Friday, March 1, 2024
প্রচ্ছদকুষ্টিয়াকুষ্টিয়া সদরকুষ্টিয়ায় এনডিএফ বিডি বিতর্ক প্রতিযোগিতা ও কর্মশালা অনুষ্ঠিত

কুষ্টিয়ায় এনডিএফ বিডি বিতর্ক প্রতিযোগিতা ও কর্মশালা অনুষ্ঠিত

Published on

“যুক্তির উচ্ছাসে মুক্তির উদ্ভাসে, মাতুক লালন ভুমি” স্লোগানে দেশের বিতর্ক আন্দোলনের কেন্দ্রীয় সংগঠন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ-এনডিএফ বিডি কুষ্টিয়া জোনের আয়োজনে ২য় এনডিএফ বিডি কুষ্টিয়া জোন বিতর্ক প্রতিযোগীতা ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল ১০ টায় কুষ্টিয়া সরকারি কলেজ অডিটোরিয়ামে দিনব্যাপী এই প্রতিযোগিতার উদ্বোধন করেন কুষ্টিয়া মেডিকেল কলেজ এর অধ্যাপক ডা: এস.এম মুসতানজিদ।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও বাংলাদেশ আওয়ামালীগ কুষ্টিয়া শহর শাখার সাধারণ সম্পাদক আতাউর রহমান আতা।

এনডিএফ বিডি কেন্দ্রীয় নির্বাহী পরিষদের চেয়ারম্যান একেএম শোয়েবের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া জেলা আইনজীবী সমিতির সাধারন সম্পাদক, শেখ মো: আবু সাঈদ ও কুষ্টিয়া কালেক্টরেট স্কুল এন্ড কলেজের সহকারী শিক আফরোজা আক্তার ডিউ, এনডিএফ কুষ্টিয়া জোন এর মাডারেটর এস.এম. শামীম রানা।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কুষ্টিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক নাদিরা খানম, লেখক ও মুক্তিযুদ্ধের গবেষক ইমাম মেহেদী, কুষ্টিয়া ইনষ্ট্রিটিউট অব সাইন্স অব টেকনোলজির শিক রাসনা শারমিন। 

সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন এনডিএফ বিডি’র কেন্দ্রীয় নির্বাহী কমিটির চেয়ারম্যান একেএম শোয়েব। বিশেষ অতিথি ছিলেন লেখক ও গবেষক ড. আমানুর আমান, এনডিএফ বিডি এর কো-চেয়ারম্যান লায়ন এম আলমগীর।সভাপতিত্ব করেন কুষ্টিয়া সরকারী কলেজ উদ্ভিদ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক আহসান কবীর রানা।

দিনব্যাপী প্রতিযোগিতায় সনাতনী বিতর্ক প্রতিযোগিতায় স্কুল পর্যায়ে চ্যাম্পিয়ন হয় এডুুকেয়ার আইডিয়াল স্কুল এন্ড কলেজ , রানার্সআপ পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজ কুষ্টিয়া, শ্রেষ্ঠ বক্তা বিজয়ী দলের হাফিজা আক্তার খুকুমনি । পার্লামেন্টারী ডিবেট প্রতিযোগিতায় ঝিনাইদহ পলিটেকনিক ইন্সটিটিউট চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে, রানার্স আপ কুষ্টিয়া সরকারি কলেজ, শ্রেষ্ঠ বক্তা বিজয়ী দলের কামরুল হোসেন রোহিত। কুইজ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন কুষ্টিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, রানার্স আপ চুয়াডাঙ্গা সরকারি কলেজ।

বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে চুয়াডাঙ্গা সরকারি কলেজের সৌম্যজিতা শ্রুতি, ২য় স্থান অধিকার করেছে কুষ্টিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের মারিয়া তাসনিম, তৃতীয় স্থান অধিকার করে একই স্কুলের মারফুয়া আহমেদ।প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরষ্কার তুলে দেন আমন্ত্রিত অতিথিরা। এই বিতর্ক প্রতিযোগীতা ও কর্মশালায় কুষ্টিয়া, ঝিনাইদহ, মেহেরপুর, চুযাডাঙ্গা,পাবনাসহ ৫ জেলার ৪২ টি স্কুল, কলেজ, মাদ্রাসা, পলিটেকনিক, মেডিকেল কলেজ, বিশ্ববিদ্যালয়ের ৫০০ শতাধিক বিতর্কিক, শিক্ষার্থী, বিতর্ক ক্লাব ও সোসাইটির সদস্যরা পার্লামেন্টারী ও সনাতনী ডিবেট, বারোয়ারী ডিবেট ও কুইজ প্রতিযোগিতাসহ বিতর্ক কর্মশালায় অংশগ্রহন করে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...