Wednesday, July 17, 2024
প্রচ্ছদকুষ্টিয়াদৌলতপুরকুষ্টিয়া আল্লারদর্গা টেসল ইংলিশ ভার্সন স্কুলের ছাত্রের মৃত্যু নিয়ে রহস্য, পরিবারের দাবি...

কুষ্টিয়া আল্লারদর্গা টেসল ইংলিশ ভার্সন স্কুলের ছাত্রের মৃত্যু নিয়ে রহস্য, পরিবারের দাবি হত্যা

Published on

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার টেসল ইংলিশ ভার্সন স্কুলের কাসরুম থেকে আব্দুর রশিদ নাসিম (১৫) নামে এক মেধাবী ছাত্রের ঝুলন্ত লাশ উদ্ধারের পর থেকে এ মৃত্যুর ঘটনা নিয়ে ধুম্রজাল সৃষ্টি হয়েছে। এ ঘটনায় নাসিমের পরিবার দাবি করছে, স্কুল কর্তৃপ নির্যাতন করে তাকে হত্যা করে আত্মহত্যার নাটক সাজিয়েছেন। একই সাথে তারা পুলশের বিরুদ্ধে অসহযোগিতা ও পক্ষপাতিত্বের অভিযোগ তুলেছেন।

অন্যদিকে স্কুল কর্তৃপ বলছে, মেয়ে ঘটিত বিষয়ে সে মানসিক বিকারগ্রস্ত হয়ে আত্মহত্যা করেছে। আত্মহত্যার আগে সুইসাইড নোট লিখে রেখে গেছে। তবে পুলিশ এ ব্যাপারে নিশ্চিত করে কিছু বলতে পারেনি। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে বলে পুলিশ জানিয়েছে। নাসিম ওই স্কুলের হোস্টেলে থাকত। দশম শ্রেণিতে পড়ত। তার কাস রোল ছিল ১। সে উপজেলার প্রাগপুর ইউনিয়নের ময়রামপুর গ্রামের নজরুল ইসলামের ছেলে।

জানা গেছে, গত ২৫ মে বিকাল সাড়ে ৩টার দিকে উপজেলার আল্লারদর্গা শিল্প এলাকার টেসল ইংলিশ ভার্সন স্কুল অ্যান্ড কলেজের পঞ্চম তলার কাসরুম থেকে সেখানকার মেধাবী ছাত্র আব্দুর রশিদ নাসিমের লাশ উদ্ধার করা হয়। ওই কাসরুমে সিলিং ফ্যানের সাথে গলায় প্লাস্টিকের রশি দেয়া নাসিমের ঝুলন্ত লাশ দেখতে পায় সেখানকার হোস্টেলের শিার্থীরা। এ সময় তারা চিৎকার করতে থাকলে আশপাশের লোকজন ঘটনাস্থলে ছুটে গিয়ে দৌলতপুর থানায় খবর দেন। এদিকে স্কুল কর্তৃপ পুলিশকে না জানিয়ে নাসিমের মরদেহ নামিয়ে তড়িঘড়ি করে তাদের নিজস্ব মাইক্রোবাসে বসিয়ে দৌলতপুর হাসপাতালে নেন। তবে সে আগেই মারা যায় বলে কর্তব্যরত চিকিৎসক নিগার সুলতানা নিশ্চিত করেন। খবর পেয়ে স্থানীয় গণমাধ্যমকর্মীরা হাসপাতালে উপস্থিত হলে তাদের প্রশ্নের জবাব দিতে ব্যর্থ হয়ে স্কুল কর্তৃপ মরদেহ ফেলে রেখে সটকে পড়েন। পুলিশ যাওয়ার আগেই স্কুল কর্তৃপ নিজেরা তার ঝুলন্ত মরদেহ নামানোয় এবং একটি বিতর্কিত সুইসাইড নোট আবিস্কার করায় বিষয়টি শুরুতেই প্রশ্নবিদ্ধ হয়ে ওঠে।
এ ব্যাপারে টেসল ইংলিশ ভার্সন স্কুল অ্যান্ড কলেজের পরিচালক জাহাঙ্গীর আলম বলেন, মৃত্যুর আগে নাসিম সুইসাইড নোট লিখে গেছে। যেখানে মেয়ে ঘটিত বিষয়ে জীবন নিয়ে নিজের হতাশা থেকে এভাবে আত্মহত্যার পথ বেছে নিয়েছে বলে উল্লেখ করেছে। জাহাঙ্গীর আলমের ভাষ্যমতে নাসিমের ক থেকে তাদের উদ্ধার করা সুইসাইড নোটে সে পিতার উদ্দেশে যা লিখেছে তা হলো, ‘বাবা আমি অপরাধী! আমারা দ্বারা তোমার স্বপ্ন পূরণ করা সম্ভব না। আমি আর পড়াশোনা করতে পারি না। আমি মেয়ের নেশায় পাগল হয়ে আছি। আমি এখন ইচ্ছা করলেও তোমাকে দেয়া কথা রাখতে পারব না। আমি এতটাই নষ্ট হয়ে গেছি যে, তোমার বারণ সত্বেও মোবাইল ফোন কিনেছি, তোমার কষ্টের টাকা আমি অন্যের জন্য ব্যয় করেছি। বাবা আমি অনেক সময় নষ্ট করে ফেলেছি। বাবা আমি আর পারব না বাবা। আমি তোমার অবাধ্য ছেলে হয়ে গেছি বাবা।’

