠা বিহঙ্গনা বীণা। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন, হিমু পরিবহণের হেলপার ইশা খা।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ক্যান্সার প্রতিরোধ ও প্রতিকারের জন্য দেশব্যাপী জনসচেতনতা সৃষ্টি করতে হবে। প্রতি বছর ক্যান্সারে আক্রান্ত রোগীর সংখ্যা অব্যাহতভাবে বেড়েই চলেছে। ধুমপানের মতো স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক অভ্যাসগুলো ত্যাগ করলে ক্যান্সোর প্রতিরোধে সহায়ক হবে। এজন্য প্রয়োজন জনসচেতনতা। স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বিষয়গুলো থেকে জনসাধারণকে দূরে রাখতে বেশি বেশি করে জনসচেতনতা সৃষ্টি করতে হবে। এজন্য প্রয়োজন সকলের সম্মিলিত প্রচেষ্টা।

বক্তারা আরও বলেন. এক সমীক্ষায় দেখা যায়, বাংলাদেশে ক্যান্সারে আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় ১৫ লাখ। এসব রোগীদের মধ্যে ফুসফুস, মুখগহ্বর, রক্তনালি, জরায়ু ও স্তন ক্যান্সারে আক্রান্তের সংখ্যাই বেশি। মহিলা রোগীদের মধ্যে শতকরা ৩০ ভাগ জরায়ুমুখ ক্যান্সারে আক্রান্ত। জরায়ু-মুখ ক্যান্সার যেহেতু প্রতিরোধ করা সম্ভব তাই প্রয়োজন বিষয়টি সম্পর্কে সচেতন হওয়া এবং জরায়ু-মুখ নিয়মিত পরীক্কক্ষা প্রয়োজন রয়েছে। এই ক্যান্সারে আক্রান্ত হবার আগে অনেক দিন ধরে একটি ক্যান্সার পূর্ব অবস্থা থাকে। এই প্রাথমিক অবস্থাকে সনাক্ত করে সাধারণ চিকিৎসার মাধ্যমে ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব।

রোটারী ক্লাব অব কুষ্টিয়ার সেক্রেটারী আলিমুল হক সনজু বলেন, সমাজের জন্য যারা ভালো কাজ করে তারা কখনো থেমে থাকতে পারেনা। সমাজের পিছিয়ে পড়া মানুষদের জন্য আর্ত মানবিক সেবায় কাজ করে যাওয়া সংগঠনদের মাধ্যমে অসহায় মানুষদের জন্য নিবেদিত প্রাণ।

তিনি বলেন,হুমায়ুন আহমেদের স্বপ্ন ছিলো বাংলাদেশে ক্যান্সার হসপিটাল তৈরী করা। আজ তিনি আমাদের মাঝে বেঁচে নেই। কিন্তু তার সেই স্বপ্ন পুরণ করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে হিমু পরিবহন।

এসময় বীকন ফার্মাসিটিক্যাল’র সিনিয়র এরিয়া ম্যানেজার জহুরুল ইসলামসহ সাংবাদিক এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...