Thursday, June 13, 2024
প্রচ্ছদশিল্প ও সাহিত্যকুষ্টিয়ার কৃতিসন্তান হাসান টুটুলের ১২তম বইয়ের মোড়ক উন্মোচন

কুষ্টিয়ার কৃতিসন্তান হাসান টুটুলের ১২তম বইয়ের মোড়ক উন্মোচন

Published on

কুষ্টিয়ার কৃতিসন্তান ও কৃতি সাহিত্য কর্মী হাসান টুটুলের বারোতম বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। ১৫ ফেব্রুয়ারি তার জন্মদিন উপলক্ষে বৃহস্পতিবার সন্ধ্যায় কুষ্টিয়ার দৈনিক বাংলাদেশ বার্তা পত্রিকার কার্যালয়ে ১৯টি ছোট গল্প নিয়ে সাজানো সংকলন ‘ভোট’ নামক বইটির মোড়ক উন্মোচন করা হয়।

এসময় নজরুল একাডেমি কুষ্টিয়া জেলা শাখার সভাপতি, বৃহত্তর কুষ্টিয়া থেকে প্রথম প্রকাশিত দৈনিক বাংলাদেশ বার্তা পত্রিকার সম্পাদক, কুষ্টিয়া প্রেসক্লাবের সভাপতি আবদুর রশীদ চৌধুরী, কুষ্টিয়া প্রেসক্লাবের সাবেক সহসভাপতি সাংবাদিক মিজানুর রহমান লাকি , তরুণ আইনজীবী, সাংবাদিক ও গবেষক সিরাজ প্রামাণিক, সাফের নির্বাহী পরিচালক মীর আব্দুর রাজ্জাক, দিশার আইটি কর্মকর্তা কামাল হোসেন, বিজ্ঞাপন মনোষ্ক লেখক এনামুল হক সালাম, কবি ডা: মো: তাজউদ্দিন ও ভালোবাসার কুষ্টিয়ার এ্যাডমিন তানভীর বক্তব্য রাখেন।

লেখক হাসান টুটুল সম্পর্কে বলতে গিয়ে বক্তারা জানান, তিনি লেখেন প্রচুর, তারও চাইতে পড়াশোনা করেন অনেক বেশি। জানার অদম্য আগ্রহ তাকে মহিমান্বিত করেছে ঠিক সে কারণে তার কাছে তত্ব-তথ্য ও উপাত্তের সাথে কোন বিষয় সাংঘর্ষিক হয়ে দাঁড়ায় না, বরং তার লেখার মধ্যে খুব সাধারণ ভাষার প্রয়োগ তার রচনাকে বেশ গতি এনে দেয়, পাঠকের কাছে খটকা লাগার সুযোগ থাকে না। তিনি যেটা বিশ্বাস করেন, আর সকলের জন্য যেটা মঙ্গলজনক সেটাকেই আত্বস্থ করেন গভীর বিশ্বাসের সাথে। তাঁর লেখার পরতে পরতে সেই সূখপাঠ্যের পদধ্বনি নিরন্তর পাওয়া যায়। খুবই সাধারণ কিন্তু নান্দনিক একজন হাসান টুটুল যখন খুব ভয়ংকর সাহসের সাথে অসাধারণ কিছু তথ্যের ভিত্তিতে লেখা পাঠকের হাতে পৌঁছে পাঠকেরা বেশ চমকেই ওঠেন। মেলাতে পারেন না ব্যক্তি আর সৃষ্টিকে। প্রচন্ড আড্ডাবাজ বন্ধুবৎসল পরিজন অমত্মপ্রাণ হাসান টুটুল কীভাবে এক সাহসের ঘাড়ে নি:শ্বাস ফেলেন! এখানেই তাঁর খুব সাধারণ অসাধারনত্ব।

বই মোড়ক উন্মোচনের সময়য় লেখক হাসান টুটুল বলেন, এটা একটা নান্দনিক চিন্তার ফসল এটা স্বীকৃত। তিনি বলেন, আমার লেখার সাথে লেখণীতেও সব সময় একটা বক্তব্য থাকে। সেটা আমি যেভাবেই লিখি না কেন। ছড়া, কবিতা, গল্প, উপন্যাস, পত্রিকা বা ব্লগে নিয়মিত কলামগুলো একেকটি ইতিহাসের স্বপ্নদ্রষ্টা হয়ে থাকে। যেখান থেকে আমি আমার সামনের দিনগুলোর কথায়ই শুধু সুন্দর দেখতে চায় তা নয়, ফেলে আসা দিনগুলির প্রতি অবনমত শ্রদ্ধায় মাথা নুইয়ে আসে। ২০১৮ সালের শেষের দিকে ভোট নিয়ে এবং ভোটের পরের অংশ নিয়ে আলাদা আলাদা চিন্তা চেতনা থেকে আমি ১৯টি ছোট গল্প সংকলন করে এই ‘ভোট’ নামক বইটি লিখেছি। আশা করি বইটি সাড়া পড়বে এবং পাঠকপ্রিয়তা পাবে বলে আমি বিশ্বাস করি।

এসময় সমাজকর্মী মেহজাবীন টুসি, পিংকী চৌধুরী, আছের আলী, খাইরুল ইসলাম স¤্রাট, ভালোবাসার কুষ্টিয়ার সদস্য শাহ আলম রাসেল, লুফন নাহার রীনা, আবু জর গিফারী, লিজা শেখ, সাফিন সাদমান, কবি, সাহিত্যিক, সাংবাদিক ও ভালোবাসার কুষ্টিয়ার সদস্যরা ছাড়াও লেখকের শুভাকাঙ্খীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন চারণ সাংবাদিক এস এম জামাল।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

জাতীয় কবির ১২১তম জন্মবার্ষিকী আজ

বাংলাদেশের জাতীয় কবি এবং বাংলা ভাষা ও সাহিত্যের অন্যতম প্রাণপুরুষ বিদ্রোহী কবি কাজী নজরুল...

কুষ্টিয়ার মেয়ে সাহিত্যিক সৈয়দা রাশিদা বারী ৫টি বড় উপাধিতে ভূষিত

সাহিত্য-সাংস্কৃতির উপরে ৫টি বড় উপাধিতে ভূষিত কুষ্টিয়ার মেয়ে সাহিত্যিক সৈয়দা রাশিদা বারী সৈয়দা রাশিদা বারী...

কুষ্টিয়ার ফরহাদ খান বরকতুল্লাহ প্রবন্ধসাহিত্য পুরস্কার পাচ্ছেন

বাংলা একাডেমি পরিচালিত সাহিত্যিক মোহাম্মদ বরকতুল্লাহ প্রবন্ধসাহিত্য পুরস্কার ২০১৯ পেতে যাচ্ছেন প্রাবন্ধিক ও গবেষক...