Thursday, May 23, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়ায় আয়েশে আ.লীগ, এজেন্ট পাচ্ছে না বিএনপি

কুষ্টিয়ায় আয়েশে আ.লীগ, এজেন্ট পাচ্ছে না বিএনপি

Published on

কুষ্টিয়ার চার আসনের হালচাল

প্রার্থীরাই নিরাপত্তা পাচ্ছেন না, এজেন্ট আসবে কী করে? – বিএনপির সাংসদ প্রার্থী জাকির হোসেন সরকার

কুষ্টিয়ার মিরপুর উপজেলায় বিজনগরে একটি পথসভা শেষ করলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। পরে তিনি যাবেন কামিরহাটে, আরেকটি পথসভায়। আগে-পিছে পুলিশের গাড়ি, চলছে সাইরেন বাজিয়ে দুই পাশের যানবাহনকে সরিয়ে দিয়ে। গতকাল বৃহস্পতিবার শেষ দিনের প্রচার–প্রচারণা নিয়ে মহাব্যস্ত এই জাসদ নেতা।

কিন্তু ওই আসনের (কুষ্টিয়া-২ মিরপুর-ভেড়ামারা) ধানের শীষের প্রার্থী (জাপা-জাফর) আহসান হাবিব ওরফে লিঙ্কনের দেখা নেই। এলাকায় তাঁর কোনো পোস্টারও নেই। নির্বাচনী প্রচার শুরু হওয়ার পর প্রকাশ্যে ভোট চাওয়া তো দূরে থাক, একটি সমাবেশও করতে পারেননি আহসান হাবিব।

টেলিফোনে ধানের শীষের এই প্রার্থী বললেন, ‘আমার বাড়িতে হামলা হয়েছে, মামলা দেওয়া হয়েছে। কর্মীরা কেউ কাজ করতে পারছেন না। এ অবস্থায় কী করে সুষ্ঠু নির্বাচন হবে বলতে পারছি না।’

কুষ্টিয়ার চারটি আসনে মহাজোট ও ঐক্যফ্রন্ট থেকে আটজন প্রার্থী রয়েছেন। মহাজোটের প্রার্থীরা নৌকা আর ঐক্যফ্রন্টের প্রার্থীরা ধানের শীষে লড়ছেন।

প্রচারণার শুরু থেকেই ফুরফুরে মেজাজে আছেন আওয়ামী লীগের প্রার্থীরা। জনসভা করে প্রতিদিনই প্রচারণা চালাচ্ছেন। অন্যদিকে বিএনপির প্রার্থীসহ নেতা-কর্মীরা মাঠছাড়া। হামলা, মামলা ও ভয়ে ধানের শীষের পক্ষে প্রচার-প্রচারণা বন্ধ রেখেছেন। এমনকি নির্বাচনের জন্য এজেন্ট পর্যন্ত পাচ্ছেন না ধানের শীষের প্রার্থীরা।

প্রচারণার শুরুর দিন থেকে জেলায় আওয়ামী লীগের নির্বাচনী কার্যালয় ও মিছিলে ককটেল হামলার অভিযোগে থানায় অন্তত ১২টি মামলা হয়েছে। আসামি করা হয়েছে পাঁচ শতাধিক নেতা-কর্মীকে। এরপর মাঠের চিত্র বদলে যায়। এখন ভয়ে বিএনপির কর্মীরা প্রকাশ্যেই আসতে পারছেন না।

কুষ্টিয়া-৩ আসনে বিএনপির সাংসদ প্রার্থী প্রকৌশলী জাকির হোসেন সরকারকে পাওয়া গেল কমলাপুর গ্রামের বাড়িতে। বললেন, প্রার্থীরাই নিরাপত্তা পাচ্ছেন না, এজেন্ট আসবে কী করে? তিনি বলেন, অনেক চেষ্টা করেও তিনি নির্বাচনের জন্য এজেন্ট জোগাড় করতে পারছেন না।

