Wednesday, July 24, 2024
প্রচ্ছদকুষ্টিয়াকুমারখালীকুষ্টিয়ায় উদ্ধার হওয়া ১৫ কেজি ওজনের বিরল কচ্ছপটি গড়াই নদীতে অবমুক্ত

কুষ্টিয়ায় উদ্ধার হওয়া ১৫ কেজি ওজনের বিরল কচ্ছপটি গড়াই নদীতে অবমুক্ত

Published on

কুষ্টিয়ার কুমারখালী বাজারে হতে উদ্ধার হওয়া ৫০/৫০ বছর বয়সের ১৫ কেজি ওজনের বিলুপ্তপ্রায় বিরল প্রজাতির কচ্ছপকে পদ্মার শাখা নদী কুমারখালীর শহর ঘেঁষে বয়ে যাওয়া গড়াই নদীতে রবিবার (২৩ জুন) বেলা সাড়ে ১১ টার সময় অবমুক্ত করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা নূরে আলম সিদ্দিক ও কুমারখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কে এম মিজানুর রহমান এবং বিভিন্ন গণমাধ্যম কর্মীসহ স্থানীয় ব্যক্তিরা।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা নূরে আলম সিদ্দিক কচ্ছপটির ব্যাপারে বলেন, উদ্ধার হওয়া কচ্ছপটি বিলুপ্তপ্রায় বিরল প্রজাতির কচ্ছপ। এই প্রজাতির কচ্ছপ এর চেয়ে দ্বিগুণ বড় হয়।

কুমারখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এ কে এম মিজানুর রহমান এ ব্যাপারে জানান, শনিবার সকালে কয়েকজন পুলিশ সদস্য কুমারখালী বাজারে কেনাকাটা করতে যায়। এসময় পুলিশ সদস্যদের দেখে এক ব্যক্তি একটা বস্তা রেখে দৌড়ে পালিয়ে যায়। পরবর্তী সময়ে বস্তার মধ্যে থাকা আনুমানিক ৫০/৬০ বছর বয়সের ১৫ কেজি ওজনের একটি বিলুপ্তপ্রায় বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার করা হয়। উদ্ধারের পর কচ্ছপটিকে থানার চৌবাচ্চাতে সংরক্ষণ করা হয় পরবর্তী সময়ে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তার সাথে আলোচনা করে তার উপস্থিতে গড়াই নদীতে কচ্ছপটি অবমুক্ত করা হয়েছে।

প্রসঙ্গত: গতকাল শনিবার (২২ জুন) সকালে পদ্মা নদী থেকে ধরা পড়া বিলুপ্তপ্রায় বিরল প্রজাতির ৫০/৬০ কচ্ছপকে বিক্রি করতে এসে পুলিশকে দেখে কচ্ছপ ফেলে পালিয়ে যায় বিক্রেতা। পরে পুলিশ কচ্ছপ‌টি উদ্ধার ক‌রে কুমারখালী থানায় নিয়ে আসে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

কুষ্টিয়া কুমারখালী | পোড়া কয়লা বিক্রি করে ভাগ্য বদল, মাসে আয় দুই লাখ

জ্বালানি হিসেবে ব্যবহার করা হয় বিভিন্ন গাছের কাঠ। এই কাঠ পুড়েই হয় কয়লা। আর...