Sunday, June 16, 2024
প্রচ্ছদকুষ্টিয়াকুষ্টিয়া সদরকুষ্টিয়ার বিভিন্ন পয়েন্টের ভাস্কর্য সৌন্দর্য হারাচ্ছে ব্যানার-ফেস্টুনে

কুষ্টিয়ার বিভিন্ন পয়েন্টের ভাস্কর্য সৌন্দর্য হারাচ্ছে ব্যানার-ফেস্টুনে

Published on

চৌড়হাস মোড় কুষ্টিয়া জেলার একটি গুরুত্বপুর্ণ পয়েন্ট। সেখানে রয়েছে মিত্র-মুক্তি ভাস্কর্যটি। যেটি কিনা বীর মুক্তিযোদ্ধাদের গৌরবময় ঐতিহাসিক অধ্যায়ের প্রতীক।

শহরে অবস্থানকারী পাকবাহিনীর বিরুদ্ধে মিত্রবাহিনীর সদস্যরা যৌথভাবে সশস্ত্র যুদ্ধে অংশ নিয়েছিলেন। সেই স্মৃতি ধরে রাখতেই মিত্র-মুক্তি ভাস্কর্য নির্মাণ করা হয়। কিন্তু এখন সেখানে গেলে ভাস্কর্যটি আর কারো চোখে পড়বে না। অসংখ্য ফেস্টুন দিয়ে সেটি পুরোপুরি ঢেকে ফেলা হয়েছে।

আর তাই ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের ডেপুটি কমান্ডার রফিকুল আলম টুকু বলেন, চৌড়হাস মোড়ে স্থাপিত মিত্র-মুক্তি ভাস্কর্যটি বীর মুক্তিযোদ্ধাদের গৌরবময় ঐতিহাসিক অধ্যায়ের প্রতীক। শহরে অবস্থানকারী পাকবাহিনীর বিরুদ্ধে মিত্রবাহিনীর সদস্যরা যৌথভাবে সশস্ত্র যুদ্ধে অংশ নিয়েছিলেন। সেই স্মৃতি ধরে রাখতেই মিত্র-মুক্তি ভাস্কর্য নির্মাণ করা হয়। এটি দেখভালের দায়িত্ব পৌর কর্তৃপক্ষের। আমরা বহুবার তাগিদ দিয়েছি কিন্তু তাতে কোনো লাভ হয়নি।

এছাড়াও কুষ্টিয়া শহরের প্রাণকেন্দ্র জিরো পয়েন্ট বা বক চত্বর। বকের প্রতিকৃতি ও ফোয়ারাসহ এখানে রয়েছে একটি চমতৎকার ভাস্কর্য। কিন্তু এখন সেখানে গেলে ভাস্কর্যটি আর কারো চোখে পড়বে না। অসংখ্য ফেস্টুন দিয়ে সেটি পুরোপুরি ঢেকে ফেলা হয়েছে।

শুধু বক চত্বরই নয়, শহরটির প্রায় সব ভাস্কর্য ও নান্দনিক স্থাপনারই এখন একই অবস্থা। মূলত পুরো কুষ্টিয়া শহরই এখন রাজনৈতিক ব্যানার ও ফেস্টুনের শহরে পরিণত হয়েছে। এসব ব্যানার ও ফেস্টুনে ঢাকা পড়ে স্থাপনাগুলো যে পরিচিতি বহন করছিল, এখন আর তা বোঝার উপায় নেই। দীর্ঘদিন ধরে এ অবস্থায় থাকায় স্থাপনাগুলো তাদের গুরুত্বও হারিয়ে ফেলছে। আর এজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নির্লিপ্ততা ও দায়িত্বহীনতা এবং কাণ্ডজ্ঞানহীন রাজনৈতিক সংগঠনের নেতাদের দুষছে শহরবাসী।

