Thursday, February 22, 2024
প্রচ্ছদকুষ্টিয়াকুষ্টিয়া সদরকুষ্টিয়ায় কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা মহাসড়কের স্থায়ীত্ব নষ্ট হচ্ছে

কুষ্টিয়ায় কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা মহাসড়কের স্থায়ীত্ব নষ্ট হচ্ছে

Published on

কুষ্টিয়া পৌরসভার নালা নির্মাণ সামগ্রী ও কাদা মাটির স্তুপে দূর্ভোগ

কুষ্টিয়া – ঝিনাইদহ মহাসড়ক ঘেঁষে পৌরসভার প্রধান নালা নির্মাণ হচ্ছে। অভিযোগ পাওয়া গেছে, নালা নির্মাণে কাটা কাদা মাটি ও নির্মাণ সামগ্রী মহাসড়কে ফেলে রাখা হয়েছে। এতে যান চলাচলে ব্যহত হচ্ছে। চরম ভোগান্তির শিকার হচ্ছে সড়কে চলাচলকারী মানুষ।

প্রায় পাঁচ মাস ধরে নালা নির্মাণ কাজ চলছে। সওজ অভিযোগ করেছে, মহাসড়কে কাদা মাটি ফেলে রাখায় কোটি টাকা ব্যয়ে সদ্য নির্মাণ করা মহাসড়কের স্থায়ীত্ব নষ্ট হচ্ছে। এ ব্যাপারে পৌরসভাসহ জেলা প্রশাসকের কাছে একাধিক চিঠিও দিয়েছে। কিন্তু পৌরসভা কোন পদক্ষেপ নিচ্ছে না এমনকি সংশ্লিষ্ট ঠিকাদার তা আমলে আনছেন না।

কুষ্টিয়া পৌরসভার প্রকৌশলী কার্যালয় সূত্র জানায়, কুষ্টিয়া শহরের মজমপুর রেলগেট এলাকা থেকে চৌড়হাস এলাকা পর্যন্ত ২ হাজার ৬৭০ মিটার পৌরসভার প্রধান নালা নির্মাণ হচ্ছে। শহরের বিভিন্ন এলাকার পানি নালা দিয়ে চৌড়হাস এলাকায় জিকে সেচ প্রকল্পের খালে গিয়ে পড়বে। ৬ ফিট চওড়ার নালা নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৯ কোটি ৭৫ লাখ টাকা। আবু হানিফ অ্যান্ড সন্স ও আল কনস্ট্রাকশন নামে দুটি ঠিকাদারী প্রতিষ্ঠান যৌথভাবে কাজ পান। গত বছরের ১৮ আগষ্ট থেকে নালা নির্মাণের কাজ শুরু হয়েছে।  শেষ হবে চলতি বছরের ১৯ আগষ্ট। নালাটি কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়ক ঘেষে নির্মাণাধীন করা হচ্ছে। সওজ বলছে, নির্মাণের শুরু থেকেই নালার কাদা মাটি ও নির্মাণ সামগ্রী মহাসড়কের বিভিন্ন জায়গায় স্তুপ করে রাখা হয়েছে। এ ব্যাপারে কয়েক দফায় অন্তত চারটি চিঠি দিয়েছে পৌরসভাকে। কোন সুরাহা না হওয়ায় নিরুপায় হয়ে শেষে জেলা প্রশাসককে একটি চিঠি দেয়। চিঠিগুলোতে উলে¬খ করা হয়েছে, নালা নির্মাণের সময় ময়লা আবর্জনা ও কাদা মাটি দিনের পর দিন সড়কে স্তুপ করে রাখা হচ্ছে। এতে সম্প্রতি নির্মাণ হওয়া মহাসড়কের ব্যাপক ক্ষতি হচ্ছে। যানবাহন ঝুঁকি নিয়ে চলাচল করছে। জেলা প্রশাসনের চিঠিতে বলা হয়, বারবার চিঠি দেওয়া স্বত্বেও সংশি¬ষ্ট দপ্তর কোন কার্যকরী পদক্ষেপ নেয়নি।

সরেজমিনে গত সোমবার দেখা গেছে, শহরের সার্কিট হাউজ এলাকায় মহাসড়কের অর্ধেক জায়ঘা জুড়ে কাদা মাটি ফেলে রাখা হয়েছে। এছাড়া জিলা স্কুল, ফুলতলা ও ষ্টেডিয়াম এলাকায় সড়কে মাটি ও পাথর পড়ে আছে। সার্কিট হাউজ এলাকায় মিশ্রণ যন্ত্র (মিকচার মেশিন) ফেলে রাখা হয়েছে। সেখানে শ্রমিকেরা কাজ করছেন।

পলাশ হোসেন নামে এক শ্রমিক বলেন, কাদা মাটি অন্য কোথায় ফেলার জায়গা নেই। তবে ট্রলি দিয়ে কয়েক দিন পরপর মাটি অন্যত্র সরিয়ে ফেলা হচ্ছে। প্রকল্প এলাকায় থাকা ঠিকাদারী প্রতিষ্ঠানের এক কর্মকর্তা হাবিবুর রহমান বলেন, যত দ্রুত সম্ভব কাদামাটি সরিয়ে ফেলা হয়ছ। হয়তো কয়েকদিন দেরি হয়।

সওজের নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম বলেন, গত বছরের সেপ্টম্বর মাসে প্রায় প্রায় সাড়ে ১৮ কোটি টাকা ব্যয়ে মহাসড়ক সংস্কর করা হয়েছে। কাদামাটি ফেলে রাখায় এর স্থায়ীত্ব নষ্ট হয়ে যাচ্ছে। আসছে বর্ষায় ওই এলাকায় গর্তের সৃষ্টি হতে পারে। বিষয়টি ভেবেই লিখিত ও মৌখিকভাবে দ্রুত পদক্ষেপ নিতে বলা হয়েছে। কিন্তু কেউ কোন কথা শোনে না।

পৌরসভার এক প্রকৌশলী নামপ্রকাশ না করার শর্তে বলেন,‘নালাটি মূল ঠিকাদার কাজ করছে না। তারপরও মূল ঠিকাদারকে বিষয়টি লিখিতভাবে জানানো হয়েছে। এর বেশি কিছু বলতে পারবো না।’ মুল ঠিকাদারী প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী আবদুল মতিন বলেন,‘বিষয়টি জানা আছে। তবে দরপত্রে বলা আছে ৩০ মিটারের মধ্যে মাটি রাখতে। এজন্য হয়তো সড়কেই মাটি রাখা হচ্ছে। তবে দ্রুত সময়ের মধ্যেই সেগুলো অন্যত্র সরিয়ে নেওয়া হচ্ছে। আর আমার লাইসেন্সে আরেকজন ঠিকাদার কাজ করছে। তাকেও বলা হয়েছে।’

জেলা প্রশাসক আসলাম হোসেন বলেন, ‘আমি নিজেও সড়কে চলতে গিয়ে সমস্যায় পড়ি। মহাসড়ক নষ্ট করা কোনভাবেই যাবে না। এ ব্যাপারে পৌরসভাকে দ্রুত ব্যবস্থা নিতে বলা হয়েছে।’

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...