Monday, January 30, 2023
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়ায় নমুনা দিয়ে চিকিৎসকের দিনভর অস্ত্রোপচার | রাতে করোনা শনাক্ত

কুষ্টিয়ায় নমুনা দিয়ে চিকিৎসকের দিনভর অস্ত্রোপচার | রাতে করোনা শনাক্ত

Published on

কুষ্টিয়ায় এক চিকিৎসক কোভিড–১৯ পরীক্ষার জন্য নমুনা দেওয়ার পরদিন গত বৃহস্পতিবার দিনভর অস্ত্রোপচার করেছেন। ওই দিন সকাল থেকে রাত ১০টা পর্যন্ত জেলার দৌলতপুর উপজেলার বিভিন্ন ক্লিনিকে তিনি অন্তত আটটি প্রসূতি অস্ত্রোপচার করেন বলে জানা যায়। এতে ওই সব মা ও নবজাতকের করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার ঝুঁকি রয়েছে।

সফর আলী নামের ওই চিকিৎসক গোপালগঞ্জে শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক (গাইনি)। তাঁর বাড়ি কুষ্টিয়া দৌলতপুর উপজেলায়।

এ ব্যাপারে জানতে চাইলে মুঠোফোনে চিকিৎসক সফর আলী বলেন, ‘পজিটিভ শনাক্ত হওয়ার খবর জানার পরপরই অস্ত্রোপচার কক্ষ ছেড়ে বাড়ি চলে আসি। তবে শরীরে কোভিডের কোনো উপসর্গ নেই। হালকা জ্বর ছিল, সেটাও নেই। অস্ত্রোপচার করা রোগীরা ভালো আছেন। তাঁদের কোনো সমস্যা নেই।’

সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, গত বুধবার সকালে দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সফর আলী কোভিড পরীক্ষার জন্য নমুনা দেন। এরপর বৃহস্পতিবার রাত নয়টায় কুষ্টিয়া মেডিকেল কলেজের পিসিআর ল্যাব থেকে পাওয়া ফলাফলে দেখা যায়, সফর আলী করোনা পজিটিভ। বিষয়টি রাতেই তাঁকে ফোনে জানিয়ে দেওয়া হয়।

এদিকে নমুনা দেওয়ার পরদিন বৃহস্পতিবার সকাল থেকে রাত ১০টা পর্যন্ত সফর আলী দৌলতপুর উপজেলার বিভিন্ন ক্লিনিকে অন্তত আটটি প্রসূতি অস্ত্রোপচার করেন। দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ফটকসংলগ্ন তিনটি ক্লিনিকে অস্ত্রোপচার করেছেন। এ ছাড়া তিনি ঝাউদিয়া বাজার ও আল্লাদরগা বাজার এলাকার ক্লিনিকে অস্ত্রোপচার করেন।

দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে মায়ের হাসি ক্লিনিকের মালিক সায়েম হোসেন বলেন, বৃহস্পতিবার দুপুর ১২টায় ও রাত ৯টায় দুবার চিকিৎসক সফর আলী এ ক্লিনিকে দুজন প্রসূতির অস্ত্রোপচার করেন। এসব মা ও শিশু সংক্রমণের ঝুঁকির মধ্যে রয়েছে। কোভিড পরীক্ষার জন্য নমুনা দেওয়ার পর তাঁর অস্ত্রোপচারে আসা ঠিক হয়নি।

আরও দুটি ক্লিনিক ও স্থানীয় কয়েক ব্যক্তির সঙ্গে কথা বলে জানা গেল, সফর আলী গোপালগঞ্জে কর্মরত থাকলেও প্রায় সময় দৌলতপুরে থাকেন। দৌলতপুরে বিভিন্ন ক্লিনিকের সঙ্গে তিনি চুক্তিবদ্ধ।

শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজের অধ্যক্ষ লিয়াকত হোসেন বলেন, এ কলেজে নির্দিষ্ট কয়েক দিন দায়িত্ব পালনের পর চিকিৎসকদের কোয়ারেন্টিনে (সঙ্গনিরোধ) পাঠানো হয়। সেটা হোটেল বা বাসায় হয়ে থাকে। সফর আলী বাসায় গিয়ে থাকলেও তাঁর কোয়ারেন্টিনে থাকা উচিত ছিল। আর নমুনা দেওয়ার পর কোনোভাবেই প্রসূতি অস্ত্রোপচার করা ঠিক হয়নি। এটা তিনি করতে পারেন না।

কুষ্টিয়া সিভিল সার্জন এইচ এম আনোয়ারুল ইসলাম বলেন, ওই সব মা ও শিশু এবং ক্লিনিকগুলো ঝুঁকির মধ্যে পড়েছে। বিষয়টি দেখা হচ্ছে।

উল্লেখ্য, কুষ্টিয়া মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে আজ মোট ৮৮ টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে কুষ্টিয়ার ১টি, নড়াইলের ৪৭ টি, মেহেরপুরের ৬ টি এবং ঝিনাইদহের ৩৪ টি নমুনা ছিল। নড়াইল জেলায় ১৬ জন, ঝিনাইদহ জেলায় ১৩ জন, গোপালগঞ্জ ও যশোরে ১ জন করে নতুন রোগী সনাক্ত হয়েছে, বাকি রিপোর্ট নেগেটিভ।

কুষ্টিয়া জেলায় আজ শনিবার (৪ জুলাই) নতুন কোন কোভিড রোগী সনাক্ত হয়নি। কুষ্টিয়ায় এখন পর্যন্ত বহিরাগত বাদে ৭০৮ জন কোভিড রোগী সনাক্ত হয়েছে। সুস্থ হয়েছেন মোট ৩২২ জন। বর্তমানে হোম আইসোলেশনে চিকিৎসাধীন ৩৩৭ জন, হাসপাতালে চিকিৎসাধীন ৩৬ জন। গতকাল সদরের আড়ুয়াপাড়ার বাসিন্দা ৮০ বছর বয়স্ক একজন পুরুষ রোগী মৃত্যুবরণ করেন। কুষ্টিয়ায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এপর্যন্ত মৃত্যুবরণ করেছেন ১৩ জন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

কুষ্টিয়া দৌলতপুরে আ.লীগ-বিএনপি পাল্টাপাল্টি ধাওয়া

কুষ্টিয়ার দৌলতপুরে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থকদের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে।...