Friday, April 19, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়ার বেশ কয়েকটি চাঞ্চল্যকর মামলায় নূর-ই আলমের সফলতা

কুষ্টিয়ার বেশ কয়েকটি চাঞ্চল্যকর মামলায় নূর-ই আলমের সফলতা

Published on

কুষ্টিয়ার বেশ কয়েকটি চাঞ্চল্যকর মামলায় সফলতা দেখিয়েছেন কুষ্টিয়ার অতিরিক্ত পুলিশ সুপার (ভেড়ামারা সার্কেল) নূর-ই- আলম সিদ্দিকী।

গত সোমবার কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলায় অপহরণ হয় ধরমপুর মাধ্যমিক বিদ্যালয়ের সপ্তম শ্রেণির শিক্ষার্থী ও রামচন্দ্রপুর গ্রামের কুতুব উদ্দিনের ছেলে আসিফ(১৪)।

এরপর অপহরণকারী আসিফের বাবাকে অপরিচিত একটি মোবাইল নাম্বার থেকে ফোন করে ৫০ হাজার টাকা মুক্তিপণ দাবী করে। না হলে তার ছেলেকে মেরে ফেলা হবে বলেও হুশিয়ারী করেন।

বিষয়টি তিনি পুলিশকে অবগত করেন। আসিফ অপহরণের পর তাকে উদ্ধার এবং অপহরণকারীদের গ্রেপ্তারের জন্য কুষ্টিয়ার পুলিশ সুপার এস এম তানভীর আরাফাতের (পিপিএম) নির্দেশে মাঠে নামেন অতিরিক্ত পুলিশ সুপার (ভেড়ামারা সার্কেল) নূর-ই- আলম সিদ্দিকী।

এরপর বিভিন্ন মারফতে প্রযুক্তি ব্যবহার করে ও বিভিন্ন ক্লু নিয়ে তার পুরো টিমকে সঙ্গে নিয়ে অভিযানে নামেন।
তদন্তে সামনে সকল খুঁটিনাটি বিষয় নিয়ে চুলচেরা বিশ্লেষণ করে সবকছিুর অবসান ঘটিয়ে পারদিন প্রতিবেশী মিশুকের বাড়িতে একটি বাক্স থেকে আসিফের হাত-পা বাঁধা মরদেহ উদ্ধার করা হয়।

একের পর এক শিশু নির্যাতন, অপহরণ, জিম্মি করে মুক্তিপণ আদায় ও হত্যার ক্রমবর্ধমান ঘটনার ক্ষেত্রে নতুন মাত্রা যুক্ত হয়েছে অপরাধ জগতে। এমন ঘটনা কুষ্টিয়ায় বেড়েই চলেছে। শিশু অপহরণকারীদেরকে গ্রেফতার করতে নিরলসভাবে কাজ করছে আইনশৃঙ্খলা বাহিনী।

এ ঘটনার মাস কয়েক আগে মিরপুর উপজেলার চিথলিয়ায় মুক্তিপণ দাবিতে দেব দত্ত (৮) নামের এক শিশুকে অপহরণ করে দৃবৃত্তরা। অপহরণের ১৭ দিন পর দুপুরে স্থানীয় একটি টয়লেটের সেপটিক ট্যাঙ্ক থেকে দেব দত্তের বস্তাবন্দি অর্ধগলিত লাশটি উদ্ধার করা হয়। বাবা স্কুলশিক্ষক পবিত্র দত্ত পোশাক দেখে ছেলের লাশ শনাক্ত করেন।

তবে টানা দুই সপ্তাহের বেশি সময় ধরে মিরপুর উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে দেব দত্তকে উদ্ধারের জন্য যা যা করনীয় তাই করেছেন কুষ্টিয়ার অতিরিক্ত পুলিশ সুপার নূর-ই- আলম সিদ্দিকী।এমনকি তিনি ঈদের ছুটি নিয়ে না ভেবে ভেবেছেন সন্তান হারা মা-বাবার আকুতি নিয়ে।

