Wednesday, July 17, 2024
প্রচ্ছদকুষ্টিয়াদৌলতপুরকুষ্টিয়া দৌলতপুরে যানবাহনে বাড়ছে এলইডি লাইটের ব্যবহার

কুষ্টিয়া দৌলতপুরে যানবাহনে বাড়ছে এলইডি লাইটের ব্যবহার

Published on

কুষ্টিয়ার দৌলতপুরে যানবাহনের এলইডি লাইটের আলোতে চোখে অন্ধকার দেখছে রাস্তায় চলাচলকারী পথচারীগণ। এখন রাতের বেলায় রাস্তায় মোটরসাইকেল চালাতে অনেকেই ভয় পান।

কারণ আগের দিনে ডিজিটাল ছিলো না তবে আইন আর মানুষের মধ্যে সচেতনতা ছিলো। মোটরসাইকেলসহ প্রতিটি গাড়ির হেডলাইটের ওপরের অংশে ছিলো কালো রঙ করা।

যাতে করে কারও চোখে আলোকরশ্মি না পড়ে এবং যারা গাড়ি চালায় তাদের গাড়ি চালাতে কষ্ট না হয়। এতে করে দুর্ঘটনাও কম হত। কিন্তু ডিজিটাল যুগে এসে নানা প্রকার লাইটের আলো চোখে এমনভাবে এসে পড়ে যে সামনে কি আসছে কিছুই বোঝা যায় না। এজন্য ভয়ে রাতে এখন অনেকে গাড়ি নিয়ে রাস্তায় বের হয় না।

বর্তমানে যে কোনো সাধারণ ব্যক্তি রাতে রাস্তায় বের হলেই গাড়ির হেডলাইটের যন্ত্রণায় পড়বে। আর যানবাহনের হেডলাইটের এবং এলইডি লাইটের আলোর প্রভাবে জনজীবনে চরম দুর্ভোগ নেমে এসেছে।

উপজেলা শহরের সর্বত্র দিন দিন বৃদ্ধি পাচ্ছে নানান ধরনের যানবাহনের সংখ্যা আর সেই সাথে বেড়ে চলছে এলইডি লাইটের ব্যবহার। যানবাহনের সাথে লাগানো এলইডি লাইটের আলো চলাচলের সময় ব্যাপকভাবে চোখে পড়ায় সাধারণ মানুষের পথ চলতে নানা সমস্যার সৃষ্টি হচ্ছে। এই আলো চোখে পড়া মাত্র যেন চোখ ধাঁধিয়ে যায়।

যার ফলে প্রতিনিয়ত মানুষ সড়ক দুর্ঘটনার সম্মুখীন হচ্ছে। দিন দিন যেন এই আলোর কারণে জনজীবনে দুর্ভোগের শেষ নেই। এলইডি লাইটের অধিক ব্যবহারের দিকে ট্রাফিক পুলিশ প্রশাসনের কোনো মাথা ব্যথা নেই।

রাতে উপজেলা শহরের বিভিন্ন সড়কগুলোতে সরেজমিন ঘুরে দেখা যায়, প্রতিটি অটো ভ্যান, রিকশা, ইজিবাইক, মোটরসাইকেল, মাহেন্দ্রসহ অন্যান্য অনেক যানবাহনে এলইডি লাইটের ব্যবহার।

এছাড়া অন্য লাইট ব্যবহারকারী যানবাহনের চালকরা এই এলইডি লাইটের আলোর কারণে দাঁড়িয়ে যায়, কারণ একটু বেপরোয়া হলেই ঘটবে দুর্ঘটনা। অপরদিকে রাস্তায় চলাচলকারী বাস, ট্রাক, প্রাইভেটকারসহ কোনো গাড়ির হেডলাইটের ওপরের অংশে এখন আর কালো রঙ ব্যবহার করা হয় না।

যার কারণে এসকল গাড়ির আলো সরাসরি এসে বিপরীত দিক থেকে আসা গাড়ির চালক ও পথচারির চোখে এসে পড়ে চোখ ধাঁধিয়ে আসে। আর তখনই ঘটে দুর্ঘটনা।

এ বিষয়ে ডা. অরবিন্দ পাল বলেন, প্রতিটা মানুষের চোখে কর্নিয়া থাকে। আলো সরাসরি চোখে লাগলে চোখ ক্ষতিগ্রস্ত হতে পারে। তবে দীর্ঘদিন এভাবে আলো চোখে লাগতে থাকলে কর্নিয়া নষ্ট হয়ে যেতে পারে।

যাতে করে চোখে কম দেখা, ঝাপসা দেখাসহ আস্তে আস্তে অন্ধ হয়ে যেতে পারে। দৌলতপুর থানার নবাগত ওসি এস এম আরিফুর রহমান বলেন, বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ।

এ বিষয়টি আপনাদের মাধ্যমে জানতে পারলাম। আমি দুই এক দিনের মধ্যেই বিআরটিএর সাথে কথা বলে মোবাইল কোর্ট বসিয়ে এ বিষয়ে পদক্ষেপ নিব।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়া দৌলতপুরে আ.লীগ-বিএনপি পাল্টাপাল্টি ধাওয়া

কুষ্টিয়ার দৌলতপুরে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থকদের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে।...

কুষ্টিয়ায় হত্যার দায়ে ৬ ডাকাতের যাবজ্জীবন

কুষ্টিয়ার দৌলতপুরে ডাকাতি করার সময় শাজাহান আলী নামের এক বাড়ির মালিককে চাইনিজ কুড়াল দিয়ে...