Wednesday, February 1, 2023
প্রচ্ছদআইন আদালতকুষ্টিয়ায় দুর্নীতির দায়ে ডিসি অফিসের সাবেক দুই কর্মচারীর কারাদণ্ড

কুষ্টিয়ায় দুর্নীতির দায়ে ডিসি অফিসের সাবেক দুই কর্মচারীর কারাদণ্ড

Published on

গ্যাস সঞ্চলন পাইপলাইন নির্মাণ প্রকল্পে দুর্নীতির দায়ে কুষ্টিয়া জেলা প্রশাসনের সাবেক কানুনগো রেজাউল করিম ও সার্ভেয়ার রবিউল ইসলামকে ৩ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। একইসঙ্গে তাদের চার লাখ ২০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরও ৮ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

সোমবার (২৮ নভেম্বর) দুপুরের দিকে কুষ্টিয়ার বিশেষ জজ আদালতের বিচারক মো. আশরাফুল ইসলাম এ রায় দেন।

বিষয়টি নিশ্চিত করে দুদকের কৌঁসুলি অ্যাডভোকেট আল মুজাহিদ হোসেন মিঠু বলেন, আসামী রেজাউল করিম ও রবিউল ইসলাম অপরাধমূলক বিশ্বাস ভঙ্গের অপরাধে দোষী প্রমাণিত হওয়ায় তাদের প্রত্যেককে পেনাল কোডের ৪০৯ ধারায় তিন বছর সশ্রম কারাদণ্ড ও ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে দুই মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং অপরাধমূলক অসদাচরণের কারণে ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় তিন বছর সশ্রম কারাদণ্ড এবং অবৈধভাবে লাভবান হওয়ার জন্য তাদের প্রত্যেককে ক্রিমিনাল ল এমেনমেন্ট এ্যাক্টের ৯ ধারার বিধান অনুযায়ী চার লক্ষ টাকা জরিমানা অনাদায়ে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদানকরা হয়। সকল দণ্ড একত্রে চলবে।

কারাদণ্ডপ্রাপ্তরা হলেন রেজাউল করিম (৫৮) মেহেরপুরের মুজিবনগর উপজেলার আনন্দবাস গ্রামের ইজ্জত আলীর ছেলে। তিনি কুষ্টিয়া জেলা প্রশাসক কার্যালয়ের এল এ শাখার সাবেক কানুনগো (অবসরপ্রাপ্ত) ছিলেন। রবিউল ইসলাম কুষ্টিয়ার কুমারখালী উপজেলার কালোয়া গ্রামের মতিউর রহমানের ছেলে। তিনি কুষ্টিয়া জেলা প্রশাসক কার্যালয়ের এল এ শাখার সার্ভেয়ার (চাকরিচ্যুত) ছিলেন।

আদালত সূত্রে জানা গেছে, আসামি রেজাউল করিম ও রবিউল ইসলাম ২০১৪ সালে ভেড়ামারা-খুলনা গ্যাস সঞ্চলন পাইপ লাইন নির্মাণ প্রকল্পে অসৎ উদ্দেশ্যে প্রতারণা পূর্বক অর্পিত ক্ষমতার অপব্যবহার করে তঞ্চকতার আশ্রয় নিয়ে নিজে লাভবান হওয়ার বা অপরকে লাভবান করার অসৎ উদ্দ্যেশ্যে পরস্পর যোগসাজশে বিধি বহির্ভূতভাবে প্রকৃত জমির শ্রেণী ধানি হওয়া সত্ত্বেও ধানি শ্রেণি মূল্য প্রদান/গ্রহণ না করে ভিটা শ্রেণী হিসেবে ৪ লাখ ২৪ হাজার ৭৩৯ টাকা প্রদানের/গ্রহণের মাধ্যমে সরকারের ৩ লাখ ৫০ হাজার ৬৬৯ টাকার আর্থিক ক্ষতি সাধন পূর্বক আত্মসাৎ করে। এঘটনায় দুর্নীতি দমন কমিশন সমন্বিত কুষ্টিয়া জেলা কার্যালয়ের ততকালীন দুনীতি দমন কমিশন উপ-পরিচালক মোঃ আব্দুল গাফফার বাদী হয়ে ২০১৬ সালের ২৬ এপ্রিল কুষ্টিয়া মডেল থানায় আসামিদের বিরুদ্ধে মামলা দায়ের করেন।

মামলার তদন্ত শেষে তদন্তকারী কর্মকর্তা আসামিদের বিরুদ্ধে ২০১৭ সালের ১৫ মার্চ আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করেন। এরপর আদালত এ মামলায় সাক্ষীর সাক্ষ্য প্রমাণ শেষে রায় ঘোষণার দিন ধার্য করেন। নির্ধারিত ধার্য তারিখে আদালতের বিচারক মামলার আসামিদের শাস্তির আদেশ দেন।

দুদকের কৌঁসুলি অ্যাডভোকেট আল মুজাহিদ হোসেন মিঠু বলেন, আসামি রেজাউল করিম ও রবিউল ইসলাম বিশ্বাস ভঙ্গের অপরাধে দোষী সাবস্ত হওয়ায় তাদের প্রত্যেককে পেনাল কোডের ৪০৯ ধারায় তিন বছর সশ্রম কারাদণ্ড এবং ২০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে দুই মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। অন্যদিকে অপরাধমূলক অসদাচরণের কারণে ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় তিন বছর সশ্রম কারাদণ্ড এবং অবৈধভাবে লাভবান হওয়ার জন্য তাদের প্রত্যেককে চার লাখ টাকা জরিমানা ও অনাদায়ে আরও ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। দুই সাজাই এক সময়ে চলবে। পরে তাদেরকে কারাগারে পাঠানো হয়।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

কুষ্টিয়ায় হত্যার দায়ে ৬ ডাকাতের যাবজ্জীবন

কুষ্টিয়ার দৌলতপুরে ডাকাতি করার সময় শাজাহান আলী নামের এক বাড়ির মালিককে চাইনিজ কুড়াল দিয়ে...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...