Tuesday, April 23, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়ায় অনুষ্ঠিত হলো বর্ণিল ঘুড়ি উৎসব

কুষ্টিয়ায় অনুষ্ঠিত হলো বর্ণিল ঘুড়ি উৎসব

Published on

নীল আকাশে দোলা দিচ্ছে রঙ বে-রঙের হরেক রকমের ঘুড়ি। লাটাই হাতে নিয়ন্ত্রন করছেন বিভিন্ন বয়সী মানুষ। দৃশ্য ঘুড়ি উৎসবের। কুষ্টিয়া শহরের মিলপাড়া ফুটবল মাঠে বর্ণিল এই ঘুড়ি উৎসব হয়েগেল মঙ্গলবার। বিলুপ্তিপ্রায় বিভিন্ন রকম খেলাধুলা মধ্যে এই ঘুড়ি উৎসব ফিরিয়ে আনার লক্ষেই কুষ্টিয়া জেলা ক্রীড়া সংস্থার এই আয়োজন।

বিকেলে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ। বিলুপ্তিপ্রায় এই উৎসবে অংশ নিতে পেরে নিজেকে ধন্য মনে করেন। বলেন এই ঘুড়ি উৎসবসহ বিলুপ্তিপ্রায় সব খেলাধুলা ফিরিয়ে আনার লক্ষে আমার সহযোগিতা অব্যাহত থাকবে। তাঁর আনুষ্ঠানিক উদ্বোধনের সাথে সাথে নীল আকাশে উড়তে থাকে বর্ণিল সব হরেক রকমের ঘুড়ি। ঢাউস, চিলি কিংবা বাক্স এমন হরেক রকমের ঘুড়ি উড়াল দেয় নীল আকাশে। ঘুড়ি ওড়ানোর প্রতি ছোটবেলা থেকেই একটু দুর্বলতা ছিল। তাই তিনি উদ্বোধনের সময় লাটাই হাতে সামিল হন ঘুড়ি উৎসবে। বেশ কিছু সময় উপভোগও করেন। একই সাথে লাটাই তুলে নেন কুষ্টিয়ার জেলা প্রশাসক ও জেলা ক্রীড়া সংস্থার সভাপতি মো: আসলাম হোসেনও।

কুষ্টিয়া জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে শহরের মিলপাড়ায় এমন জমকালো আয়োজনে অংশ নিতে পেরে খুঁশি দর্শনার্থীরা। সব বয়সী মানুষ ছুটে আসেন ওই বর্ণিল আয়োজন উপভোগ করতে।

কুষ্টিয়া চেম্বার অব কমার্সের পরিচালক হারুন-অর রশিদ জানান ছোটবেলায় ঘুড়ি ওড়ানোর প্রতি ছিল বেশ দুর্বলতা। মাঝে এই উৎসব যেন হারিয়েই গিয়েছিল। জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে এই উৎসবের কথা শুনে স্ব-পরিবারে ছুটে এসেছি ঘুড়ি উৎসব উপভোগ করতে।

এবিষয়ে কুষ্টিয়ার জেলা প্রশাসক ও জেলা ক্রীড়া সংস্থার সভাপতি মো: আসলাম হোসেন জানান বিলুপ্তপ্রায় সব খেলাধুলাকে ফিরিয়ে আনতে সব রকম সহযোগিতা করা হবে। আর জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক অ্যাড. অনুপ কুমার নন্দী জানান বিলুপ্ত প্রায় খেলাধুলাকে ফিরিয়ে আনার লক্ষেই এই আয়োজন।

ঘুড়ি উৎসবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া জেলা পরিষদ’র চেয়ারম্যান হাজী রবিউল ইসলাম, জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ¦ সদর উদ্দিন খান, সাধারণ সম্পাদক আজগর আলী, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান আতা, কুষ্টিয়া জেলা ক্রীড়া সংস্থার যুগ্ম-সম্পাদক খন্দকার ইকবাল মাহমুদ প্রমুখ। বর্ণিল এই ঘুড়ি উৎসবে জেলার শতাধিক প্রতিযোগি অংশ নেয়।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...