কুষ্টিয়া-৩-এ আওয়ামী লীগের প্রার্থী মাহবুব উল আলম হানিফ বেশ খোশমেজাজেই আছেন। প্রতিদিনই তিন-চারটি করে পথসভা করছেন। তাঁর পিটিআই সড়কের বাড়িটি দিন–রাত কর্মীতে ঠাসা থাকছে।

কুষ্টিয়া-১ আসনে বিএনপির প্রার্থী রেজা আহম্মেদ বাচ্চু মোল্লা কারাগারে যান প্রচারণার শুরুর পর ১৯ ডিসেম্বর। গত বুধবার রাতে তিনি কারাগার থেকে বের হওয়ার পর এখন পর্যন্ত নিখোঁজ রয়েছেন। তাঁর পরিবার ও নেতা-কর্মীরা বলতে পারছেন না, তিনি কোথায় আছেন। কেউ কেউ বললেন, গ্রেপ্তার এড়াতে তিনি আত্মগোপনে চলে গেছেন।

বাচ্চু মোল্লার পরিবার ও দলের কর্মীরা প্রকাশ্যে প্রচারণা চালাতে পারছেন না। তাঁরা প্রচার চালাচ্ছেন গোপনে।

কুষ্টিয়া-৪ (কুমারখালী-খোকসা) আসনে বিএনপির প্রার্থী সৈয়দ মেহেদী আহমেদ ওরফে রুমী বললেন, মানুষ ভোট দিতে চান। কিন্তু মানুষ যাতে ভোট দিতে না পারেন, ক্ষমতাসীনরা সব ধরনের চেষ্টা করছে। জনগণের ভোট ছিনিয়ে নেওয়ার চেষ্টা ও সন্ত্রাস করছে। তিনি বলেন, এখন নির্বাচনের এজেন্ট পাওয়াই কঠিন ব্যাপার।

মানুষের প্রত্যাশা

জেলার ছয়টি উপজেলা ঘুরে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে কথা হয়। তাঁদের অভিমত, ভোটের দিন তাঁরা কেন্দ্রে গিয়ে যাতে ভোট দিয়ে বাড়ি ফিরতে পারেন, সেই নিশ্চয়তা দেওয়া হোক। অনেকে আছেন যাঁরা পারিবারিকভাবে বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত, এসব পরিবারের প্রতি আওয়ামী লীগ ও পুলিশ নজর রাখছে। ভোটের দিন তাঁরা বের হতে পারবেন কি না, সেই আতঙ্ক তাঁদের মধ্যে বিরাজ করছে।

খোঁজ নিয়ে জানা গেল, ভোটকেন্দ্রভিত্তিক আওয়ামী লীগের লোকজন কমিটি গঠন করেছে। এসব কমিটি ভোটকেন্দ্র পাহারা দেবে। পাশাপাশি বিএনপির নেতা-কর্মীরা যাতে কেন্দ্রে যেতে না পারেন, সে দিকে তারা নজর রাখবে। এ পরিস্থিতিকে এলাকার মানুষ সংঘাতময় বলে উল্লেখ করছেন।

তবে কুষ্টিয়ার পুলিশ সুপার এস এম তানভীর রহমান গতকাল বললেন, আইনশৃঙ্খলা রক্ষায় যা যা প্রয়োজন, তার সবই প্রয়োগ করা হবে। প্রতিটি ইউনিয়নে কেন্দ্রের বাইরেও একটি করে মোবাইল টিম থাকবে। যেকোনো পরিস্থিতি মোকাবিলায় তৎপর থাকবে পুলিশ।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

যশোর বোর্ডে পাসের হার ৯৫% | কুষ্টিয়ায় শীর্ষে জিলা স্কুল, জিপিএ-৫ পেয়েছে ২৪৩ জন

মাধ্যমিক পরীক্ষার ফলাফলে এ বছর যশোর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তির সব রেকর্ড ভঙ্গ করেছে।...