Thursday, July 18, 2024
প্রচ্ছদকুষ্টিয়াদৌলতপুরকুষ্টিয়ার দৌলতপুরে ভিজিএফ’র চাল নেতাদের বাড়িতে

কুষ্টিয়ার দৌলতপুরে ভিজিএফ’র চাল নেতাদের বাড়িতে

Published on

কুষ্টিয়ার দৌলতপুরে দরিদ্র অস্বচ্ছল ব্যক্তিদের মাঝে ভিজিএফ’র চাল বিতরণে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। দরিদ্র অস্বচ্ছল ব্যক্তিদের জন্য বরাদ্দের এ চাল আওয়ামী লীগ দলীয় নেতা-কর্মীদের বাড়ি বাড়ি পাঠানো হয়েছে। আর ভিজিএফ কার্ডধারী ব্যক্তিদের মাঝে মাত্র ৭-৮কেজি করে চাল বিতরণ করা হয়েছে। এতে ভিজিএফ কার্ডধারীসহ সাধারণ জনমনে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

জানাগেছে, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দৌলতপুরে এবছর জনপ্রতি ১৫কেজি করে ১১হাজার ২৭৭ জনের মাঝে ১৭৯.১৫৫ মেট্রিক টন চাল বরাদ্দ হয়। সে লক্ষে উপজেলার ১৪ ইউনিয়নের চেয়ারম্যান নিজ নিজ ইউনিয়নের চাল উত্তোলন করে ইউনিয়ন পরিষদ কার্যালয়ে নিয়ে যান। চাল বিতরণকালে স্থানীয় আওয়ামী লীগ নেতা-কর্মীরা তাদের শতকরা ৩০ ভাগ চালের কোটা দাবি করে। ইউনিয়ন চেয়ারম্যানবৃন্দ দলীয় কোটার ৫০ মেট্রিক টন ভিজিএফ’র চাল আওয়ামী লীগ নেতা-কর্মীদের বাড়ি বাড়ি পৌঁছে দিয়ে বাকি চাল ৭-৮ কেজি করে দরিদ্র অস্বচ্ছল ভিজিএফ কার্ডধারীদের মাঝে সরবরাহ করেন।

এনিয়ে ইউনিয়ন চেয়ারম্যানদের মধ্যেও চরম অসন্তোষ দেখা দেয়। নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন ইউনিয়ন চেয়ারম্যান বলেন, আমরাও আওয়ামী লীগ দলীয় চেয়ারম্যান। তারপরও ভিজিএফ’র চাল ৩০শতাংশ দলীয় নেতা-কর্মীদের দিয়ে বাঁকী চাল দরিদ্র কার্ডধারীদের মাঝে বিতরণ করছি।

এদিকে গতকাল সোমবার ও রোববার সকালে উপজেলা বাজার এলাকা দিয়ে ৪-৫টি ভ্যান ভর্তি হয়ে ভিজিএিফ’র চাল স্থানীয় আওয়ামী লীগ দলীয় নেতা-কর্মীদের বাড়িতে যেতে দেখা গেছে।

স¤প্রতি দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে সাংবাদিকদের উপস্থিতিতে ভিজিএফ চাল বিতরণ সংক্রান্ত সভায় দৌলতপুর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও স্থানীয় এমপি’র প্রতিনিধি সরদার তৌহিদুল ইসলাম ভিজিএফ’র চালের ৩০ শতাংশ কোটা দলীয় নেতা-কর্মীদের জন্য বরাদ্দ করে নেন। মোট বরাদ্দ থেকে ৫০দশমিক ০৭ মেট্রিক টন চাল দলীয় নেতা-কর্মীদের জন্য অবৈধভাবে জোর করে বরাদ্দ নেওয়ার কারনে ভিজিএফ কার্ডধারীদের প্রাপ্ত বরাদ্দ কমে যায়। যারকারনে তাদের মাঝে ৭ কেজি থেকে ৮ কেজি করে চাল সরবরাহ করা হয়। রিফায়েতপুর ইউনিয়নের লক্ষীখোলা গ্রামের রমেজান নামে এক বৃদ্ধার কাছে জানতে চাইলে তিনি বলেন ইউনিয়ন পরিষদ থেকে তাকে ৭ কেজি চাল দিয়েছে। একই অভিযোগ করে গোয়ালগ্রামের দাউদ হোসেন নামে এক ভিজিএফ কার্ডধারী ব্যক্তির।

ভিজিএফ’র চাল বিতরণে অনিয়মের বিষয়ে দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার বলেন, আমার কাছে এমন অভিযোগ এসেছিল। অভিযোগ পাওয়ার পরে রিফায়েতপুর ইউনিয়নে এসিল্যান্ডকে পাঠিয়ে ভিজিএফ কার্ডধারীদের মাঝে ১৫ কেজি করে চাল বিরণ করা হয়েছে। আর আওয়ামী লীগ দলীয় কোটার ৩০ শতাংশ চালের বিষয় সঠিক নয় বলে তিনি মন্তব্য করেন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়া দৌলতপুরে আ.লীগ-বিএনপি পাল্টাপাল্টি ধাওয়া

কুষ্টিয়ার দৌলতপুরে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থকদের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে।...

কুষ্টিয়ায় হত্যার দায়ে ৬ ডাকাতের যাবজ্জীবন

কুষ্টিয়ার দৌলতপুরে ডাকাতি করার সময় শাজাহান আলী নামের এক বাড়ির মালিককে চাইনিজ কুড়াল দিয়ে...