Thursday, July 18, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়ায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত

কুষ্টিয়ায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত

Published on

কুষ্টিয়া জেলার সকল পর্যায়ে চলমান উন্নয়ন প্রকল্প এবং অফিস কার্যালয়ের তথ্য অবমুক্ত করণের নির্দেশনা দিয়ে জেলা প্রশাসক মো: আসলাম হোসেন বলেন, আজকের বিশ্বে তথ্যই শক্তি।

তিনি আরো বলেন, তথ্য জানার অধিকার নাগরিকের আইনগত অধিকার। সুশাসন, স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিতের অন্যতম হাতিয়ারই হলো অবাধ তথ্য প্রবাহ।

বর্তমান সরকার তথ্য অধিকার আইন বাস্তবায়নে নানাবিধ কার্যক্রম উল্লেখ করে বলেন, সরকারি ঘোষিত লক্ষ্যমাত্রা ২০২১ এবং ২০৪১ অর্জন সহ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে তথ্যের অবাধ প্রবাহ তৈরী করতে হবে।

তিনি বলেন, অবাধ তথ্য প্রবাহই জবাবদিহিতার সংস্কৃতি তৈরী করতে পারে। অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করতে সকল অফিসে দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তা নিয়োগ এবং জনস্বার্থে দৃশ্যমান স্থানে নাম ফলক টানানোসহ নিজ নিজ ওয়েবসাইটে নাম প্রকাশের জোর তাগিদ দেন। 

সভার সভাপতি ও অতিরিক্ত জেলা প্রশাসক মো: আজাদ জাহান বলেন, তথ্য চাইলে সরকারি বেসরকারি সকল দপ্তর সমূই তথ্য দিতে বাধ্য। আইনের প্রতি সম্মান প্রদর্শন করা সকলের দায়িত্ব। কোন অফিসে তথ্য চেয়ে আবেদনকারীকে কোন প্রকার হয়রানি করা যাবে না। তথ্য না দিতে পারলে সুনির্দিষ্ট কারণ উল্লেখপূর্বক বিধি অনুসারে তা আবেদনকারীকে জানাতে হবে।

সনাক সদস্য মো: রফিকুল আলম টুকু বলেন, তথ্য জানা যেমন নাগরিকের অধিকার তেমনি তথ্যই সুশাসন প্রতিষ্ঠার অন্যতম হাতিয়ার। সুতরাং তথ্য অধিকার আইনের যথাযথ প্রয়োগের মাধ্যমে সুশাসন নিশ্চিত করতে হলে সকলের আন্তরিক সহযোগিতা এবং সদিচ্ছা দরকার।

২৯ সেপ্টেম্বর জেলা প্রশাসন কুষ্টিয়া, সচেতন নাগরিক কমিটি (সনাক), টিআইবি এবং ব্রিটিশ কাউন্সিল কুষ্টিয়ার যৌথ উদ্যোগে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষ্যে জেলা প্রশাসক মো: আসলাম হোসেন এর নেতৃত্বে সকাল ৯.৪৫টায় কুষ্টিয়া কালেক্টরেট চত্বর হতে বর্ণাঢ্য র‌্যালি এবং তথ্য অধিকার দিবস উপলক্ষ্যে আয়োজিত তথ্য মেলার উদ্বোধন এবং সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আয়োজিত তথ্য মেলায় আগত দর্শনার্থীদের সনাকের পক্ষ থেকে তথ্য অধিকার আইন অনুসারে হাতে কলমে আবেদন ফর্ম পূরণ এবং তথ্য পেতে সহযোগিতা করা হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভা ও তথ্য কর্মকর্তাদের প্রশিক্ষণ প্রদান করেন জেলা সিনিয়র তথ্য অফিসার মো: তৌহিদুজ্জামান। আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বাসস সাংবাদিক নুর আলম দুলাল, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আনিসুজ্জামান ডাবলু প্রমূখ।

র‌্যালী এবং আলোচনা সভায় জেলা প্রশাসন এর কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা, শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ, নানা শ্রেণী পেশার মানুষ, সাংবাদিকবৃন্দ, সনাক, স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস ও টিআইবি’র কর্মীবৃন্দ অংশগ্রহণ করেন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...