দেব দত্ত অপহরণের পর তাকে উদ্ধার এবং অপহরণকারীদের গ্রেপ্তারের জন্য তৎকালীন কুষ্টিয়ার পুলিশ সুপার এস এম মেহেদী হাসানের নির্দেশে মাঠে নামেন অতিরিক্ত পুলিশ সুপার নূর-ই- আলম সিদ্দিকী। দেবের বাবার কাছে মোবাইল ফোনে চাঁদার ৫০ লাখ টাকা কথোপকথনের সেই মোবাইল নাম্বারকে কেন্দ্র করেই সামনের দিকে এগিয়েছেন। কিন্তু চতুর সেই অপহরণকারীরা তাদের ব্যবহৃত মোবাইল ফোনের সিমসহ মোবাইলটিও মাটিতে পুতে ফেলে। এরপরেও বিভিন্ন ক্লু নিয়ে তার পুরো টিমকে সঙ্গে নিয়ে অভিযানে নামেন এবং সবকছিুর অবসান ঘটিয়ে দেবদত্তের লাশ উদ্ধার করেন।

দেবদত্তের মতোই আরেকটি রোমহর্ষক ঘটনা ঘটেছিলো কুষ্টিয়া সদর উপজেলার হরিনারায়ণপুর এলাকায়।

গত বছরের ১৬ আগষ্ট কুষ্টিয়া সদর উপজেলার শিবপুর গ্রামের ব্যবসায়ী প্রদীপ সাহার ছেলে সাগরকে স্থানীয় হরিনারায়ণপুর বাজার থেকে অপহরণ করা হয়। পরে ৫০ লাখ টাকা মুক্তিপণ দাবি করে তার বাবাকে ফোন করা হয়। অপহরণের তিন দিন পর শিবপুর গ্রামের পরিত্যক্ত একটি শৌচাগার থেকে সাগরের লাশ উদ্ধার করে পুলিশ।

এসব চাঞ্চল্যকর ঘটনায় নয়, মাদকবিরোধী অভিযানেও তিনি সাফল্য দেখিয়েছেন।পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষায় বিশেষ ভুমিকা পালন করেছেন নূর-ই- আলম সিদ্দিকী। এছাড়াও তিনি কুষ্টিয়ার দৌলতপুর উপজেলা সীমান্তবর্তী এলাকা হওয়ায় মাদকের চোরাচালানী রুট হিসেবে বেশি ব্যবহৃত হত।কিন্তু কুষ্টিয়ার পুলিশ সুপার এস এম তানভীর আরাফাত যোগদানের পর তিনি মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষনা করার ফলে মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম হয়েছে। পাশাপাশি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সামাজিক সংগঠনের মাধ্যমে মাদকের কুফল সম্পর্কে বিভিন্ন সভা সেমিনার করে শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক সহ জনসাধারনকে সচেতন করে তুলেতে সহায়ক ভুমিকা পালন করেছেন।এছাড়াও চুরি, ডাকতি, রাহাজানিসহ আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে দিনরাত পরিশ্রম করে গেছেন। গভীর রাতেও জনগনের নিরাপত্তার স্বার্থে তিনি ছুটে বেড়িয়েছেন এ প্রান্ত থেকে ও প্রান্ত পর্যন্ত।

গেলো মাসে ভেড়ামারা ও দৌলতপুর উপজেলায় অন্তত ৫টি বড় ধরনের ডাকাতির ঘটনা ঘটেছিলো। যার ফলে মানুষ উৎকণ্ঠার মধ্যে ছিলো। সেসব মোকাবেলায় তিনি পুুলিশ সুপারের সঠিক দিকনির্দেশনায় ও সহকর্মীদের সাথে নিয়ে অপরাধীদের সনাক্ত করতে সক্ষম হয়েছিলেন।
যার ধারাবাহিকতায় দৌলতপুর উপজেলার মথুরাপুর বাজার থেকে আনারুল নামে এক ব্যাক্তির কাছ থেকে বিভিন্ন স্থানে ডাকাতি হওয়া স্বর্ণালংকারসহ আটক করতে সক্ষম হয়। আটককৃত আনারুল আদালতে ডাকাতির সাথে জড়িত আসামিদের নাম উল্লেখ করে ১৬৪ ধারা মতে স্বীকারুক্তি মূলক জবানবন্দী দেয়। যদিওবা সেই ঘটনার মুল হোতা আন্ত:জেলা ডাকাত সর্দ্দার রাসেল ওরফে ঝড়ু দুইদলের ডাকাতদের মধ্যে গোলাগুলিতে পড়ে নিহত হয়।