এদিকে নাসিমের পিতা নজরুল ইসলামের দাবি, তার ছেলের হাতের লেখার সাথে কথিত ওই সুইসাইড নোটের লেখা ও ভাষাসহ তথ্যের কোনো মিল নেই। নাসিম আগাগোড়াই মেধাবী ছাত্র ছিল। সে পঞ্চম শ্রেণি ও অস্টম শ্রেণিতে ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছিল। একমাত্র লেখাপড়াই ছিল তার ধ্যানজ্ঞান। তার মানসিক, শারীরিক ও আর্থিক কোনো সমস্যাই ছিল না। ঘটনার আগেরদিন আমি নিজেই ছেলেকে মোবাইল ফোন কিনে দেই। অথচ কথিত সুইসাইড নোটে লেখা হয়েছে সে নাকি আমার বারণ সত্বেও মোবাইল কিনেছে। তিনি বলেন, ওইদিন তার পরীা ছিল। সিসিটিভি ফুটেজ অনুযায়ী সে সাড়ে ১১টায় পরীা কেন্দ্র থেকে বেরিয়ে হোস্টেলে যায়। জামা-কাপড় পাল্টে ১১টা ৫০ মিনিটে সে তার প্রধান শিকের কাছে মোবাইল ফোন চাইতে গেলে এরপর থেকে সিসিটিভি বন্ধ পাওয়া যায়। তিনি অভিযোগ করেন, নাসিমকে নির্যাতন ও ফাঁস দিয়ে হত্যার পর প্রকৃত ঘটনা ধামাচাপা দিতে আত্মহত্যার নাটক সাজানো হয়েছে।

স্থানীয় সাংবাদিকদের কাছে নজরুল ইসলাম অভিযোগ করেন, এই ‘হত্যাকা-ের’ প্রতিবাদে নিজ এলাকার লোকজন মানববন্ধন করার সিদ্ধান্ত নেন। এ জন্য কুষ্টিয়া শহর থেকে ব্যানার ফেস্টুন তৈরি করে আনা হয়। কিন্তু ওসি নজরুল ইসলামের হুমকিতে তারা সেই মানববন্ধন করতে পারেননি। এমনকি এ ব্যাপারে আর কোনো মামলা নেয়া যাবে না বলে সাফ জানিয়ে দেয়া হয়েছে। এর আগে এ বিষয়ে একটি ইউডি মামলায় স্বার করিয়ে নিয়েছেন ওসি। এ ঘটনায় শুরু থেকেই পুলিশ অসহযোগিতা করে স্কুল পরিচালকের প অবলম্বন করে আসছে বলেও তিনি অভিযোগ করেছেন। এ ছাড়া বিষয়টি মিমাংসা করে নেয়ার জন্য স্কুল পরিচালক জাহাঙ্গীর ১০ লাখ টাকার অফার দিয়েছেন বলে নজরুল ইসলাম সাংবাদিকদের জানান।

একাধিক নির্ভরযোগ্য সূত্রে জানা যায়, বিপুল অর্থ-সম্পদের মালিক টেসল ইংলিশ ভার্সন স্কুল অ্যান্ড কলেজের পরিচালক জাহাঙ্গীর আলম ঘটনার শুরু থেকেই ম্যানেজ প্রক্রিয়া চালিয়ে যাচ্ছেন। তার এই ম্যানেজ প্রক্রিয়ার আওতায় স্থানীয় কতিপয় সাংবাদিকও আছেন, যা ইতোমধ্যে নিশ্চিত হওয়া গেছে। এ প্রতিবেদককেও ম্যনেজেওে প্রস্তাব পাঠানো হয়েছে। এ পর্যন্ত বিভিন্ন জায়গায় সমানে টাকা ঢেলেছেন তিনি। এ কারণে সন্দেহ আরো দানা বেধে উঠেছে। জাহাঙ্গীরের ভাষ্য অনুযায়ী স্কুল ছাত্র নাসিম যদি মানসিক বিকারগ্রস্ত হয়ে আত্মহত্যা করে থাকে তাহলে তো এ েেত্র তার কোনো দোষ থাকার কথা নয়। কিন্তু নাসিমের পরিবারকে মোটা টাকায় মিমাংসার প্রস্তাব দেয়া হলো কেন? কেনই বা তিনি এ নিয়ে ম্যানেজ প্রক্রিয়ায় লিপ্ত হয়েছেন? তার কথাবার্তাতেও কেন অসঙ্গতি প্রকাশ পাচ্ছে? ইত্যাদি প্রশ্ন মানুষের মধ্যে ঘুরপাক খাচ্ছে।

এদিকে পুলিশের প থেকে মানববন্ধন করতে না দেয়ায় নাসিমের পরিবার বৃহস্পতিবার ঢাকায় জাতীয় প্রেসকাবে সংবাদ সম্মেলন করেন। দৌলতপুর থানার ওসি নজরুল ইসলাম এরই মধ্যে বদলি হয়ে যাওয়ায় তার সাথে এ বিষয়ে যোগাযোগ করা সম্ভব হয়নি। এ ব্যাপারে দৌলতপুর-ভেড়ামারা সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শাহ মো. আল বিরুনী বলেন, ‘নাসিমের মৃত্যুর প্রকৃত রহস্য উদঘাটনে পুলিশি তৎপরতা অব্যাহত রয়েছে। আমি নিজেও ঘটনাস্থলে গিয়েছি। এ বিষয়ে পুলিশের আন্তরিকতার অভাব নেই। তদন্ত শেষে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।’

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়া দৌলতপুরে আ.লীগ-বিএনপি পাল্টাপাল্টি ধাওয়া

কুষ্টিয়ার দৌলতপুরে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থকদের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে।...

কুষ্টিয়ায় হত্যার দায়ে ৬ ডাকাতের যাবজ্জীবন

কুষ্টিয়ার দৌলতপুরে ডাকাতি করার সময় শাজাহান আলী নামের এক বাড়ির মালিককে চাইনিজ কুড়াল দিয়ে...