Saturday, June 22, 2024
প্রচ্ছদকুষ্টিয়ামিরপুরকুষ্টিয়ার মিরপুর উপজেলায় আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত

কুষ্টিয়ার মিরপুর উপজেলায় আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত

Published on

৮ সেপ্টেম্বর শনিবার আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে কুষ্টিয়ার মিরপুর উপজেলায় সকাল ১০ ঘটিকায় উপজেলা প্রশাসনের আয়োজনে র্্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন মিরপুর উপজেলার উপজেলা নির্বাহি অফিসার জনাব এস এম জামাল আহমেদ। অন্যান্যের মধ্যে আলোচনা করেন উপজেলা শিক্ষা অফিসার মো. সিরাজুল ইসলাম, মিরপুর উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ নজরুল করিম, কুষ্টিয়া জেলা পরিষদের সদস্য আলহাজ্ব মহাম্মদ আলী জোয়ার্দ্দার। র্্যালি ও আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন সহকারী উপজেলা শিক্ষা অফিসার বৃন্দ, থানার অফিসার ইনচার্জ এর প্রতিনিধি, বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও ছাত্রছাত্রীবৃন্দ ও সাংবাদিকবৃন্দ।

উপজেলা শিক্ষা অফিসার মো. সিরাজুল ইসলাম তার আলোচনায় বলেন, বাংলাদেশে বর্তমানে সাক্ষরতার হার ৭২ দশমিক ৯ শতাংশ। এখনো বাংলাদেশের তিন কোটি ২৫ লক মানু্ষ সাক্ষরতা অর্জন করতে পারেনি। বিশ্বের ২৬ কোটি শিশু বিভিন্ন কারণে শিক্ষার আলো থেকে বঞ্চিত। বিশ্বের ৬২ কোটি মানুষ এখনো নিরক্ষর রয়েছে। সাক্ষরতা অর্জনের সাথে মানবসম্পদ উন্নয়ন ও দেশের উন্নয়ন অঙ্গাঙ্গীভাবে জড়িত। যে দেশ যতবেশি সাক্ষরতা অর্জন করেছে সে দেশ তত বেশি উন্নত হয়েছে। বাংলাদেশ দ্রুত উন্নতির চরম শিখরে পৌঁছে যাচ্ছে। বাংলাদেশকে আরও উন্নত রাষ্ট্রে পরিণত হতে গেলে শতভাগ সাক্ষরতা অর্জন করার কোন বিকল্প নেই। এজন্য আমাদের যার যার অবস্থান থেকে শতভাগ সাক্ষরতা অর্জনের লক্ষ্যে কাজ করে যেতে হবে। সাক্ষরতা অর্জন বলতে বর্তমানে শুধু নাম স্বাক্ষর করা বললেই চলবে না। সাক্ষরতা বলতে বর্তমানে পড়তে পারা, লিখতে পারা এবং যোগাযোগ করতে পারার দক্ষতা অর্জন কে বোঝাবে । হয়ত আগামীতে সাক্ষরতা বলতে পড়তে পারা,লিখতে পারা ও যোগাযোগ করার দক্ষতা অর্জনের সাথে প্রযুক্তির ব্যবহার করার দক্ষতার অর্জনও অন্তর্ভুক্ত হয়ে যাবে।

উপজেলা নির্বাহী অফিসার এস এম জামাল আহমেদ উপস্থিত শিক্ষার্থীদের কে বাড়িতে তাদের পিতা মাতাকে সাক্ষরতা অর্জন করার জন্য পিতামাতাকে স্বাক্ষর শেখানোর উপর গুরুত্বারোপ করেন। তিনি মিরপুর উপজেলার সাক্ষরতার হার শতভাগ নিশ্চিতকরণে শিক্ষক, কর্মকর্তা- কর্মচারীসহ সর্বস্তরের জনসাধারণকে এগিয়ে আসতে অনুরোধ জানান।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

টিউশনি করে গোল্ডেন এ প্লাস পেলেন কুষ্টিয়ার জমজ দুই বোন

সংসারের একমাত্র উপার্জনক্ষম বাবা দীর্ঘদিন ধরে মানসিক রোগী। টিউশনি করে কোন রকমে সংসার চালাচ্ছেন...

ভারতীয় সিরিয়াল ‘সিআইডি’ দেখে কুষ্টিয়ার ফুল ব্যবসায়ী আবু তৈয়ব হত্যার পরিকল্পনা

কুষ্টিয়ার মিরপুরে ফুল ব্যবসায়ী আবু তৈয়ব (৫৪) হত্যার পর দ্রুততার সাথে রহস্য উদঘাটন করেছে...

কুষ্টিয়ার মিরপুরে র‌্যাবের অভিযানে ইয়াবাসহ আটক ২

কুষ্টিয়ার মিরপুরের কাতলামারী বাজার থেকে ইয়াবাসহ টুটুল হোসেন (২২) ও তৌফিক রানা সিয়াম (২০)...