সাবির্ক বিষয় নিয়ে কুষ্টিয়ার অতিরিক্ত পুলিশ সুপার নূর-ই- আলম সিদ্দিকী বলেন, কুষ্টিয়ার পুলিশ সুপার মহদোয়ের সঠিক দিকনির্দেশনায় তার বিচক্ষণতায় আমার উপর দেওয়া অর্পিত দায়িত্ব পালন করতে সক্ষম হয়েছি। পাশাপাশি আমার সহকর্মীদের সাথে নিয়ে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ রাখতে চেষ্টা করেছি। তিনি বলেন, মানুষ যখন কোন অভিযোগ বা সমস্যা নিয়ে আমার কাছে আসে তখন আমি সেটা নিজের পরিবারের বা আত্মিয়স্বজনের কথা ভেবে তার সমাধানের চেষ্টা করে থাকি। কারন আমি যে চেয়ারে বসে থাকি সামনের টেবিলের পাশে যিনি সমস্যার জন্য আসেন আমার কল্পনায় চলে আসে যেন আমি নিজেই সেখানে অবস্থান করছি। এর ভেতর দিয়ে আমি নিজেই উপলব্ধি করে থাকি।

পুলিশের এই উর্দ্ধতন কর্মকর্তা মনে করেন, পুলিশ সম্পর্কে মানুষের মধ্যে যে নেতিবাচক ধারনা তাতে করে আস্তে আস্তে সেসব ধারনা বদলে যাচ্ছে এবং পুলিশের সাথে জনগনের আস্থা এবং বন্ধুত্বের সম্পর্ক তৈরী করছে।

এভাবেই পুলিশ প্রশাসন আইন-শৃংখলা নিয়ন্ত্রণ ও অপরাধ দমণে কাজ করে। জনসাধারণের সাথে পুলিশের বন্ধুত্বের সেতুবন্ধন হলে অবশ্যই অপরাধ কমে আসবে বলেও মনে করেন তিনি।

দৌলতপুর উপজেলার আল্লারদর্গা বাজারে একটা সড়ক দুর্ঘটনা ঘটে ভোরের দিকে। এ ঘটনায় স্থানীয়রা ক্ষোভে ফেটে পড়েন এবং যানবাহন ভাংচুরসহ এলাকার অস্থিতিশীল পরিবেশের সৃষ্টি হয়। পরে নেহেরুল নামের ঐ এলাকার এক স্কুল শিক্ষক ভোরবেলাতেই এএসপির কাছে ফোনে বিষয়টি জানালে তাৎক্ষনিক তিনি সঙ্গীয় ফোর্স নিয়ে ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।

দেবদত্তের পিতা পবিত্র দত্ত জানান, আমার ছেলে অপহরন করে ৫০ লাখ চাঁদা চাওয়ার পর আমি পুলিশের আশ্রয় নিয়েছিলাম। পুলিশ অনেক পরিশ্রম করে দেবদত্তকে উদ্ধারের জন্য চেষ্টা করেছিলো। কিন্তু তাকে জীবিত উদ্ধা র করতে না পারলেও অন্তত আমার দেবকে (লাশ) ফিরিয়ে আনতে সক্ষম হয়েছিলেন। তিনি জানান, আমার কাছে কুষ্টিয়ার অতিরিক্ত পুলিশ সুপার নূর-ই আলম সিদ্দিকী মানুষ নয়, তিনি যেন দেবতা। তার মতো পুলিশ অফিসার ছিলো বলেই আমি আমার ছেলের লাশটুকু অন্তত পেয়েছি।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

যশোর বোর্ডে পাসের হার ৯৫% | কুষ্টিয়ায় শীর্ষে জিলা স্কুল, জিপিএ-৫ পেয়েছে ২৪৩ জন

মাধ্যমিক পরীক্ষার ফলাফলে এ বছর যশোর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তির সব রেকর্ড ভঙ্গ করেছে।...