Wednesday, May 29, 2024
প্রচ্ছদকুষ্টিয়াঅপরাধকুষ্টিয়ায় একদিকে চলছে নদী ভাঙন অপরদিকে চলছে বালি উত্তোলনের মহাউৎসব!

কুষ্টিয়ায় একদিকে চলছে নদী ভাঙন অপরদিকে চলছে বালি উত্তোলনের মহাউৎসব!

Published on

কুষ্টিয়ায় নদীর পাড় ভাঙনে ঘরবাড়ি ও ফসলি জমিসহ কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত ব্রীজ বাঁধ ভেঙে নদী গর্ভে বিলিন হওয়ার আশংকায় চিন্তিত এ জেলার হাজার হাজার মানুষ। অপরদিকে রেণউইক বিনোদন পার্ক ও রিসোর্ট অপরিকল্পিত ভাবে মিনি ড্রেজার দিয়ে বালু উত্তোলনের মহাউৎসবে মেতেছে। এ যেন গোদের উপর বিষফোঁড়া!

ইতোমধ্যে নদী ভাঙনে প্রায় ২শ কোটি টাকা ব্যয়ের বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এর কুঠিবাড়ী ও আশপাশ এলাকার রক্ষা বাঁধ এবং কোটি টাকা ব্যয়ে নির্মিতি কুষ্টিয়া-হরিপুর সংযোগ সেতু রক্ষা বাঁধে ভাঙন দেখা দিয়েছে। এতে একদিকে চলছে কুষ্টিয়া-হরিপুর সংযোগ সেতু রক্ষা বাঁধ এর ভাঙন অপরদিকে কুষ্টিয়া রেণউইক বিনোদন পার্ক ও রিসোর্টে অবৈধভাবে মিনি ড্রেজার দিয়ে বালি উত্তোলন করায় সেখানে দায়িত্বরত কর্তাব্যক্তিদের কর্তব্য পালন নিয়ে জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে। অনেকেই বলছেন নদী ভাঙন নিয়ে কুষ্টিয়াবাসী চিহ্নিত হলেও নদী ভাঙনরোধে দপ্তর গুলোর কর্তাব্যক্তিরা যেন ঘুমিয়ে কাটাচ্ছেন। পাশাপাশি নদী ভাঙন শুরু হলেও স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ ও পানি উন্নয়ন বোর্ডের দুই দপ্তরের ঠেলাঠেলি এবং সেখানকার কর্তাব্যক্তিদের নিরব ভূমিকায় হতাশ সচেতন মহল।

জিকে নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান এর মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, নদীতে বালি উত্তোলনের বিষয়টি দেখভালের দায়িত্ব জেলা প্রশাসকের। কিন্তু অপরিকল্পিতভাবে বালি উত্তোলন করলে নদীর গতিপথ পরিবর্তন হতে পারে, ভূমিধস হতে পারে, এছাড়াও আশপাশের কোনো স্থাপনা থাকলে সেটা বড় ধরনের ক্ষতির সম্মুখীন হতে পারে।

এলাকাবাসীর দাবি এই অবৈধ ড্রেজার মালিকের বিরুদ্ধে অতি দ্রুত যেন প্রশাসন ব্যবস্থা গ্রহণ করে। এদিকে ওই ড্রেজার এর পাশে গিয়ে ড্রেজার মালিককে খুঁজে পাওয়া যায়নি। সাইডে থাকা ড্রেজার দেখভালকারী সাত্তার জানান, ১৫ দিন ধরে এই ড্রেজার দিয়ে রেণউইক বিনোদন পার্ক ও রিসোর্টে বালি উত্তোলন করা হচ্ছে। ড্রেজার মালিক কুষ্টিয়া ভেড়ামারা উপজেলার এনামুল মাস্টার। প্রতিদিন ৩শ টাকা হাজিরায় ড্রেজার দেখাশোনার দায়িত্ব পালন করছে বলে জানান সাত্তার। এনামুল প্রভাবশালী এক নেতার আত্মীয় বলেও জানান তিনি। ড্রেজার মালিক এনামুলের সাথে যোগাযোগের চেষ্টা করে তাকে পাওয়া যায়নি ।

কুষ্টিয়ার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক (ডিডিএলজি) মোস্তাক আহমেদের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, মিনি ড্রেজার দিয়ে বালি উত্তোলনের বিষয়টি আমার জানা নেই। যত দ্রুত সম্ভব ড্রেজার মালিকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে আশ্বাস দেন।

এই বালু উত্তোলনের বিষয়ে এমডি পিয়ারুজ্জামান এর মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি কিছু জানি না এ বিষয়ে জিএম প্রশাসনের সাথে যোগাযোগ করেন।

এদিকে জিএম প্রশাসন সিরাজুল ইসলামের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, স্কয়ার ফিট ২ টাকা ২২ পয়সা মিটিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। এখান থেকে বালু উত্তোলন করলে কোন ক্ষতি হবে কি না এত কিছু ভাবি নাই।

এদিকে ইতিমধ্যে নদী ভাঙন শুরু হওয়ায় যেখানে দুচিন্তায় কুষ্টিয়াবাসী অপর দিকে ভাঙন এলাকার খুব নিকটেই মিনি ড্রেজার দিয়ে অপরিকল্পিতভাবে বালি উত্তোলন করায় জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...