এ বিষয়ে কথা হলে নাম প্রকাশ না করার শর্তে এক পরিবেশকর্মী বলেন, ‘ক্ষমতাসীন দলের নাম যুক্ত করে নামসর্বস্ব বিভিন্ন সংগঠনের নেতাকর্মী নিজেদের উপস্থিতি জানান দিতে এসব ব্যানার ও ফেস্টুন টানাচ্ছেন। সাংগঠনিক কোনো উদ্দেশ্য ছাড়াই শহরের মোড়ে মোড়ে শুধু নিজেদের জাহির করতে তারা এসব করছেন। এ বিষয়ে দলের মূল নেতাদের দৃষ্টি দেয়া প্রয়োজন। তা না হলে হয়তো এ সংকটের নিরসন হবে না।’

শহরের বাসিন্দারা জানায়, শুধু রাজনৈতিক ব্যানারই নয়, এর সঙ্গে যুক্ত হয়েছে বাণিজ্যিক বিজ্ঞাপনও। আর এসব বিজ্ঞাপন টানাতে কোনো ধরনের নিয়মনীতি মানা হচ্ছে না। এদের কর্মকাণ্ড দেখলে মনে হয়, শহরের যে সৌন্দর্য ও পরিচ্ছন্নতা প্রয়োজন, সেটা তারা বেমালুম ভুলে গেছেন।

সরেজমিন দেখা যায়, বক চত্বর ছাড়াও এনএস রোডের শাপলা চত্বর, আড়ুয়া পাড়ার একতারা চত্বর, চৌড়হাস মোড়ের মিত্র-মুক্তি চত্বর, সারথি চত্বর ও বঙ্গবন্ধু ম্যুরাল চত্বরও এসব ফেস্টুনের হাত থেকে রেহাই পায়নি। এছাড়া শহরের এনএস রোডের পাবলিক লাইব্রেরিও এখন ফেস্টুন ও ব্যানারে ঢাকা পড়ে গেছে। একই কারণে সৌন্দর্য হারিয়েছে বিজয় উল্লাস চত্বর, যেটি বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডের জন্য সুপরিচিত।

সংশ্লিষ্টরা জানান, একই অবস্থা হয়েছিল রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিধন্য বড় স্টেশন রোডের টেগর লজেরও। পরে সাংস্কৃতিক ব্যক্তি ও সংগঠনের প্রতিবাদের মুখে সেখানকার পোস্টার ও ব্যানার অপসারণ করা হয়।

কুষ্টিয়া জেলা জাসদের সভাপতি গোলাম মহসিন বলেন, ‘কেবল সস্তা জনপ্রিয়তার জন্য এখন অখ্যাত-অজ্ঞাতরাও ক্ষমতাসীন দলের নেতাদের ছবিসংবলিত বিচিত্র সব ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড ঝুলিয়ে দিচ্ছে। একবার টানানোর পর সেগুলো আর অপসারণ করা হচ্ছে না। মাসের পর মাস, এমনকি ঝড়-বাদলে নষ্ট না হলে বছরব্যাপীও এগুলোকে ঝুলতে দেখা যায়।’

এ ব্যাপারে কুষ্টিয়া পৌরসভার নগর পরিকল্পনাবিদ রানভীর আহমেদ বলেন, ‘আমরা বহুবার ব্যানার ও ফেস্টুন অপসারণ করেছি। কিন্তু কিছুদিন যেতে না যেতেই আবারো এগুলো টানানো হয়। তবে এ বিষয়ে পৌর কর্তৃপক্ষ কঠোর পদক্ষেপ নেয়ার চিন্তা করছে।’

কুষ্টিয়া পৌরসভার মেয়র আনোয়ার আলী বলেন, এ বিষয়ে সবাইকে সচেতন হতে হবে। যারা নিজেদের হাইলাইট করতে প্রতিনিয়ত কাণ্ডজ্ঞানহীনভাবে এসব করছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া প্রয়োজন। এজন্য এবার এসব ব্যানার ও ফেস্টুন উচ্ছেদে আইনগত পদক্ষেপসহ প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়া হবে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...