Tuesday, April 23, 2024
প্রচ্ছদকুষ্টিয়ামিরপুরকুষ্টিয়ার মিরপুরের তালবাড়িয়া এলাকায় পদ্মায় ভাঙছে মাঠ

কুষ্টিয়ার মিরপুরের তালবাড়িয়া এলাকায় পদ্মায় ভাঙছে মাঠ

Published on

পদ্মা নদীর পানির উচ্চতা বৃদ্ধি পাওয়ায় ভাঙন  দেখা দিয়েছে। গত চার দিনে দ্বিগুণ হারে পানি বৃদ্ধির করণে নদী তীরবর্তী এলাকায় ভাঙন দেখা দিয়েছে। আজ শনিবার থেকে ভাঙন এলাকায় বালুভর্তি জিও ব্যাগ ফেলা হবে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

পদ্মার পানি বৃদ্ধিতে গড়াই নদীতেও পানি বেড়ে যাচ্ছে। কুষ্টিয়া শহর সংলগ্ন চরাঞ্চলের বাড়িগুলোতে পানি ঢুকতে শুরু করেছে। জরুরিভাবে ভাঙন প্রতিরোধে বালু ভর্তি জিও ব্যাগ ফেলার বরাদ্দ পেয়েছে পাউবো।

গতকাল শুক্রবার হার্ডিঞ্জ সেতু পয়েন্টে পানির উচ্চতা ১২ দশমিক ৫৬ সেন্টিমিটার। পদ্মার পানির বিপদসীমা ১৪ দশমিক ২৫  সেন্টিমিটার। পানির উচ্চতা বাড়ছে গড়াইয়েও। গড়াই নদীর কুমারখালী রেলসেতু পয়েন্টে বিপদসীমা নির্ধারিত হয় ১২ দশমিক ৭৫ সেন্টিমিটার। গড়াইয়ে সেখানে গতকাল সকালে পানির উচ্চতা ছিল ১০ দশমিক ৮৫ সেন্টিমিটার।

পাউবো সূত্র জানায়, দেশের উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হলেও পদ্মা নদীতে শুরুতে তেমন একটা প্রভাব পড়েনি। কিন্তু গত চার থেকে পাঁচ দিনে পদ্মা নদীর কুষ্টিয়া অংশে ব্যাপক হারে পানি  বেড়ে যাচ্ছে। এতে কুষ্টিয়ার মিরপুর উপজেলার তালবাড়িয়া এলাকায় ভাঙন দেখা দিয়েছে। সেখানে ফসলি মাঠ বিলীন হতে শুরু করেছে। পদ্মা নদীর এই অংশের পাশেই কুষ্টিয়া-ঈশ্বরদী জাতীয় মহাসড়ক। জরুরিভাবে ভাঙন প্রতিরোধে বালুভর্তি ১০ হাজার জিও ব্যাগ ফেলার সিদ্ধান্ত হয়েছে।

তালবাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুল হান্নান বলেন, তিন-চার দিন ধরে ব্যাপক এলাকা জুড়ে ভাঙন দেখা দিয়েছে। তিনি পাঁচ হাজার বালুভর্তি জিও ব্যাগ ফেলার কাজ পেয়েছেন। এ ছাড়া পাবনার এক ঠিকাদারও পাঁচ হাজার বস্তা জিও ব্যাগ ফেলার কাজ পেয়েছেন। বালু ভর্তি করে ব্যাগ প্রস্তুত করা হচ্ছে। তবে  যেভাবে ভাঙছে, তাতে ৫০ হাজার বস্তা ফেলেও প্রতিরোধ করা সম্ভব হবে না।

পাউবো সূত্র জানায়, প্রতি বালুভর্তি জিও ব্যাগ প্রস্তুত করতে ৩৫০ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। জেলা ও উপজেলার প্রশাসনের কর্মকর্তাসহ একটি কমিটি গঠন করা হয়েছে। তাদের উপস্থিতিতেই জিও ব্যাগ নদীতে ফেলা হবে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পীযূষ কৃষ্ণ কুন্ডু বলেন, তালবাড়িয়া এলাকায় পদ্মা নদীর অন্তত ২৯০ মিটার অংশ ঝুঁকিতে আছে। সেখানে জরুরিভাবে বালুভর্তি জিও ব্যাগ ফেলা হচ্ছে। এ ছাড়া অন্যান্য অংশেও নিয়মিত তদারকি করা হচ্ছে। পাউবোর কর্মকর্তারা সতর্ক আছেন। ছুটির দিনেও তাঁরা মাঠে কাজ করছেন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

টিউশনি করে গোল্ডেন এ প্লাস পেলেন কুষ্টিয়ার জমজ দুই বোন

সংসারের একমাত্র উপার্জনক্ষম বাবা দীর্ঘদিন ধরে মানসিক রোগী। টিউশনি করে কোন রকমে সংসার চালাচ্ছেন...

ভারতীয় সিরিয়াল ‘সিআইডি’ দেখে কুষ্টিয়ার ফুল ব্যবসায়ী আবু তৈয়ব হত্যার পরিকল্পনা

কুষ্টিয়ার মিরপুরে ফুল ব্যবসায়ী আবু তৈয়ব (৫৪) হত্যার পর দ্রুততার সাথে রহস্য উদঘাটন করেছে...

কুষ্টিয়ার মিরপুরে র‌্যাবের অভিযানে ইয়াবাসহ আটক ২

কুষ্টিয়ার মিরপুরের কাতলামারী বাজার থেকে ইয়াবাসহ টুটুল হোসেন (২২) ও তৌফিক রানা সিয়াম (২০)...