Thursday, February 22, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়া হাকিম ও ডিবিসি ইটভাটায় পুড়ছে কাঠ

কুষ্টিয়া হাকিম ও ডিবিসি ইটভাটায় পুড়ছে কাঠ

Published on

পরিবেশ অধিদপ্তরের অনাপত্তি সনদ ছাড়াই কুষ্টিয়া সদর উপজেলার স্বস্তিপুর ও বিত্তিপাড়ায় এলাকায় চলছে ‘ডিবিসি ও হাকিম ব্রিকস্’ নামের দুইটি ইটভাটা। শুধু তাই নয়, ভাটাটিতে কয়লার পরিবর্তে পোড়ানো হচ্ছে কাঠ।

সম্প্রতি সরেজমিনে দেখা যায়, কুষ্টিয়া-ঝিনাইদহ সড়কের পশ্চিম পাশে স্বস্তিপুর গ্রামের ডিবিসি এন্ড এমডিবি ইটভাটাটিতে পরিবেশবান্ধব চিমনির পরিবর্তে ‘ড্রাম চিমনি’ ব্যবহার করে ইট পোড়ানো হচ্ছে।

একই অবস্থা কুষ্টিয়া সদর উপজেলার বিত্তিপাড়া এলাকার হাকিম ব্রিকসের। ভাটা দুটি ঘুরে কোথায়ও কয়লা দেখা যায়নি। ভাটার চারদিকে কাঠ স্তূপ করে রাখা হয়েছে। কয়েকজন শ্রমিকের সঙ্গে কথা বলে জানা যায়, ইটভাটায় জ্বালানি হিসেবে কাঠ পোড়ানো হয়। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শ্রমিক জানান, প্রতি মৌসুমে এক একটি ভাটায় প্রায় পাঁচ হাজার মণ কাঠ পোড়ানো হয়।

স্বস্তিপুর গ্রামের কয়েকজন বাসিন্দা অভিযোগ করেন, ইটভাটার কালো ধোঁয়া ও ধুলাবালুতে বাড়িঘরে থাকা দায়। ভাটার মালিকেরা অর্থশালী হওয়ায় এলাকার লোকজন প্রতিবাদ করার সাহস পান না। আইন অনুযায়ী জ্বালানি কাঠ দিয়ে ইট পোড়ানো নিষিদ্ধ।
বিত্তিপাড়া হাকিম ব্রিকস এর মালিক আব্দুল হাকিম দাবি করেন, আইন মেনে ও পরিবেশসম্মতভাবে ইটভাটা চালানো কারো পক্ষেই সম্ভব নয়।

গত মাসের ২ তারিখে মোবাইল কোর্টে মাধ্যমে আমাকে এক লক্ষ টাকা জরিমানা করেছিল। টিনের চিমনির জন্য আমরা হাইকোর্টে রিট করে এসেছি বলেও জানান তিনি। এ ছাড়া ইটভাটা স্থাপনে অনাপত্তি সনদের জন্য পরিবেশ অধিদপ্তর আমাদের কোন ছাড়পত্র দিচ্ছে না। তাই ছাড়পত্র ছাড়াই চালাতে বাধ্য হচ্ছে আমরা।

এদিকে কুষ্টিয়া-ঝিনাইদাহ সড়কের ডিবিস এন্ড এমডিবি ব্রিকসের মালিক মোফাজ্জেল এর সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।

পরিবেশ অধিদপ্তরের কুষ্টিয়া কার্যালয়ের সিনিয়র কেমিস্ট মিজানুর রহমান বলেন, কুষ্টিয়া টিনের চিননি কোন ইট ভাটার পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেই।

এ মাসের ২ তারিখে মোবাইল কোর্টের মাধ্যমে কয়েকটি ইটভাটায় জরিমানা আদায় করেছে ভ্রাম্যমাণ আদালত। সে সময় তাদেরকে সব কাগজপত্র ঠিক করে ইটভাটা চালানোর জন্য নির্দেশ দেয় আদালত পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট। এভাবে ইটভাটার চালানো সম্পূর্ণ ভাবে আইন বহির্ভূত।

তা ছাড়া ড্রাম চিমনি ব্যবহার করে ইটভাটা স্থাপনের কোনো সুযোগ নেই। এ বিষয়ে খোঁজখবর নিয়ে শিগগিরই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

কুষ্টিয়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জুবায়ের হোসেন চৌধুরী বলেন, অবৈধ ইটভাটার বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত রয়েছে। ইতিমধ্যে কয়েকটি ইটভাটায় জরিমানা ও ভেঙে দেয়া হয়েছে। নির্বাচনের জন্য আপাতত আমরা একটু ব্যস্ত নির্বাচন শেষ হলে আবারও এইসব অবৈধ ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

যশোর বোর্ডে পাসের হার ৯৫% | কুষ্টিয়ায় শীর্ষে জিলা স্কুল, জিপিএ-৫ পেয়েছে ২৪৩ জন

মাধ্যমিক পরীক্ষার ফলাফলে এ বছর যশোর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তির সব রেকর্ড ভঙ্গ করেছে।...